ঢাকা, ২০২০-১০-২৬ | ১০ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি

প্রকাশিত: ০২:২৩, ১৩ মে ২০২০  

উৎক্ষেপণের ২ বছর উপলক্ষে আগামী পরিকল্পনা ও ব্যবসায়িক দিক নিয়ে কোম্পানির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ অনলাইন সংবাদ মাধ্যম বিডিনিউজ২৪ ডটকমের সঙ্গে এক আলোচনায় এই তথ্য জানান।

জানা যায়, ২০১৮ সালে ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ প্রবেশ করে মহাকাশ যুগে।

শাহজাহান মাহমুদ বলেন, ইতোমধ্যে ৩৫টি বেসরকারি টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করছে। আরও কয়েকটি টিভি চ্যানেল সম্প্রচার প্রক্রিয়ায়র মধ্যে রয়েছে। এছাড়া ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সেবাও দেয়া হচ্ছে। 

বেক্সিমকো কমিউনিকেশন্স গত বছর ১৬ মে দেশে প্রথমবারের মতো ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) প্রযুক্তির সেবা চালু করে। যার মাধ্যমে কেবল সংযোগ ছাড়াই স্যাটেলাইট চ্যানেল দেখা যাচ্ছে। আর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক যাত্রাও এর মধ্য দিয়েই শুরু হয়।

এরপর গত ১ অক্টোবর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক সম্প্রচারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টিভি চ্যানেলগুলো সম্প্রচার বিল নিয়মিতভাবে দিলে কোম্পানির আয় বছরে ১২৫ কোটি টাকা হবে জানিয়ে শাহজাহান মাহমুদ বলেন, বর্তমানে নিজস্ব আয়েই কোম্পানি চলছে।

 বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এ মোট ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২৬টি কেইউ-ব্যান্ড ও ১৪টি সি-ব্যান্ডের। কেইউ-ব্যান্ডের ৮টি এবং সি-ব্যান্ডের ৭টি ট্রান্সপন্ডার ভাড়া হয়েছে জানিয়ে শাহজাহান মাহমুদ বলেন, আরও কয়েকটি ট্রান্সপন্ডার ভাড়ার প্রক্রিয়া চলছে। বাংলাদেশে সেনাবাহিনীও আগ্রহ প্রকাশ করেছে।

কোম্পানির আয়ের পথ আরও বাড়ানোর পরিকল্পনা জানিয়ে তিনি বলেন, যেসব বিদেশি চ্যানেল বাংলাদেশে বিদেশি স্যাটেলাইট দিয়ে সম্প্রচার করছে, সেইসব চ্যানেল যাতে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে, তার উদ্যোগ নেয়া হয়েছে।

এ বছরের শুরুতেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক পরিসর বাড়াতে ব্যাংক খাতে সেবা সম্প্রসারণের পরিকল্পনা জানিয়েছিলেন শাহজাহান মাহমুদ।

 করোনা ভাইরাস সঙ্কট কেটে গেলেই এ খাতে চুক্তি হবে এবং আয় আরও বাড়বে বলে আশাবাদী তিনি। কারণ ব্যাংকগুলো তাদের শাখা অফিস ও এটিএম বুথের কাজ পরিচালনায়  যে ইন্টারনেট ব্যবহার করে, সেই কাজটি তখন হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ইতোমধ্যে প্রত্যন্ত অঞ্চলে ৪০টি দ্বীপে ইন্টারনেট ও টেলিমেডিসিন সেবা দেয়া হচ্ছে বলেও জানান শাহজাহান মাহমুদ।

সর্বশেষ
জনপ্রিয়