ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ফের এগুচ্ছে নেপাল, সংসদে বিল উত্থাপন, লক্ষ্য ভারতের মাটি ‘দখল’

প্রকাশিত: ১০:১৩, ১ জুন ২০২০  

ভারতের তিনটি এলাকা নিজের বলে দাবি করছে নেপাল। ভারতের উত্তরখণ্ড রাজ্যের পিথোরাগড় জেলার লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা, এই তিন এলাকা মানচিত্রের অন্তর্ভূক্ত করতে সংবিধান সংশোধন করতে হবে দেশটিকে। সংশোধনের উদ্যোগ নিয়েও গত বুধবার পিছু হটে বিশাল ভারতের গায়ে লেগে থাকা ছোট্ট দেশটি। এনডিটিভি, দ্য হিন্দু, সংবাদ প্রতিদিন, জিনিউজ

 কিন্তু তিনদিন পর, গতকাল রোববার নেপালের জাতীয় সংসদে সংবিধান সংশোধনী বিলটি আনা হয়েছে। প্রধান বিরোধী দল নেপালী কংগ্রেস আগের দিনই জানিয়ে দেয়,   প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির এ পদক্ষেপে তারা সমর্থন দেবে। সংসদে দুই তৃতীয়াংশ ভোটে বিলটি পাস করানো হবে বলেও আশ্বাস দিয়েছে কংগ্রেস। তবে অন্যান্য বিরোধী দলগুলো এখনো সরকারের পক্ষে দাঁড়ায়নি।

সমাজবাদী পার্টির প্রধান উপেন্দ্র যাদব বলেছেন, তারা এখনো বিলটির পক্ষে বা বিপক্ষে অবস্থান নেননি। একই অবস্থানে রয়েছে দেশটির সমতল অঞ্চলের (মদেশিয়া জনগোষ্ঠী) প্রতিনিধিত্বকারী আরেকটি বড়ো দল রাষ্ট্রীয় জনতা পার্টি। 

 তবে আদি ভারতীয় বংশোদ্ভূত এই মদেশিয়াদের বিরোধিতা সংসদে কোনো প্রভাব ফেলবে না। বিল পাস করাতে বেগ পেতে হবে না ওলির সরকারকে।

বিলটি জাতীয় সংসদে পেশ করেন নেপালের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী শিবময় তুম্বাহাংহে। এই সংশোধনী পাস হলে নেপালের সংবিধান এই নিয়ে দ্বিতীয়বার সংশোধিত হবে।

উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছে ভারত। তাতেই বাধ সাধছে নেপাল। ওলি সরকারের দাবি, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা।

তিন এলাকায় নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে নতুন মানচিত্রও তৈরি করে ফেলে নেপাল। গত ২০ মে সেটি সংসদে তা পাসও করিয়ে নেয়। এখন নয়া মানচিত্রের বৈধতা প্রতিষ্ঠা করতে হলে সংবিধান সংশোধন করতে হবে।

বিতর্কিত এই বিলটি পাস হলে ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক খুবই খারাপ পর্যায়ে পৌঁছবে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

বিলটি পাস করে আইনটি কার্যকর করতে বড়োজোর সপ্তাখানেক সময় লাগবে, এমনই জানিয়েছে ভারতের গণমাধ্যম।

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়