শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১১ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১০৩

রেসিপি : মাশরুম ভেজিটেবল

প্রকাশিত: ৩ মার্চ ২০১৯  

সবজি রাঁধতে অনেকেই জানেন। কিন্তু মাশরুম দিয়ে রাঁধতে অনেকেই জানেন না। মাশরুমের আলাদা ফ্লেভার ও স্বাদ রয়েছে, যা পরিচিত সব সবজির চাইতে পৃথক। সঠিক রেসিপিতে রাঁধতে জানলে মাশরুমের সবজি খেতে দারুণ সুস্বাদু লাগে।

উপকরণ-

কয়েকটি বরবটি, গাজর মাঝারি সাইজের, পেপে মাঝারি সাইজের একটা, বাঁধাকপি অর্ধেকটা, মাশরুম স্লাইস করে কাটা এক কাপ, ক্যাপসিকাম একটি বড়, কর্ণফ্লাওআর দুই টেবিল চামচ সামান্য পানিতে গুলে নিতে হবে, কাঁচা মরিচ চার-পাঁচটি ফালি, মুরগীর মাংস হাড় ছাড়া কুচি করে কেটে নেওয়া এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বড় বড় করে কেটে নেওয়া দেড় কাপ, কয়েকটি রসুনের কোয়া, গোল মরিচ গুঁড়ো, টেস্টিং সল্ট সামান্য, চিনি, লবণ, টমেটো সস, গরম পানি পরিমাণমতো, সানফ্লাওয়ার অয়েল পরিমাণমতো।

প্রণালি-

সবগুলো সবজি বড় বড় সাইজের করে কেটে নিন। এখন ক্যাপসিকাম বাদ দিয়ে বাকি সবজিগুলো সিদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্ণ ফ্লাওয়ার মিক্স করে নিলে সবজির রঙ ঠিক থাকে। সবুজ রঙ আর সবুজ হবে। সবজি গুলো আধ সেদ্ধ করে নিন।

এবার কড়াইতে সানফ্লাওয়ার অয়েল দিয়ে গরম গরম করে নিন। একটু গরম হতেই পেঁয়াজ, রসুন কুচি ও মরিচের ফালি দিয়ে দিন। সামান্য একটু নেড়ে মাশরুম দিয়ে দিন। দুই মিনিট নেড়েচেড়ে ভাজুন। আঁচ বেশি থাকবে না, তাতে রসুন তেতো হয়ে যাবে। এবার পেঁয়াজ ও মুরগীর মাংস দিয়ে দিন। একটু ভাজুন। এরপর সিদ্ধ করা সবজিগুলো ঢেরে ভাজুন। এতে সামান্য টেস্টিং সল্ট, লবণ ও গোল মরিচ গুঁড়ো দিয়ে ভাজুন। সুন্দর গন্ধ হলে কর্ণফ্লাওয়ার গোলানো পানি দিয়ে দিন। বেশি দেবেন না। চিনি দিন সামান্য। এখন রান্না হতে দিন। কর্ণফ্লাওয়ার ঘন হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল