বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১২০

বাড়িতে চুলের স্পা করবেন কীভাবে

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২  

গরমে, ঘামে, দূষণে আবার এসিতে থাকার কারণে অনেকেরই চুল রুক্ষ আর নিষ্প্রাণ হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে চুলের উজ্জ্বলতা ফেরাতে মাথার ত্বকের ধরন বুঝে বাড়িতেই চুলের স্পা করতে পারেন।

যেভাবে করবেন হেয়ার স্পা-

নারকেলের দুধ : চুলের যত্নে নারকেল তেলের ভূমিকা সম্পর্কে মোটামুটি সকলেই জানেন। কিন্তু নারকেলের দুধও যে চুলের জন্য সমান উপকারী, তা হয়তো অনেকেরই জানা নেই।  মাথার ত্বক থেকে চুলের দৈর্ঘ্য পর্যন্ত ১৫-২০ মিনিট মেখে রাখুন নারকেলের ঘন দুধ। গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। তার পর সেই তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন দশ মিনিট। কিছু ক্ষণ পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই ঘরোয়া স্পা করলে রুক্ষ, শুষ্ক চুল ঝলমলে হয়ে উঠবে।

ডিমের মাস্ক: ডিমের সঙ্গে মেশান মধু এব‌ং অলিভ অয়েল। ভাল করে মিশিয়ে পুরো চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। প্রথমে হালকা গরম পানি দিয়ে চুল ভাল করে ধুয়ে ফেলুন। শেষ বার হালকা কোনও শ্যাম্পু দিন চুলে।

গ্রিন টি মাস্ক : মাথার ত্বকে ধুলো-ময়লা জমলেও অনেক সময়ে চুল পড়ে। এক কাপ পানিতে দু’চামচ গ্রিন টি ভাল করে ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে মাথার ত্বকে মেখে রেখে দিন মিনিট দশেক। চাইলে সে দিন পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতেই পারেন, কিন্তু শ্যাম্পু করবেন না।

চুলের বিশেষ কোনও সমস্যা থাকলেও সাহায্য করতে পারে স্পা। তবে কোন সমস্যা আছে, তা ভাল ভাবে খেয়াল করে সেই মতো কিছু সামগ্রী ব্যবহার করতে হবে। তবেই স্পা করে সুফল মিলবে।

কোন সমস্যায় কী ব্যবহার করবেন?

খুশকি দূর করতে

খুশকি দূর করতে এক চামচ অলিভ অয়েল, এক চামচ গ্লিসারিন এবং এক চা চামচ ভিনেগার ভাল করে মিশিয়ে নিন। হাতের আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ভাল করে মেখে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

রুক্ষ ও ক্ষতিগ্রস্ত চুলের জন্য

কোঁকড়ানো চুল খুব তাড়াতাড়ি রুক্ষ হয়ে পড়ে। শ্যাম্পু করার কিছু ক্ষণ পরই চুল সামলানো মুশকিল হয়ে যায়। একটি পাকা কলা, এক চামচ লেবুর রস, এক চামচ অলিভ অয়েল, দু’চামচ টক দই এবং দু’-তিন ফোঁটা ল্যাভেন্ডার তেল একসঙ্গে মিশিয়ে ভাল করে চুলে মেখে রাখুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল