ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বিশ্ব মেডিটেশন দিবস পালিত

প্রকাশিত: ০৬:১৫, ২৯ মে ২০২১  


আজকাল রিপোর্ট
 
নিউইয়র্কে নানা আয়োজনে বিশ্ব মেডিটেশন দিবস ২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে জ্যামাইকা, জ্যাকসন হাইটস ও ব্রঙ্কসের কোয়ান্টাম পরিবারের সদস্যরা নিউইয়র্ক সিটির বিভিন্নস্থানে মেডিটেশন, সেমিনার, র‌্যালীসহ বিশেষ সাদাকায়নের আয়োজন করে। এছাড়া নগরীর একাধিক উদ্যানে খোলা আকাশের নিচে মেডিটেশনের বিশেষ সেশন অনুষ্ঠিত হয়।
মানুষ জীবনে সুস্থ থাকতে চায় এবং সুখী ও সফল হতে চায়। কিন্তু জীবনে নানা প্রতিকূলতা ও চ্যালেঞ্জ মোকাবেলা না করতে পেরে দুশ্চিন্তা, হতাশা ও বিষন্নতায় ভোগে। আর দুশ্চিন্তা, হতাশা ও বিষন্নতা নানা রোগ শোকের জন্ম দেয়। এতে থেকে সৃষ্টি হয় অসুস্থতা। কিন্তু মেডিটেশন করলে মানুষ হতাশা, বিষন্নতা, অসুস্থতা ও নানা শারিরিক মানসিক জটিলতা থেকে মুক্ত থাকতে পারেন মেডিটেশন করার মাধ্যমে। হাজার হাজার বৈজ্ঞানিক গবেষণায় যা ইতিমধ্যে প্রমানিত হয়েছে। এই কথাটি পৃথিবীর সকল মানুষের কাছে পৌচ্ছে দেয়ার জন্য বিশ্ব মেডিটেশন দিবসে কোয়ান্টাম ফাউন্ডেশন পৃথিবীর নানা দেশে নানা অনুষ্ঠানের আয়োজন করে।
এবারে বিশ্ব মেডিটেশন দিবসের প্রতিপাদ্য ছিলো ‘নিয়মিত মেডিটেশন : সুস্থ সফল সুখী জীবন। দিবসটি পালন উপলক্ষে কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির জ্যামাইকাস্থ কার্যালয়ে বিশেষ সাদাকায়ন অনুষ্ঠিত হয়। এতে কোয়ান্টাম পরিবারের সদস্য ও অতিথিরা অংশগ্রহণ করেন। গত ২২ মে শনিবার সকাল ১০টায় শুরু হওয়া প্রোগ্রামের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির ইউএসর দায়িত্বপ্রাপ্ত মোঃ রকিবুর রহমান। লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে সরাসরি অংশ নিয়ে দিবসের তাৎপর্য এবং প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা করেন কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি ইউএসএ’র নির্বাহী পরিচালক ডা. মো. আবদুল্লাহ ইউসুফ।
এদিকে কোয়ান্টাম সোসাইটি জ্যাকসন হাইটসের আয়োজনে ১৬ মে রবিবার নিউইয়র্কের কানিংহাম পার্কে অনুষ্ঠিত হয় মেডিটেশন উৎসব। কোয়ান্টাম পরিবারের ৪৩ জন সদস্য এতে অংশ নেন। উৎসবের সমন্বয়ক ছিলেন সংগঠনটির দায়িত্বপ্রাপ্ত সায়মা জেরিন ও তানজিমা সুলতানা। সহযোগিতায় ছিলেন আরেফিন চৌধুরী, ইব্রাহিম সিরাজ আনাস, আবুল হাসনাত, মোস্তাফিজুর রশিদ কাজল, শাহনাজ আলম, সাজিয়া আফরিন, নিম্মি চৌধুরী প্রমুখ।
উৎসব সমন্নয়ক সায়মা জেরিনের উপস্থাপনায় শিশুদের ক্রিয়েটিভ পারফর্মেন্স অনুষ্ঠিত হয়। সবাইকে পরিচয় করিয়ে দেন মোমেন্টিয়ার ইমাম উদ্দীন চৌধুরী। এ সময় বিশ্ব মেডিটেশন দিবস নিয়ে আলোচনা করেন নিম্মি চৌধুরী, উত্তরা শাখার রেবেকা সুলতানা এবং সাংবাদিক শামিম আহমেদ। কোয়ান্টাম মেথডের উদ্ভাবক গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের সুললিত কন্ঠে গাইডেড বিশেষ মেডিটেশন করার মধ্যে দিয়ে সদস্যদের উজ্জীবনের মাধ্যমে উৎসবের সমাপ্তি ঘটে।
এছাড়া ২১ মে শুক্রবার বিকেলে মেডিটেশন বিষয়ে একটি বিশেষ এসোসিয়েট সেমিনার অনলাইনে অনুষ্ঠিত হয়। এ বিষয়ে আয়োজিত প্রোগ্রামটি বিশেষ করে কোয়ান্টাম এসোসিয়েট বা মেডিটেশন চর্চায় আগ্রহী নতুনদের জন্য বিশেষ ভাবে সাজানো হয়েছিল। এ পর্বে আলোচনা করেন মেজর (অব.) কামাল রেজা এবং সঞ্চালনা করেন সায়েদা মাহবুব সীমা। এতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে বিভিন্ন সিটি থেকে ২৪ জন নবীন এসোসিয়েট ও তাদের পরিবারের বহুসংখ্যক সদস্য সেমিনারে অংশ নেন।
কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি ব্রঙ্কস বিশ্ব মেডিটেশন দিবস উপেলক্ষে ৪টি অনুষ্ঠানের আয়োজন করে। ২১ মে দিবসটি পালনে উপলক্ষ্যে টুইন টাওয়ারের সামনে ও ডাউন টাউনে সিটি হলের সামনে বর্ণাঢ্য র‌্যালী ও মেডিটেশন সেশনের আয়োজন করা হয়। ব্রঙ্কস সেলের মোমেন্টিয়ার ফরিদা আক্তারের নেতৃত্বে সেখানে এ পরিবারের বেশ কিছু সদস্য উপস্থিত ছিলেন। নিয়মিত মেডিটেশন সুস্থ সুফল সুখী জীবন লেখা বিশ্ব মেডিটেশন দিবসের বিশেষ টি-শার্ট পরে তারা র‌্যালী ও মেডিটেশনে অংশ নেন।
পরের দিন পেলহ্যাম পার্কে উন্মুক্ত মেডিটেশনের আয়োজন করা হয়। রোববার নিয়মিত সাদাকায়ন অনুষ্ঠিত হয় বিশ্ব মেডিটেশন দিবসকে উপজীব্য করে। এতে কোয়ান্টাম ফাউন্ডেশনের গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের বিশেষ বাণীর অডিও শোনানো ছাড়াও তার কন্ঠে বিশেষ গাইডেড মেডিটশন করানো হয়।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়