ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

মানে কম দামে সেইরকম, প্রজেক্ট হিলশা!

প্রকাশিত: ০৩:০৮, ৭ জুন ২০২১  

মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটের কাছেই ইলিশের আদলে নির্মাণ করা হয়েছে ‘প্রজেক্ট হিলসা’ রেস্তোরাটি। ব্যতিক্রমধর্মী স্থাপত্যশৈলীর কারণে খুব সহজেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় নবনির্মিত ‘প্রজেক্ট হিলসা’। সেই সাথে দাবি করা হচ্ছে এটিই বাংলাদেশের সর্ববৃহৎ রেস্তোরা।

এমনিতেই বাঙ্গালির প্রিয় খাবারের তালিকায় ইলিশের স্থান উপরের দিকে, তার উপরে পদ্মার পাড়ে ইলিশের থিমে তৈরি রেস্তোরায় বসে খাওয়ার হাতছানি যদি থাকে তাহলে তা ভোজন রসিক বাঙালিকে আকর্ষণ করবে সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই। বাস্তবেও হয়েছে তাই, উদ্বোধনের পর থেকেই দেশের নানা প্রান্ত হতে বহু লোক ছুটে গেছেন প্রজেক্ট হিলশায়।

তবে প্রত্যাশার পারদ নেমে যেতে খুব একটা সময় লাগেনি, একবুক প্রত্যাশা নিয়ে প্রজেক্ট হিলশায় গিয়ে হতাশ হয়েছেন অনেক ইলিশ প্রেমী। ক্রমেই প্রজেক্ট হিলশা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হওয়া আলোচনা বদলে যাচ্ছে সমালোচনায়। খাবারের মান ও দাম নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে, সেবার মান নিয়েও রয়েছে আপত্তি।

ইতিমধ্যে প্রজেক্ট হিলশার বেশকিছু খাবারের রশিদের ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে একটি আস্ত ইলিশের দাম ১,৮০০ টাকা। অথচ দেশের অন্য যেকোন রেস্তোরাতেই ১ কেজি ওজনের ইলিশ প্রতি পিস ১,২০০ থেকে ১,৪০০ টাকায় পাওয়া যায়।

শুধু তাই নয়, রেস্তোরাটিতে এক প্লেট সাদা ভাতের দাম ধরা হয়েছে ১০০ টাকা, এক বাটি ডাল ১০০ টাকা, বেগুন ভাজা প্রতি পিস ৫০ টাকা, সালাদের দাম ১৫০ টাকা ও প্রতি প্লেট খিচুড়ি ২০০ টাকা। এমনকি এক বাটি পাঁচমিশালি সালাদের দামও ১৫০ টাকা। তার উপরে সার্ভিস চার্জ রয়েছে ১০% এবং ভ্যাট ১৫%।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ এই দামকে তুলনা করেছেন ‘পকেট কাটা’র সাথে, আবার কেউ বলছেন এটি যেন এক কথায় ডেকে নিয়ে ‘বাঁশ দেওয়া’ হচ্ছে। এমনি নানা সমালোচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সয়লাব।

‘বাংলাদেশি ফুড রিভিউয়ার’ ইউটিউব চ্যানেলের রিভিউতে বলা হয়েছে, এখানে ইলিশ খেতে হলে আপনাকে প্রচুর পরিমাণে সময়, এনার্জি, টাকা আর ধৈর্য নিয়ে আসতে হবে। এমনকি ভিডিওর টাইটেলেই প্রশ্ন তোলা হয়েছে প্রজেক্ট হিলশায় রান্না ইলিশের স্বাদ ও মান নিয়ে।

প্রজেক্ট হিলশার রিভিউ দিতে গিয়ে রবিন নামের আরেকজন ইউটিউবার বলেছেন- এখানে খাবারের দাম গলাকাটা, খাবারের মানও সাধারণ। রেস্তোরাটি অতিরঞ্জিত করে প্রচার করা হয়েছে, এটি এক ধরণের প্রতারণার সামিল।

মামুন হোসাইন নামে একজন ফেসবুকে লিখেছেন, এক টুকরো বেগুন ভাজার দাম ৫০/৬০ টাকা? যেখানে বাজারে এক কেজি বেগুন পাওয়া যায় ৪০ টাকায়।

প্রজেক্ট হিলসার অতিরিক্ত দামের সমালোচনায় হামিদুর রহমান সোহেল নামের একজন তো ফেসবুকে একটি আস্ত ছড়া লিখে বসেছেন।

 

এভাবেই সামাজিক গণমাধ্যম জুড়ে নানা সমালোচনা ও বাক্যবাণে প্রশ্নবিদ্ধ নবনির্মিত রেস্তোরা প্রজেক্ট হিলসা। কিছুদিন আগে ভাইরাল হওয়া কাকলি ফার্নিচারের স্লোগানের অনুকরণে কেউ কেউ বলছেন- মানে কম দামে বেশি, প্রজেক্ট হিলশা। সব মিলিয়ে বলা যায় প্রজেক্ট হিলশায় সাধারণ মানুষের মোহভঙ্গ ঘটেছে! অন্তত সামাজিক যোগাযোগ মাধ্যম সেকথাই বলছে।

সূত্র-বাংলাদেশ টাইমস

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়