ঢাকা, ২০২০-০৭-০৯ | ২৪ আষাঢ়,  ১৪২৭
সর্বশেষ: 
‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিউইয়র্কের মেয়র ব্লাসিও’র উদ্যোগ

ভাড়াটিয়া ও ব্যবসায়ীদের সহায়তা বিলে সই

প্রকাশিত: ০৬:৩৩, ৩১ মে ২০২০  



আজকাল রিপোর্ট
কোভিড-১৯ শাটডাউনকালে ক্ষুদ্র ব্যবসা-বাণিজ্যকে সহায়তা করতে নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও একাধিক বিলে সই করেছেন। ত্রাণ সংক্রান্ত একটি বিলেও সই করেছেন। নতুন আইনে থার্ড পার্টি ফুড ডেলিভারি সার্ভিসের ওপর মূল্যের ক্যাপ দেয়া হয়েছে এবং ফুটপাতের ক্যাফের ওপর ফি স্থগিত করার সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।
নতুন আইন বাড়ির মালিকদের হয়রানি থেকে ভাড়াটেদের মুক্তি দেবে এবং ব্যক্তিগত দায় থেকেও সুরক্ষা দেবে। ব্লাসিও বলেন, অর্থনৈতিক সংকটকালে নতুন আইন ছোট ছোট ব্যবসার মালিকদের সুরক্ষা দেবে।
তিনি বলেন, নিউইয়র্কবাসী প্রতিদিন মহামারীর বিরুদ্ধে একত্রে লড়ার চেষ্টা করছেন। এখন তাদের ফিরিয়ে দেয়ার সময়। নতুন দুইটি আইনের ফলে ডেলিভারি অ্যাপ কোম্পানিগুলো রেস্তোরাঁকে চার্জ করা শক্ত হাতে দমন করবে। একটি আইনে অ্যাপ কোম্পানিগুলোকে টেলিফোনে অর্ডারের জন্য রেস্তোরাঁকে চার্জ করা থেকে বিরত রাখবে। অর্ডার দেয়া অ্যাপ কোম্পানিগুলোও সরবরাহকারীদের ওপর ১৫ শতাংশের বেশি কমিশন আরোপ করতে পারবে না এবং ক্রেডিট কার্ড প্রসেসিংসহ পাঁচ শতাংশের বেশি অন্য কোনও চার্জ আরোপ করতে পারবে না।
এ ক্যাপ শুধু মাত্র যেখানে কোভিড-১৯ এর মতো জরুরি অবস্থা বিরাজ করবে সেখানে প্রযোজ্য হবে। উভয় বিল ২ জুন থেকে কার্যকর হবে। এবং জরুরি অবস্থা জারির পর ৯০ দিন পর্যন্ত বলবৎ থাকবে।
ফুটপাতের ক্যাফেগুলির চার্জ ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত থাকবে। আইনটি কোভিড-১৯ এর কারণে ব্যবসা হারিয়েছেন তাদের বাড়িওয়ালাদের উচ্ছেদ করা থেকে ভাড়াটিয়াদের সুরক্ষা দেবে। ভাড়াডিটয়াগণ ভাড়া পরিশোধ করতে না পারলে বাড়ির মালিকেরা তাদের সম্পদ নিয়ে যেতে পারবে না।

 

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়