বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯১

বন্ধ হয়ে গেল স্টুডেন্ট ঋণ মওকুফ কার্যক্রম

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

রিপাবলিকান স্টেটের আদালতের রায়

আজকাল রিপোর্ট
আদালতের রায়ে নিষিদ্ধ হয়ে গেছে প্রেসিডেন্ট বাইডেন ঘোষিত স্টুডেন্ট লোন মওকুফের কার্যক্রম। এর ফলে ক্ষতিগ্রস্ত হলো প্রায় সাড়ে ৪ কোটি আমেরিকান। রিপাবলিক্যান নেতৃত্বাধীন স্টেট টেক্সাসের আদালত গত সোমবার অনির্দিষ্টকালের জন্য প্রেসিডেন্ট বাইডেন ঘোষিত স্টুডেন্ট লোন মওকুফের আদেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এ আদেশ পুরো আমেরিকা জুড়ে প্রযোজ্য। টেক্সাসের ৮ম সার্কিট অব আপীল বিভাগ গত সোমবার এই রায় প্রদান করে। টেক্সাসের মামলাটি দায়ের করেছিল কনজারভেটিভ লিনিং ‘জব ক্রিয়েটরস নেটওয়ার্ক ফাউন্ডেশন’। আদালত তার রায়ে বলেন, প্রেসিডেন্ট লোন মওকুফের নির্বাহী আদেশ দিয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন। আদালত এই আদেশ  নেশানওয়াইড স্থগিত করেছে।
এই রায় ঘোষণার পরপরই হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি লোন মওকুফের আবেদন গ্রহণ স্থগিত ঘোষণা করেন। অবশ্য এ পর্যন্ত ২ কোটি ৬০ লাখ আবেদন জমা পড়েছে। তিনি অবশ্য বলেছেন, এই রায়ের বিরুদ্ধে সরকার সুপ্রীম কোর্টে আপীল করা হবে। পর্যবেক্ষকরা বলছেন, এ জটিলতা সহজেই দূর হচ্ছে না। রিপাবলিকানদেও প্রভাবিত আদালত  সাড়ে ৪ কোটি মানুষের প্রত্যাশার অপমৃত্যু ঘটলো।
এদিকে আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে স্টুডেন্ট লোন পরিশোধের স্থগিতাদেশ। সরকার থেকে নতুন করে কোন আদেশ না দিলে ১ জানুয়ারি ২০২৩ থেকে ঋণ গ্রহিতাদের সুদসহ লোন পরিশোধ আবার শুরু করতে হবে। গত আগষ্টে প্রেসিডেন্ট জো বাইডেন সর্বোচ্চ ২০ হাজার ডলার পর্যন্ত স্টুডেন্ট লোন মওকুফের ঐতিহাসিক ঘোষণা দিয়েছিলেন।  এতে ৪ কোটি ৩০ লাখ আমেরিকান স্টুডেন্ট ঋণের বোঝা থেকে পুরোপুরি বা আংশিক রেহাই পাচ্ছিলেন।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর