ঢাকা, ২০২১-০৯-২৬ | ১১ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

মেয়র ব্লাজিও সময় দিলেন ৫ মাস: উদ্বিগ্ন বাড়ি মালিকরা

বেইজমেন্ট ভাড়া নিয়ে বিধিনিষেধ আসছে

প্রকাশিত: ০৩:০৩, ১১ সেপ্টেম্বর ২০২১  



আজকাল রিপোর্ট
নিউইয়র্ক সিটিতে বেইজমেন্ট ভাড়া দেয়ার ওপর বিধিনিষেধ আসছে। সিটির এই সম্ভাব্য পদক্ষেপের আশঙ্কায় বেইজমেন্ট ভাড়া দেন এমন হাজারো প্রবাসী বাংলাদেশি বাড়ি মালিক উদ্বিগ্ন হয়ে পড়েছেন। সাম্প্রতিক বন্যায় প্রায় অর্ধশত মানুষের প্রাণহানির ঘটনায় সিটির বেইজমেন্ট অবৈধভাবে ভাড়া দেওয়ার বিষয়টি সামনে চলে এসেছে। ঘূর্ণিঝড় আইডার পর কখন বিল্ডিং ডিপার্টমেন্টের লোকজন এসে দরজায় কড়া নাড়ে এ আতঙ্ক অনেকেরই। তবে মেয়র বিল ডি ব্লাজিও এ ব্যাপারে পাঁচ মাস সময় দিয়েছেন। তার সিদ্ধান্তে আপাতত বাড়ি মালিকদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি এসেছে।
গত বুধবার ১ সেপ্টেম্বর রাতে ঘূর্ণিঝড় আইডার প্রভাব ও বৃষ্টি বন্যায় বেইজমেন্টে বসবাসরত কুইন্স ও ব্রুকলিনে ১৩ জন মানুষের মৃত্যু ঘটায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মৃত ১৩ জনের ১১ জনই বাস করতেন অবৈধভাবে তৈরি করা বেইজমেন্ট এপার্টমেন্টে। এতে পুরো নিউইয়র্ক স্টেট ও সিটি প্রশাসন নড়ে ওঠে। অভিযোগ ও দায়িত্ব পালনে অবহেলার দায় আসে ডিপার্টমেন্ট অব বিল্ডিং এর ওপর। এই এজেন্সীর কমিশনারও সিটির বেইজমেন্ট ইস্যুকে জবাবদিহি ও একাউন্টিবিলিটির আওতায় আনার ঘোষণা দেন। তিনি বলেন, শিঘ্রই ইন্সপ্ক্টেররা ম্যাসিভ অপারেশনে নামবেন। নিউইয়র্ক সিটিতে কয়েক হাজার বাংলাদেশি বাড়ির মালিক রয়েছেন যারা কিনা বেইজমেন্ট ভাড়া দেন বা তাতে নিজেরা থাকেন। আর এই বেইজমেন্টগুলো বিল্ডিং ডিপার্টমেন্টের অনুমোদন ছাড়াই বসবাসের জন্য ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে বাংলাদেশিসহ অন্যান্য মাইনরিটি কমিউনিটির সদস্যরা  সিটিতে যখন বাড়ি কেনেন তখন বেইজমেন্ট এর আয়কে মর্টগেজ প্রদানের অন্যতম উৎস হিসেবে গণনা করেন। ধরেই নেন বেইজমেন্ট থেকে ভাড়া পাওয়া যাবে কিংবা ফার্স্ট বা সেকেন্ড ফ্লোর ভাড়া দেবেন এবং নিজেরা বেইজমেন্টে থাকবেন। ডিওবি’র মতে নিউইয়র্ক সিটিতে অনুমোদনহীন ৫০ হাজার বেজমেন্ট রয়েছে। সেগুলিতে ২ লাখের মতো মানুষ বাস করে। সেটা বিল্ডিং ডিপার্টমেন্ট জেনেও বাস্তব কারণে উপেক্ষা করে আসছিল। শুধুমাত্র গুরুতর কোন অভিযোগ পেলে তারা পরিদর্শনে যেত এবং ভায়োলেশন ইস্যু ও বেইজমেন্টের কন্সট্রাকশন ভাংগার নির্দেশ দিত। কিন্তু আইডার পর হঠাৎ করেই পরিস্থিতি পাল্টে গেছে। নিজেদেও চাকরি রক্ষা করতেই ব্যস্ত হয়ে পড়েছে বিল্ডিং ডিপার্টমেন্ট।
এদিকে বাড়ির মালিকদের উদ্বেগের কথাও অবহিত হয়েছেন মেয়র ডি ব্লাজিও। কংেগ্রেসওম্যান গ্রেস মেং এখনই অবৈধ বেইজমেন্টের বিরুদ্ধে ব্যবস্থা না নিতে সিটিকে অনুরোধ করেন । তিনি বলেন, অবৈধ বেইজমেন্টকে নিয়ম নীতির মধ্যে এনে একে লিগালাইজ করা হোক। বাড়িওয়ালাকেও মানুষ বসবাসের উপযোগী করে বেজমেন্ট রিনোভেশন করতে হবে। সেখানে সেফটি প্রায়োরিটি পাবে। বেইজমেন্ট বৈধতা পেলে সিটিরও ইনকাম বাড়বে।
গত বুধবার এক সংবাদ সম্মেলনে মেয়র ডি ব্লাজিও বলেন, এখনই হঠাৎ করে অবৈধ বেইজমেন্ট মালিকদের শাস্তি দেয়া ঠিক হবে না। হঠাৎ বৃষ্টি বন্যা ছিল সিটির জন্য ‘এ হোল নিউ বলগেম’। একবারেই ধারনাতীত। তিনি বলেন, জানুয়ারির আগে বাড়িওয়ালাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নয়। আগামী জানুয়ারি মাসে বেইজমেন্টের ব্যাপারে একটি সমন্বিত নীতিমালা তৈরি করা হবে। বেইজমেন্টকে ডাটাবেজের আওতায় আনতে হবে। সেলফোন এলার্ট ও ডোর টু ডোর ইভ্যাকুয়েশনের ব্যবস্থা থাকবে। তিনি বলেন, বেইজমেন্ট অবৈধ হওয়ায় সেখানে কোন লোক বাস করলে তা বাড়ির মালিকরা স্বীকার করেন না। তুলনামূলকভাকে কম ভাড়ায় থাকা যায় বলে ভাড়াটিয়ারাও বেইজমেন্ট জীবনকে লুফে নেন।
নিরাপদ বসবাসের উপযোগী করে বেইজমেন্টকে লিগালাইজ করার চিন্তা সিটির রয়েছে। এজন্য ১০ বিলিয়ন ডলার দরকার হবে। অনেক বেইজমেন্টের স্ট্রাকচারাল উন্নয়ন করতে হবে। প্রয়োজনে বাড়ির মালিকদের আর্থিক সহায়তা বা বিনা সুদে লোনের ব্যবস্থা করবে সিটি। নিউইয়র্ক স্টেট এটর্নি জেনারেল সিটির বেইজমন্ট ইস্যুকে প্রাধান্য দিয়ে বলেছেন, এটাকে বৈধতা দেয়াই শ্রেয়। তার আগে নিশ্চিত করতে হবে মানুষ বাসবাসের জন্য নিরাপদ ও নিয়মিতভাবে ইন্সপেক্ট করা।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়