ঢাকা, ২০২১-০৫-০৭ | ২৪ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ফেরত দিতে হবে অতিরিক্ত বেকারভাতা

প্রকাশিত: ০২:৪২, ১ মে ২০২১  


লেবার ডিপার্টমেন্টের চিঠি পেয়েছেন হাজারো
বাংলাদেশি : মওকুফের চাইলে আবেদন করতে হবে

   
আজকাল রিপোর্ট
হাজারেরও অধিক বাংলাদেশি লেবার ডিপার্টমেন্ট থেকে ‘ওভারপেইড বেকারভাতা’ ফেরতের চিঠি পেয়েছেন। একে বলা হচ্ছে ওভারপেইড আনএম্পলয়মেন্ট বেনিফিট। যাতে লক্ষাধিক নিউ ইয়র্কার এই অর্থ পেয়েছেন। অধিকাঙ্ক বেনিফেসিয়ারি এই অর্থ পেয়েছেন গেল বছর এপ্রিল/মে মাসে।  লেবার ডিপার্টমেন্টের ওয়েবসাইট যখন বারবার ক্র্যাশ হচ্ছিল। আর অর্থের মোট পরিমাণ ১১৫ মিলিয়ন ডলার। বিশেষজ্ঞরা বলছেন, এ ঘটনার জন্য লেবার ডিপার্টমেন্ট দায়ী। তাদের সিস্টেমের ভুলের কারণে এমনটা হয়েছে। বেকার বা সাধারণ মানুষের কারণে হয়নি। এক বছর পর তাদের সিস্টেমে এটা ধরা পড়লো। সাধারণ মানুষকে কেন এর জন্য মাশুল দিতে হবে।
লেবার ডিপার্টমেন্ট থেকে প্রেরিত ইমেইল ও চিঠিতে বলা হচ্ছে, আপনাকে ৬০০ বা ১২০০ ডলার অতিরিক্ত বেকারভাতা প্রদান করা হয়েছে। যা আপনি পাবার আওতায় পড়েন না। এই অতিরিক্ত বেকারভাতা ফেরত প্রদান করুন। না করলে প্রতি সপ্তাহের বেকারভাতা থেকে শতকরা ২০ ভাগ কেটে নেয়া হবে। আর এটা চলবে যতদিন সমপরিমাণ অর্থ পরিশোধ না হয়। অবশ্য ইমেইলে বেকারভাতা গ্রহণকারীকে এও বলা হয়েছে, আপনি যদি মনে করেন অতিরিক্ত ভাতা পাননি, অথবা আপনার ভুলে এটা হয়নি, কিংবা এই অর্থ ফেরতের সামর্থ নেই তবে তা মওকুফের জন্য আবেদন করতে পারেন। এ আবেদনের জন্য একটি লিঙ্কও ইমেইলে দেয়া হয়েছে। ৩০ দিনের মধ্যে এই অর্থ ওয়েভার বা মওকুফের জন্য আবেদন করতে হবে। ২৩ এপ্রিল থেকে এই আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। মওকুফ আবেদনপত্র ফাইল করলে লেবার ডিপার্টমেন্টের সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত এই অর্থ দিতে হবে না।
এই ইমেইল ও চিঠি পাবার পর বেকারদের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। তাদের বক্তব্য, আমাদের ভুলের জন্য এটা হয়নি। লেবার ডিপার্টমেন্ট তা পাঠিয়েছে। প্রাপ্ত অর্থ খরচ হয়ে গেছে। আর্থিক এই সঙ্কট ও করোনাকালে এতোগুলো ডলার ফেরত দেয়া সম্ভব নয়।
এদিকে, বেশ কয়েকজন স্টেট সিনেটর ও নন প্রোফিট এটর্নি ওভার পেইড আনএম্পলয়মেন্ট বেনিফিট আদায় না করার জন্য গর্ভনর অ্যান্ড্রু কুমোর প্রতি আহবান জানিয়েছেন। স্টেট লেবার লেবার কমিশনারের কাছে ১২ জন সিনেটর ওভারপেইড বেকারভাতা মওকুফের জন্য চিঠি পাঠিয়েছেন। উল্লেখযোগ্য সিটেররা হলেন জেমস স্কওফিস ও শেলি মায়ার। নাম প্রকাশে অনিচ্ছুক গর্ভনর অফিসের এক কর্মকর্তা জানিয়েছেন, স্টেট ওভারপেইড বেকারভাতা মওকুফের চিন্তা ভাবনা করছে। এ নিয়ে নিউ ইয়র্কারদের উদ্বিগ্ন হবার কারণ নেই।

 

সর্বশেষ
জনপ্রিয়