বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪১

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ঘোষণা দিলেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  


 

আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট পদে এটি হবে তার তৃতীয় নির্বাচন। প্রথমবার ২০১৬ সালে হিলারী ক্লিটনকে হারিয়ে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০২০ সালে দ্বিতীয়বারের নির্বাচনে জো বাইডেনের কাছে হেরে যান। এবার তিনি তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষনা দিলেন। তবে তাকে রিপাবলিকান প্রাইমারির সম্মুখীন হতে হবে। রিপাবলিকান প্রাইমারিতে জয়লাভ করলে তিনি তৃতীয়বারের মতো লড়বেন।
রিপাবলিকান পার্টি থেকে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আরো কিছু নাম উচ্চারিত হতে শোনা যাচ্ছে। এদের মধ্যে ফ্লোরিডার গর্ভনর ডে সেন্টিস ও সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও রয়েছেন। এমতাবস্থায় ট্রাম্প দল থেকে আদৌ নমিমেশন পাবেন কিনা তা নির্ভর করছে প্রাইমারি নির্বাচনের ওপর।  ট্রাম্পের একজন সহকারী মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশনে এ সম্পর্কিত কাগজপত্র জমা দিয়েছেন। আগে থেকেই ১৫ নভেম্বর এই ঘোষণার আভাস দিয়ে আসছিলেন তিনি। বলেছিলেন, এদিন বড় ঘোষণা আসছে। তবে কারোই বুঝতে বাকি ছিল না, ট্রাম্পের বড় ঘোষণা আসলে কি। অবশেষে ৭৬ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট তার ফ্লোরিডার মার-এ-লাগো বাসভবন থেকে সেই ঘোষণা দিলেন। এসময় সেখানে তার শত শত সমর্থক উপস্থিত ছিলেন। সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, আমেরিকার প্রত্যাবর্তন এখনই শুরু হচ্ছে।
যদিও গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রত্যাশা অনুযায়ী ভালো ফল করতে পারেনি রিপাবলিকান পার্টি। এজন্য অনেকেই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দুষছেন। এর মধ্যেই আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন ট্রাম্প।
মার্কিন টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক বক্তব্যে গত মঙ্গলবার  ট্রাম্প বলেন, আমেরিকাকে আবার মহান ও গৌরবময় করার জন্য আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রার্থিতা ঘোষণা করছি। আমি বিশ্বাস করি এই জাতি কী হতে পারে। তার আসল গৌরব বিশ্ব এখনও দেখেনি। আমরা আবার আমেরিকাকে এক নম্বরে নিয়ে আসব।
এর আগে ট্রাম্পের এক সহযোগী ‘ডোনাল্ড জে ট্রাম্প ফর প্রেসিডেন্ট ২০২৪’ কমিটির মাধ্যমে দেশটির ফেডারেল নির্বাচন কমিশনের কাছে এ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন। ট্রাম্পের দাবি, রিপাবলিকান দল যদি দুই বছর পর হোয়াইট হাউসের দখল নিতে চায় তাহলে তারা অন্য কোনো রাজনীতিবিদ বা প্রার্থীকে নির্বাচিত করতে চাইবে না। প্রচারণায় নামার কথা জানিয়ে ট্রাম্প তার সমর্থকদের বলেন, এটি মোটেও তার প্রচারণা নয়, এটি হবে সকল মানুষের প্রচারণা।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর