ঢাকা, ২০২১-০৯-২৬ | ১১ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বিরল আয়োজন : অভূতপূর্ব সাড়া টাইমস স্কয়ারে বঙ্গবন্ধু

প্রকাশিত: ০৪:২৯, ২১ আগস্ট ২০২১  


আজকাল রিপোর্ট
   
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে এবার আলো ঝলমল টাইমস স্কয়ারের বিলবোর্ডে শোভা পেয়েছে তাঁর প্রতিকৃতি ১৫ আগষ্টের প্রথম প্রহর থেকে। ১৪ আগস্ট শনিবার সন্ধ্যার পর থেকেই শুরু হয়ে যায় এই প্রদর্শনীর আয়োজন। রাত ১০টার পর থেকেই সর্বস্তরের শতাধিক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠে টাইমস স্কয়ার। সেই মুহুর্তে সেখানে সমবেত প্রবাসী বাংলাদেশীদের সাথে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।
শনিবার মধ্যরাত ১২টা ১ মিনিটে টাইমস স্কয়ারের আইকনিক বিলবোর্ডে বঙ্গবন্ধু প্রদর্শিত হওয়ার সাথে সাথে উচ্ছ্বসিত হয়ে ওঠেন প্রবাসী বাংলাদেশীরা। আওয়ামী লীগ ও অন্যান্য সংগঠনের ব্যানার বহন কওে আনা নেতা-কর্মীরা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগানে মুখরিত করে তোলেন পুরো এলাকা। বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি, জীবন আর ভাষণের অংশ বিশেষ তুলে ধরা হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষির্কী আর ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস স্মরণে এই প্রদশর্নীর আয়োজন করে নিউইয়র্ক ভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা এনওয়াই ড্রিমস প্রোডাকশন। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এক্সিম ব্যাংকের বিশেষ সহযোগিতায় আয়োজিত হয় এই কর্মসূচি।  
শনিবার দিবাগত রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত এই প্রদর্শনী চলে। ২৪ ঘণ্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে পুরো বিলবোর্ডজুড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রদর্শিত হয় ৭২০ বার। প্রদর্শনীতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশবিশেষ সহ স্মরণীয় কিছু ছবি ও ক্যাপশান তুলে ধরা হয়।  এই উপলক্ষে এদিন টাইমস স্কয়ারের সমাবেশে বিশেষ দোয়া পরিচালনা করেন ইমাম কাজী কাইয়্যূম।  
টাইমস স্কয়ারের সমাবেশ থেকে ‘বঙ্গবন্ধুর ঘাতক হিসেবে দন্ডিত রাশেদ চৌধুরীকে অবিলম্বে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের দাবি ওঠে। সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের নেতৃত্বে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, আহ্বায়ক আব্দুর রহিম বাদশার নেতৃত্বে যুক্তরাষ্ট্র প্রবাসী সম্মিলিত মুজিব জন্ম শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সদস্যরা, সভাপতি মুজিব-উর রহমান ও সাধারণ সম্পাদক শাহীন আজমলের নেতৃত্বে নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগ, ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিক ও সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরীর নেতৃত্বে মহানগর আওয়ামী লীগ, আহ্বায়ক তরিকুল হায়দারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যুবলীগের নেতা-কর্মীরা ছাড়াও আওয়ামী লীগ নেতা জাকারিয়া চৌধুরী, যুবলীগ নেতা শেখ জামাল হোসাইন, ইফজাল চৌধুরী, যুক্তরাষ্ট্র জাসদ-এর সাধারণ সম্পাদক নূরে আলম জিকো সহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা এই সমাবেশে অংশ নেন।
সমাবেশে রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম আয়োজক ‘নিউইয়র্ক ড্রিমস’র স্বত্ত্বাধিকারী ফাহিম ফিরোজকে ধন্যবাদ জানিয়ে বলেন, দিবসটি শোকের হলেও জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ জাতির জনকের দেখানো পথে হাঁটছে। বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় অদম্য গতিতে এগুচ্ছে। তাই আমরা বলতে পারি প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাঙালিরা শোককে শক্তিতে পরিণত করতে সক্ষম হয়েছে। এভাবেই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে পারলেই পনের আগষ্টের ঘাতকদের পরাজিত করা সম্ভব হবে এবং এর মধ্য দিয়েই জাতির জনকের আত্মার প্রতি যথাযথ সম্মান জানানো হবে।
রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিল বোর্ডে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি প্রদর্শন ঐতিহাসিক ঘটনা। এই উদ্যোগের মধ্য দিয়ে বিশ্ববাসী বঙ্গবন্ধুকে আরো গভীরভাবে চেনার ও জানার জন্য আগ্রহী হয়ে উঠবে।
বিলবোর্ডে বঙ্গবন্ধুকে প্রদর্শনীর প্রাক্কালে টাইমস স্কোয়ারে সমবেত বিশিষ্টজনদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়ে ফাহিম ফিরোজ বলেন, আমার ব্যক্তিগত উদ্যোগটি সফল করতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন যেভাবে সহযোগিতার হাত বাড়িয়েছেন, তা বিনয়ের সাথে স্মরণ করছি। গণমাধ্যমের আন্তরিক সহায়তার কথাও আমি ভুলবো না। বাঙালী জাতি তথা সারাবিশ্বের খেটে খাওয়া মানুষের মুক্তির দূত হিসেবে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকা চিরস্মরণীয় করতে এ ধরনের উদ্যোগের ভীষণ প্রয়োজন ছিল। অনুষ্ঠানের অন্যতম আয়োজক সেলিনা সুলতানা সুইটিও সবাইকে ধন্যবাদ জানান।


টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু-কে প্রদর্শনের দ্বিতীয় দিনে আয়োজিত নির্ধারিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান। এতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, একুশে পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধ শহীদ ছাড়াও ১৯৭৫ সালের ১৫ আগষ্ট শেখ মুজিব সহ নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করার আহ্বান জানান। পাশাপাশি বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর আতœস্বীকৃত খুনীদের দেশে ফিরিয়ে নিয়ে আইনের আওতায় আনার জন্যও তারা দাবী জানান।
জানা গেছে, টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু’র ছবি প্রদর্শন কর্মসূচী বাস্তবায়নে এক্সিম ব্যাংকের পক্ষ থেকে ২৫ হাজার ইউএস ডলার অনুদান দেয়া হয়। এছাড়াও দুই হাজার ডলার অনুদান দিয়েছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি এডভোকেট মোর্শেদা জামান।

 

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়