ঢাকা, ২০২০-১০-২২ | ৭ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

স্টেটসম্যান

পেঁয়াজ ভারত-বাংলাদেশের সম্পর্কে তিক্ততা তৈরি করলো

প্রকাশিত: ০৩:১৮, ২১ সেপ্টেম্বর ২০২০  

শনিবার অনিয়ন ডিপ্লোম্যাসি শীর্ষক মন্তব্য প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যমটি বলছে, দক্ষিণ এশীয় দুই প্রতিবেশীর মধ্যে সুবাতাস বইছিলো এমন সময় এই ইস্যুটি বেশ নাড়িয়ে দিলো।

বাংলাদেশকে আগাম না জানিয়ে ভারতের পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপে বাণিজ্য শর্তের লংঘন হয়েছে কি হয়নি সে প্রশ্নও তোলা হয়।

বাংলাদেশ কি ভারতের একটা ভুল সিদ্ধান্ত ধরে ফেলেছে ? 

 চলতি বছরের জানুয়ারি মাসে দু’দেশের মধ্যে বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকের কথা বাংলাদেশ ভারতকে স্মরণ করিয়ে দিয়েছে। একইসঙ্গে গত বছরের অক্টোবরে বাংলাদেশ থেকে ভারতে ‘ভিভিআইপি ভিজিট’ স্মরণ করিয়েছে।

এই সংঘাতের অবসান হওয়া উচিত। পেঁয়াজ একটি আবশ্যকীয় পণ্য বলেই নয়, এটা অবশ্যই বাংলাদেশের জনগণের ভোজন ও খাদ্যাভ্যাসের একটা অবিচ্ছেদ্য অংশ।

রপ্তানি নিষেধাজ্ঞার কারণে ভারতে পণ্যের দামে এরইমধ্যেই প্রভাব পড়তে শুরু করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং খাদ্য সরবরাহকারী দপ্তরের এই বিষয়টির প্রতি গভীর মনোযোগ দেওয়ার দাবি রাখে।

গত বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় হাইকমিশনারের কাছে একটি নোট ভারবালের মাধ্যমে যে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছিলো সেটিও তুলে ধরা হয়।

সর্বশেষ
জনপ্রিয়