ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যুক্তরাষ্ট্র প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

বাংলাদেশ ভ্রমণে নতুন নির্দেশনা

প্রকাশিত: ০১:৪২, ৩ এপ্রিল ২০২১  



আজকাল রিপোর্ট
বাংলাদেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রবাসীদের দেশে ভ্রমণের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে অবস্থানকারী প্রবাসীরা দেশে গেলে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টিন করতে হবে।
নিউইয়র্ক কনস্যুলেট থেকে পাঠানো জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে ভ্রমণকারী প্রত্যেকের জন্য ৭২ ঘণ্টার মধ্যে পূর্ব নির্ধারিত পিসিআর টেস্ট বাধ্যতামূলক। যাত্রীর ভ্যাক্সিন দেয়া থাকলেও একই নিয়ম প্রযোজ্য হবে। তবে কেউ যদি বাংলাদেশে যাওয়ার পূর্বে তৃতীয় কোনো দেশে ট্রানজিটের সময় বহি:র্গমন করেন তাহলে সেই ভ্রমণকারীর নেগেটিভ পিসিআর টেস্টের ফলাফল আর কার্যকর থাকবে না। তাকে আবার পিসিআর টেস্ট দিয়ে বিমানে উঠতে হবে। হবে।
এছাড়া বাংলাদেশে পৌছার পর ভ্রমণকারীর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা হবে। এতে যদি কারো মধ্যে করোনার কোনো উপসর্গ না থাকে তাহলে তাকে ছেড়ে দেওয়া হবে কিন্তু এক্ষেত্রে ভ্রমণকারীকে অবশ্যই বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টিন করতে হবে। আর কারো যদি উপসর্গ থাকে তাহলে ৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে এবং পরবর্তী ১০ দিন তাকে হোম কোয়ারেন্টিন করতে হবে। এক্ষেত্রে সরকার নির্ধারিত স্থানে বা হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যয় ভ্রমণকারীকে বহন করতে হবে।  
বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বাংলাদেশে গমনেচ্ছুদের জন্য গত ৩১ মার্চ এই নতুন সার্কুলার জারী করেছে যা বাংলাদেশের স্থানীয় সময় আজ ২ এপ্রিল দিবাগত রাত ১২টা এক মিনিট (অর্থাৎ ৩ এপ্রিল ২০২১) থেকে ১৮ এপ্রিল দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বলবৎ থাকবে।
এছাড়াও এ সময়ের মধ্যে যুক্তরাজ্য (ইউকে) ব্যতিত ইউরোপের প্রতিটি দেশ, আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, উরুগুয়ে থেকে কেউ বাংলাদেশ ভ্রমণ করতে পারবেন না। এসব দেশের জন্য বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

সর্বশেষ
জনপ্রিয়