ঢাকা, ২০২১-০৫-০৭ | ২৪ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বায়তুল মামুর মসজিদে অচলাবস্থা

প্রকাশিত: ০২:৪৭, ১ মে ২০২১  


#    ব্রঙ্কসে পুলিশী প্রহরায় রাস্তায় মুসল্লিদের নামাজ
#    কর্মকর্তাদের বিরুদ্ধে বহু বিবাহের অভিযোগ
#    ২ মিলিয়ন ডলার তসরুফের দাবি
#    প্রতিদিন সভা সমাবেশ : মামলার প্রস্তুতি
 
 
 
আজকাল রিপোর্ট
ব্রঙ্কসের বায়তুল মামুর মসজিদের ট্রাস্টি বোর্ড নিয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। যার মূল কারণ নির্বাচন বর্হিভূত ট্রাস্টি বোর্ড, মসজিদ পরিচালনায় পারিবারিক আধিপত্য ও নৈতিকতা বিবর্জিত একজন ব্যক্তির নেতৃত্ব। এ অবস্থায় মুসুল্লিরা মসজিদে না গিয়ে গত এক মাস ধরে নামাজ পড়ছেন রাস্তায়। এলাকায় অসন্তোষ ও উত্তেজনায় পুলিশ প্রহরায় প্রতিদিন বৃষ্টি বাদল ও শীতের মধ্যে নামাজ হচ্ছে খোলা আকাশের নীচে।
বায়তুল মামুর মসজিদটি ব্রঙ্কসের ওয়েস্টচেস্টার স্কয়ারের কাছে সেন্ট পিটার্স এভিনিউয়ের ওপরে। প্রতিদিন এখানে তিন শতাধিক মুসুল্লি নামাজ পড়তেন। এলাকাটিতে প্রায় ৩-৪ হাজার বাংলাদেশির বসবাস। রয়েছে অন্যান্য কমিটির লোকজনও। হাঙ্গামা, চিৎকার ও রাস্তা দখলের মতো নানা ঘটনায় অন্যান্য কমিউনিটির মানুষও বিরক্ত। মসজিদটির অন্যতম প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলীর বিবাহ সম্পর্কিত নানা অভিযোগ, ট্রাস্টিবোর্ডকে পারিবারিকীকরণ ও আর্থিক অস্বচ্ছতার অভিযোগকে কেন্দ্র করেই এ জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে।
মোহাম্মদ আলী তার একাধিক বিবাহ সম্পর্কে আজকালকে বলেন, তিনি যা করেছেন তা ইসলামী শরিয়ত, আল্লাহ ও সুন্নাহ’র নিয়ম অনুযায়ী হয়েছে। সব কিছুই হয়েছে বাংলাদেশে। এক্ষেত্রে আমেরিকান কোন আইনকে তিনি অমান্য করেননি।
এদিকে, মোহাম্মদ আলীর বিরোধী পক্ষের বক্তব্য, একজন আমেরিকান হয়ে বাংলাদেশে গিয়েও একাধিক বিয়ে তিনি করতে পারেন না। এটা উভয় দেশেরই আইন বিরুদ্ধ। এমন একজন ব্যক্তির নেতত্বে আল্লাহ’র ঘর মসজিদ চলতে পারে না।
সঙ্কট নিরসনে স্থানীয় পুলিশ, কমিউনিটি বোর্ড ও শরিয়া বোর্ডের সমঝোতা উদ্যোগও ভেস্তে গেছে। শুরু হয়েছে মামলার প্রস্তুতি। স্থানীয় মুসুল্লিদের পক্ষে লড়ছেন এটর্নি মাইকেল রেসনিক। জনাব আলীও নিয়োগ করেছেন এটর্নি। তিনি অভিযোগ করেন, নিজের ভাগিনা ও শ্যালক কমিউনিটিতে তার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। তিনি বলেন, তারা ফেসবুকে অসত্য তথ্য পরিবেশন করছে। আবু বকর ও আব্দুল্লাহর বিরুদ্ধে মামলা করে তাদেরকে জেলের ভাত খাওয়াবেন বলেও হুশিয়ার করেন মোহাম্মদ আলী।
জানা গেছে, মসজিদটির অন্যতম প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী ও তার ভাই মোহম্মদ বারীর অভিযোগের ভিত্তিতে পুলিশ স্থানীয় ১৫ জন মুসল্লিকে মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এ নিয়ে এলাকায় অসন্তোষ দেখা দিয়েছে।
মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা মাহফুজুল করিম আজকালকে বলেন, আনোয়ার হোসেন, মোহাম্মদ আলী, আব্দুল বারী, আবুল হোসেন, ফয়েজ খান, মাহবুবুল আলম, নাজমুল ইসলাম ও আমি এ মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা। ২৫ বছর আগে বায়তুল মামুর জামে মসজিদের নামে করপোরেশন করে মসজিদটি কেনা হয়। বাড়িটির ডিড এখন আব্দুল বারীর নামে। গুড ফেইথে করপোরেশনটি চলছিল। করপোরেশনের নামে দ্বিতীয় একটি বাড়িও কেনা হয়। কিন্তু গোপনে মোহাম্মদ বারী ও তার ভাই মোহাম্মদ আলী করপোরেশনটি পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করেন। মসজিদের আয় ব্যয়ের হিসেব নিকেশ বন্ধ করে দেন। মসজিদটির অঘোষিত খাদেম ও নিয়ন্ত্রক মোহাম্মদ আলী। তার দুই ভাই বারী ও নুরুল আমীন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও কোষাধ্যক্ষ। আলীর অনুগত কুইন্সে বসবাসরত মাওলানা আনাস বোর্ডের সেক্রেটারি। এই ৪ জনের হাতে মসজিদের ২ মিলিয়ন ডলারের সম্পত্তি আজ জিম্মি। জনগণের দেয়া অর্থে এই প্রতিষ্ঠানটি পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। আমরা স্বচ্ছতার কথা বলছি। চাচ্ছি একটি নিরপেক্ষ, প্রতিনিধিত্বশীল ও নির্বাচিত একটি কমিটি এবং ট্রাস্টিবোর্ড।
মোহাম্মদ আলী এ দাবি মানতে রাজি নন। তিনি বলেন, নিউইয়র্ক সিটিতে প্রায় সব মসজিদেই মারামারি হয়েছে কমিটি গঠন ও নির্বাচনকে কেন্দ্র করে। নির্বাচনী পদ্ধতিটিই একটি বেদাত প্রক্রিয়া। দেখুন পার্কচেস্টার মসজিদে এই নির্বাচন নিয়ে প্রায়ই মারামারি হয়। আর আমাদের মসজিদের বাই ল’তেও ইলেকশন নেই। এদিকে, মসজিদ বয়কটকারীরা ২১ সদস্যের একটি পরিচালনা কমিটি করেছেন। এই কমিটির নেতৃত্বে মসজিদ পরিচালিত হোক তাদের দাবি। মোহাম্মদ আলী বলেন, এটা সম্ভব না। ওরা ট্রাস্টি বোর্ডে আরও ২ জন সদস্য অন্তর্ভূক্ত করার জন্য দাবি করেছিল। আমরা রাজি ছিলাম। কিন্তু ওরা নাম দিতে ব্যর্থ হয়েছে। আর আমার দুই ভাই মসজিদের জন্য সার্বক্ষণিক কাজ করি বলেই তারা ট্রাস্টি বোর্ডের সদস্য। এখানে পারিবারিকীকরণের কোনো প্রশ্ন নেই। আর বোর্ডের সেক্রেটারি কুইন্সের হলেও সবসময় মসজিদে খেদমত করেন। মসজিদে যদি মুসল্লিই না আসে তাহলে কি করবেন? সমাধান কোথায়? জবাবে আলী বলেন, সিপিএ নিয়োগ দেয়া হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে গত ৭ বছরের অডিট রিপোর্ট প্রকাশ করা হবে। আসলে ওরা ভোগাস। ওরা প্রেসিডেন্ট ও সেক্রেটারি হতে চায়। এটাই ওদের মতলব। আর কিছু না। এজন্যই এলাকার মানুষকে উত্যক্ত করছে।

 

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়