ঢাকা, ২০২১-০৩-০৩ | ১৯ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

‘বন্ধুত্বের খাতিরে’ ১২ দেশে ফ্রি ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত!

প্রকাশিত: ০৮:৪০, ২০ জানুয়ারি ২০২১  

শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমারের মতো প্রতিবেশীসহ মোট ১২টি দেশকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তবে নেপাল-ভুটানের মতো ছোট জনগোষ্ঠীর দেশগুলোকে সব ফ্রি আর বাংলাদেশকে উপহার হিসেবে ২০ লাখ ভ্যাকসিন দেবে মোদি সরকার।

বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ভারত গত ৩ জানুয়ারি একসঙ্গে দুটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। অক্সফোর্ডের অনুমতি সাপেক্ষে কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সিরাম ইনস্টিটিউট। এটি নিয়ে খুব একটা উচ্চবাচ্য না হলেও ভারতীয়দের আবিষ্কৃত কোভ্যাক্সিনের অনুমোদন নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। কারণ সেটির ক্লিনিক্যাল ট্রায়ালই এখনও শেষ হয়নি, নেই সুরক্ষা সংক্রান্ত পর্যাপ্ত তথ্যও।

jagonews24

ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট বলছে, গত সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, রাসায়নিক ও সার মন্ত্রণালয়ের (এর অধীনে রয়েছে দেশটির ফার্মাসিউটিক্যালস বিভাগ) কর্মকর্তারা সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ভ্যাকসিন রফতানির বিষয়ে কথা হয়েছে তাদের।

সরকারি সূত্রের বরাতে দ্য প্রিন্ট জানিয়েছে, বেশকিছু দেশের জরুরি প্রয়োজন মেটাতে প্রথম ধাপের ভ্যাকসিন সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সরকার।

বৈঠকে অংশ নেয়া এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, শুভেচ্ছার নিদর্শন হিসেবে ভারত সরকার মঙ্গোলিয়া, ওমান, মিয়ানমার, ফিলিপাইন, বাহরাইন, মালদ্বীপ ও মরিশাসে কোভ্যাক্সিন পাঠাবে। ভুটান, আফগানিস্তান, নেপাল, বাংলাদেশ ও সিশেলসে পাঠানো হবে কোভিশিল্ড।

jagonews24

বৈঠকে কর্মকর্তারা রফতানির পর দেশীয় ব্যবহারের জন্য ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়েও আলোচনা করেন।

ওই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আমরা ঠিক করেছি, এখন পর্যন্ত কেন্দ্রীয় ড্রাগস ল্যাবরেটরি থেকে অনুমোদিত ডোজগুলোর অর্ধেক রফতানি করা যেতে পারে। প্রতিটি দেশকে ততটুকুই দেয়া হবে, যতটা তারা চাহিদা দেখিয়েছে। ভারতে বর্তমানে পাঁচ কোটির [ডোজ] মতো মজুত রয়েছে, এর মধ্যে আড়াই কোটি রফতানি করা যাবে।

অবশ্য মোট কতগুলো দেশে ভারত ফ্রি ভ্যাকসিন পাঠাবে, তা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য দিয়েছে দেশটির একাধিক গণমাধ্যম।

টাইমস নাউ টেলিভিশনের একটি ভিডিওর ভিত্তিতে ইকোনমিক টাইমস বলেছে, সুসম্পর্কের খাতিরে মোট ছয়টি দেশে ফ্রি ভ্যাকসিন পাঠাবে ভারত।

অর্থনীতিপ্রধান পত্রিকা মিন্ট বলছে, নেপালের কাছ থেকে করোনা ভ্যাকসিনের জন্য কোনো অর্থ নিচ্ছে না ভারতীয় সরকার। বাংলাদেশকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ দেবে তারা।

এছাড়া, ভুটানের প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন, তাদেরও বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ভারত।

সর্বশেষ
জনপ্রিয়