ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ফেডারেল আদালতে প্রথম মুসলিম বিচারক

প্রকাশিত: ০২:৩৬, ৩ এপ্রিল ২০২১  


আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ফেডারেল বিচারক হিসেবে একজন মুসলিমকে মনোনয়ন দেওয়া হয়েছে। জাহিদ কোরাইশি (৪৫) নামের পাকিস্তানি বংশোদ্ভূত ওই ব্যক্তি বর্তমানে নিউজার্সিতে ম্যাজিস্ট্রেট বিচারক হিসেবে কর্মরত রয়েছেন। ৩০ মার্চ মঙ্গলবার এই মনোনয়ন দেন বাইডেন।
এদিন ফেডারেল বিচারক পদে কয়েকজন কৃষ্ণাঙ্গ নারীকেও মনোনয়ন দেন বাইডেন। তাদের সবার মনোনয়ন এখন সিনেটের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
এক বিবৃতিতে জো বাইডেন বলেছেন, এই মনোনয়ন সামগ্রিকভাবে অভিজ্ঞতা ও দৃষ্টিভঙ্গির ব্যাপক বৈচিত্র্যকে প্রতিনিধিত্ব করছে, যা আমাদের জাতিকে আরও শক্তিশালী করে তুলবে। মনোনয়নপ্রাপ্তদের প্রত্যেকেই আমাদের সংবিধানের অধীনে নিরপেক্ষভাবে যুক্তরাষ্ট্রের জনগণকে ন্যায়বিচার প্রদানের জন্য খুবই দক্ষ এবং এজন্য তারা প্রস্তুত রয়েছে।
২০১৯ সাল থেকে নিউজার্সির ম্যাজিস্ট্রেট বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন জাহিদ কোরাইশি। সিনেটের অনুমোদন পেলে নতুন পদে যোগ দেবেন তিনি।
নিউইয়র্কে জন্মগ্রহণকারী জাহিদ কোরাইশি বেড়ে উঠেন নিউজার্সিতে। ১৯৯৭ সালে গ্রাজুয়েশন সম্পন্ন করার পর রাজারস ল স্কুল থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তার মনোনয়নের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের জাতিগত বৈচিত্র্যের প্রতি সম্মান প্রদর্শনের বিষয়টি ফের সামনে এলো।
বাইডেনের পূর্বসূরি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শ্বেতাঙ্গ আধিপত্যবাদী প্রচারণা চালিয়েই গত বার যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসীন হন। ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ আর ‘আমেরিকা ফার্স্ট’ নামের দুই ধারণাকে উপজীব্য করেই নির্বাচনী প্রচারণা চালান তিনি। তার আমলে যুক্তরাষ্ট্রে নব্য নাৎসিবাদের ব্যাপক উত্থানেরও অভিযোগ রয়েছে। তবে হোয়াইট হাউসে পালাবদলের পর শ্বেতাঙ্গ আধিপত্যবাদী নীতিরও পরিবর্তন ঘটে। বহুত্ববাদের প্রতি সম্মান প্রদর্শনের কথা জানায় বাইডেন শিবির।
নিজের মেয়াদে বরাবরই রক্ষণশীল শেতাঙ্গ পুরুষদের ফেডারেল আদালতগুলোতে নিয়োগের উদ্যোগ নিয়েছিলেন ট্রাম্প। তবে বাইডেন জামানায় এ পর্যন্ত আদালত অঙ্গনে মনোনয়ন পাওয়া ১১ জনের মধ্যে মাত্র দুই জন পুরুষ। ওই ১১ জনের মধ্যে নারী, কৃষ্ণাঙ্গ, মুসলিম, এশিয়ান আমেরিকান থাকলেও কোনও শ্বেতাঙ্গ নেই।
যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, সুপ্রিম ও ফেডারেল আদালতে প্রেসিডেন্টের মনোনীত বিচারকদের নিয়োগের বিষয়টির চূড়ান্ত অনুমোদন দেয় সিনেট। সিনেটের অনুমোদন লাভের পর তারা আজীবন এই দায়িত্ব পালন করে যেতে পারবেন।

 

সর্বশেষ
জনপ্রিয়