ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বাংলা-হিন্দি ভাষায় ফিফোটেক’র কলসেন্টার সেবা

প্রকাশিত: ১৮:৩৮, ৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৩৯, ৫ নভেম্বর ২০২০

গ্লোবাল বিপিও অ্যালায়েন্স (জিবিএ) এর গ্লোবাল বিপিও কল সেন্টার অ্যালায়েন্স হচ্ছে বিশ্বের প্রথম ও সর্ববৃহৎ কলসেন্টার জোট । জিবিএ  এশিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বিপিও খাতে কাজ করছে। জিবিএর সাথে কাজ করতে এরই মধ্যে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ফিফোটেক। এরই মাধ্যমে বিপিও খাতে নতুন মাইলফলকে পদার্পণ করলো বাংলাদেশ।

২০০২ সাল থেকে আইটি ও আইটিএস খাতের স্থানীয় ও আন্তর্জাতিক গ্রাহকদের চাহিদা পূরণে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে কাজ করছে ফিফোটেক, যার হেড অফিস রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কের ৯ম তলায় অবস্থিত।   

বিশ্বের বিভিন্ন প্রান্তে কল সেন্টার ও বিপিও খাতের গ্রাহকদের কেন্দ্রীয়ভাবে নিরবচ্ছিন্ন সেবা দিতে জিবিএ জোট গঠন করা হয়েছে। জিবিএ জোটের সাথে চুক্তিবদ্ধ হয়ে ফিফোটেক বিশ্বের বিভিন্ন প্রান্তের বাংলাভাষার গ্রাহকদের বাংলাদেশ থেকে ও হিন্দি ভাষার গ্রাহকদের ভারতের কোলকাতা থেকে কলসেন্টার ও ব্যাক অফিস সেবা দিবে। 

বর্তমানে জিবিএ’র সাথে বাংলাদেশ থেকে ফিফোটেক, জাপানের মাস্টারপিস গ্রুপ ইনক, চীনের বেইজিং 95 টেলিওয়েব ইনফরমেশন কোম্পানি লিমিটেড, কলম্বিয়ার কলম্বিয়া আউটসোর্সিং সলিউশনস এসএএস, মালয়েশিয়ার ডে থ্রি বিজনেস সার্ভিসেস এসডিএন বিএইচডি, তিউনিসিয়ার নেক্সাস, রাশিয়া ও ইউক্রেনের টেলিকম এক্সপ্রেস, জার্মানির টিডিএম, ইতালির আইএনজিও এসপিএ, থাইল্যান্ডের নাইস কল কোম্পানি লিমিটেড, মিয়ানমারের মাস্টারপিস গ্রুপ কোম্পানি লিমিটেড, ফিলিপাইনের মাস্টারপিস গ্রুপ কোম্পানি লিমিটেড, বেলজিয়ামের মাল্টিকম ও ইউরোপের আইএনইটেক এর মতো ১৪টি মাল্টিন্যাশনাল কোম্পানি চুক্তিবদ্ধ হয়েছে। চুক্তিবদ্ধ প্রত্যেকটি কোম্পানির অত্যন্ত সুনামের সাথে নিজ দেশ ও বিদেশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। জিবিএ’র সদস্য কোম্পানিগুলো ২৮টি ভাষায় পৃথিবীর নানা প্রান্তে কল সেন্টার ও ব্যাক অফিসের সার্ভিসের মাধ্যমে গ্রাহকদের সেবা দিবে। পৃথিবীর মোট ভাষার ৬০ ভাগ ভাষার মানুষ জিবিএ’র  মাধ্যমে কল সেন্টার ও বিপিও সেবা পাবেন। বিশ্বের বিভিন্ন দেশের কোম্পানির সাথে যোগাযোগ করে তাদের চাহিদা ও ভাষা অনুযায়ী সদস্য কোম্পানিগুলো কাজের ব্যবস্থা করে দেবে জিবিএ কর্তৃপক্ষ। যার ফলে ভবিষ্যতে এই জোটের প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে পৃথিবীর যেকোন দেশে বসেই বিপিও ও কল সেন্টারের সেবা নিতে পারবেন গ্রাহকরা এবং সেবা দিবেন বিপিও ও কল সেন্টার এজেন্টরা। জিবিএ’র সাথে যুক্ত হয়ে আন্তর্জাতিক পরিসরে পুনরায় কাজ করতে যাচ্ছে ফিফোটেক। 

জিবিএ’র সদস্য হওয়ার ফলে কল সেন্টার ও বিপিও খাতে নতুন নতুন কাজের সুযোগ সৃষ্টি হবে এবং এতে করে মানুষের কর্মসংস্থান হবে। ইতোপূর্বে আন্তর্জাতিক কোনো জোটের সাথে যুক্ত না থাকায় কলসেন্টার ও বিপিও খাতে কাজ পেতে বেগ পেতে হতো বাংলাদেশের কলসেন্টার ও আইসিটি খাতের প্রতিষ্ঠানগুলোকে । কিন্তু জিবিএ’র সাথে চুক্তিবদ্ধ হওয়ার কারণে আন্তর্জাতিক পর্যায়ে কাজের সুযোগ পাবে ফিফোটেক তথাপি বাংলাদেশের তরুণ-তরুণীরা। বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ সৃষ্টি করবে জিবিএ জোট, এমনটাই মনে করেন ফিফোটেক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদ হোসেন। জিবিএর কর্পোরেট ওয়েব সাইটের ঠিকানা হলো..https://www.gbacallcenter.com  

বৃহস্পতিবার (৫ নভেম্বর) ঢাকায় জুম কনফারেন্সের মাধ্যমে জিবিএ’র সদস্য কোম্পানি হিসেবে ফিফোটেকের যাত্রা শুরুর উদ্বোধন হয়। জুম কনফারেন্সে এক ভিডিও শুভেচ্ছা বার্তা পাঠান মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

এসময় তিনি বলেন, আমি আনন্দিত হয়েছি এই কারণে যে, গ্লোবাল বিপিও অ্যালায়েন্স এর সাথে বাংলা ভাষাভাষি প্রায় ৩৫ কোটি মানুষের জন্য বাংলাদেশের একটি কোম্পানির মাধ্যমে বিপিও সেবা দেয়ার মতো আমরা একটি সুযোগ পেয়েছি। আমি বিশ্বাস করি ফিফোটেকের যে যাত্রা সেই যাত্রার ফলে বাংলাদেশের বিপিও খাত আরো সমৃদ্ধ হবে। জিবিএ ও ফিফোটেকের একত্রে পথচলার আগামীর দিনগুলোর জন্য অনেক শুভ কামনা রইলো। 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল খায়ের বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠান ফিফোটেক আন্তর্জাতিক কল সেন্টার জোট-জিবিএ’র সাথে কাজ করবে এটাই আমাদের জন্য গর্বের বিষয়। এর মাধ্যমে বাংলাদেশের তরুণদের জন্য কর্মসংস্থান তৈরি হবে।   

এশিয়ান ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আবদুল্লাহ এইচ কাফি বলেন, আন্তর্জাতিক কল সেন্টার জোট-জিবিএ’র সাথে বাংলাদেশের প্রতিষ্ঠান ফিফোটেক কাজ করার সুযোগ পেয়েছে যা আমাদের জন্য অত্যন্ত আনন্দের একটি বিষয়। এটি আমাদের দেশের জন্য সম্মানের বিষয়।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠান ফিফোটেক আন্তর্জাতিক কল সেন্টার জোট-জিবিএ’র সাথে কাজ করবে, যা আমাদের জন্য গর্বের বিষয়। জিবিএ ও ফিফোটেকের প্রতি শুভ কামনা রইলো।

জিবিএ জোটের সাথে চুক্তিবদ্ধ হবার বিষয়ে ফিফোটেকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদ হোসেন বলেন, মূলত ফিফোটেক বিশ্বের বিভিন্ন প্রান্তের বাংলাভাষার গ্রাহকদের বাংলাদেশ থেকে ও হিন্দি ভাষার গ্রাহকদের ভারতের কোলকাতা থেকে কলসেন্টার ও ব্যাক অফিস সেবা দিবে। আমরা আজ থেকে আমাদের অফিসিয়াল যাত্রা শুরু করলাম। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি এবং বিপিও খাতের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়