বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১০০

ভাড়া বাড়ছে ট্যাক্সি ও উবারের

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  


 
আজকাল রিপোর্ট
নিউইয়র্ক সিটিতে ট্যাক্সি ও উবারের ভাড়া বাড়ছে। গত মঙ্গলবার ট্যাক্সি এন্ড লিমোজিন কমিশন এই ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। ২০১২ সালের পর এই প্রথমবার মতো ট্যক্সি ভাড়া বাড়ছে।  নিউইয়র্ক ট্যাক্সি ওর্য়াকার্স এলায়েন্সের নির্বাহী পরিচালক ভৈরবি দেশাই টিএলসি’র এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে বলেছেন, ভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্তটি আসতে দীর্ঘ সময় লাগলো। সম্প্রতি ইনফ্লেশনের সাথে সাথে যাত্রী সংখ্যাও কমে গেছে অনেক। খাদ্যদ্রব্যের দাম বেড়েছে। গ্যাসের দাম বেড়েছে প্রায় দ্বিগুন। ড্রাইভারদের আয়ও কমে গেছে। এই ভাড়া বৃদ্ধি পরিশ্রমী ড্রাইভারদেও জন্য অবশ্যই প্রাপ্য।
সংশ্লিষ্ট সূত্রের খবর, ইয়োলো ট্যাক্সির ভাড়া বাড়ছে শতকরা ২৩ ভাগ। ইয়োলো ও গ্রীন ক্যাবের মিটার রেট ২.৫০ ডলার থেকে হচ্ছে ৩ ডলার। ব্যস্ত সময়ে সার চার্জ ১ ডলার থেকে ২.৫০ ডলার পর্যন্ত বাড়বে। এতদিন ম্যানহাটান থেকে জেএফকে বিমান বন্দরের আসা-যাওয়ার ফ্লাট রেট ছিল ৫২ ডলার। এখন তা বেড়ে ৭০ ডলার হচ্ছে। নিউজার্সির নিউয়ার্ক এয়ারপোর্টে যেতে ইয়োলো ট্যাক্সির মিটার ভাড়ার বাইরে যাত্রীকে সারচার্জ দিতে হতো  ১৭.৫০ ডলার। এখন গুণতে হবে ২০ ডলার। ট্যাক্সিও মিটারে পার মিনিট ইউনিট রেট ৫০ সেন্টস থেকে বেড়ে হচ্ছে ৭০ সেন্টস।
উবার ও লিফট ড্রাইভারদের ভাড়া প্রতি মিনিটে বেড়েছে ৭ শতাংশ আর প্রতি মাইলে ২৪ শতাংশ। যেমন ৭ মাইল দুরত্বে ও ৩০ মিনিটের রাইডের জন্য যাত্রীকে দিতে হবে ২৭ ডলার ১৫ সেন্টস। যা আগে ছিল ২১ ডলারের মতো। টিএলসি কমিশনার ডেভিড ডু এক প্রতিক্রিয়ায় বলেছেন,কমিশনের সভায় সর্বসম্মতভাবে ভাড়া বৃদ্ধির প্রস্তাব পাশ হয়েছে। ড্রাইভারদের কল্যাণে এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এ বছরেই ডিসেম্বরের শেষ নাগাদ বর্ধিত ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হবে।
এই ভাড়া বৃদ্ধিতে যাত্রীদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। একজন ট্যাক্সি যাত্রী বলেছেন, ভাড়া বৃদ্ধিতে আমি আপসেট। আমি যদি নিজস্ব কার এফোর্ড করতে না পারি, তা হলে কি কোথাও যেতে পারবো না? রিডিকুলাস। ইয়োলো ক্যাব ড্রাইভার রিচার্ড চো বলেছেন, গত ১০ বছর পর ভাড়া বাড়লো। এটা আমাদের পরিবারের খরচ পরিচালনা করতে সহায়ক হবে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর