ঢাকা, ২০২১-০৩-০৫ | ২০ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিউক্লিয়ার ফুটবলের হস্তান্তর নিয়ে জল্পনা

প্রকাশিত: ০৭:৩৫, ২০ জানুয়ারি ২০২১  

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামীকাল যখন বাইডেন শপথ নেবেন, তখন ট্রাম্প থাকবেন ফ্লোরিডায় মার-এ-লাগোতে। এটি রেওয়াজ ভাঙা এক ঘটনা। এমনিতে ৬ জানুয়ারির ঘটনার পর বাইডেন জানিয়েছেন, এই একটি সিদ্ধান্তের বিষয়ে তিনি ট্রাম্পের সঙ্গে একমত। কিন্তু মুশকিল হচ্ছে বিদায়ী প্রেসিডেন্ট অভিষেক অনুষ্ঠানে না থাকলে, ‘নিউক্লিয়ার ফুটবল’ হস্তান্তরের কী হবে?

মার্কিন প্রেসিডেন্ট যেখানেই যাতায়াত করুন না কেন, সবখানেই তাঁর সঙ্গে ৪৫ পাউন্ড ওজনের একটি বিশেষ ব্রিফকেস থাকে। এই বিশেষ ব্রিফকেসকে বলে নিউক্লিয়ার ফুটবল। প্রেসিডেন্টের সঙ্গে থাকা সামরিক লোকজন এই নিউক্লিয়ার ফুটবল বহন করেন। আর প্রেসিডেন্টের পকেটে একটি কার্ডে থাকে নিউক্লিয়ার কোড। নিউক্লিয়ার কোডের এই কার্ডকে ‘বিস্কুট’ বলা হয়। মার্কিন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে এই নিউক্লিয়ার ফুটবলের হস্তান্তর। কিন্তু ট্রাম্প অনুষ্ঠানে না থাকায় এবার এর হস্তান্তর নিয়ে নানা জল্পনা শুরু হয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলোতে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, এই নিউক্লিয়ার ফুটবল নামের এই বিশেষ ব্রিফকেসটিতে থাকে পারমাণবিক বোমা হামলা চালানোর সরঞ্জাম, যা ব্যবহার করে এ ধরনের হামলার অনুমোদন দিতে পারেন ট্রাম্প। ক্ষমতা গ্রহণের পর থেকে ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত একজন সামরিক কর্মকর্তা প্রেসিডেন্টের সঙ্গে সব সময় এই ব্রিফকেস নিয়ে ঘোরেন। ফলে ২০ জানুয়ারি স্থানীয় সময় বেলা ১২টা পর্যন্ত এই ব্রিফকেসটি ট্রাম্পের সঙ্গেই থাকবে। সাধারণত, অভিষেক অনুষ্ঠানে নতুন মার্কিন প্রেসিডেন্ট শপথ পাঠ করার সময় তাঁর কাছে দাঁড়ানো এক সামরিক কর্মকর্তার হাতে পূর্বসূরির সঙ্গে থাকা সামরিক কর্মকর্তা এই নিউক্লিয়ার ফুটবল তুলে দেন। কিন্তু আগামীকাল বুধবার এই হস্তান্তরটি হবে অন্যভাবে। কারণ, বাইডেনের শপথ গ্রহণের আগেই ট্রাম্প ওয়াশিংটন ডিসি ছেড়ে যাবেন। ফলে তাঁর সঙ্গে সঙ্গে নিউক্লিয়ার ফুটবলও ওয়াশিংটন ডিসি ছেড়ে যাবে।

 এই নিউক্লিয়ার ফুটবলের মাধ্যমে বোমা হামলা চালানোর অনুমোদন দিতে ট্রাম্পের কাছে থাকা বিস্কুটটি কার্যকর থাকবে আগামীকাল বুধবার স্থানীয় সময় বেলা ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত। এরপরই এটি স্বয়ংক্রিয়ভাবে অকার্যকর হয়ে যাবে

বিশ্লেষকেরা বলছেন, এ ক্ষেত্রে অন্তত দুটি ব্রিফকেস থাকবে। এর একটি থাকবে ট্রাম্পের সঙ্গে। অন্যটি থাকবে ক্যাপিটল হিলে অভিষেক অনুষ্ঠানস্থলে। এটি ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়াকে কঠিন করে তুলল। এটি কোনো ঝঞ্ঝাট ছাড়া সম্পন্ন করাটা এক বড় চ্যালেঞ্জ।

এ বিষয়ে বুলেটিন অব দ্য অ্যাটমিক সায়েন্টিস্টের অনাবাসিক সিনিয়র ফেলো স্টিফেন শোয়ার্টজ সিএনএনকে বলেন, এবার এর হস্তান্তর প্রক্রিয়া অন্য বছরগুলোর চেয়ে আলাদা হবে। পারমাণবিক অস্ত্রের ওপর প্রেসিডেন্টের নিয়ন্ত্রণের হস্তান্তর খুবই নিরাপদ হওয়া দরকার। কোনো কিছুতেই এর ব্যত্যয় হওয়া উচিত নয়। এত দিন এটি ছিল।

দু জায়গায় দুটি নিউক্লিয়ার ফুটবল থাকলেও এ নিয়ে বড় ঝুঁকি নেই বলেই মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, সাধারণ মানুষের ধারণা নিউক্লিয়ার ফুটবলে বোধ হয় এমন কোনো কোড বা বোতাম রয়েছে, যা টিপলেই প্রেসিডেন্ট সরাসরি কোথাও পারমাণবিক বোমা হামলা চালাতে পারবেন। কিন্তু আদতে বিষয়টি এমন নয়। এই নিউক্লিয়ার ফুটবল হচ্ছে, এমন কিছু সরঞ্জামের সমন্বয়, যার মাধ্যমে প্রেসিডেন্ট কোনো পারমাণবিক হামলা চালানোর অনুমোদনটি দিতে পারেন।

এ ধরনের তিন থেকে চারটি নিউক্লিয়ার ফুটবল রয়েছে বলে জানান স্টিফেন শোয়ার্টজ। তিনি বলেন, এগুলোর একটি প্রেসিডেন্ট ও একটি ভাইস প্রেসিডেন্টের সঙ্গে থাকে। এর বাইরে আরেকটি নিউক্লিয়ার ফুটবল রাখা হয়, অভিষেক অনুষ্ঠান, স্টেট অব দ্য ইউনিয়নসহ বিশেষ কিছু অনুষ্ঠানে প্রদর্শনের জন্য। এই নিউক্লিয়ার ফুটবলের মাধ্যমে বোমা হামলা চালানোর অনুমোদন দিতে ট্রাম্পের কাছে থাকা বিস্কুটটি কার্যকর থাকবে আগামীকাল বুধবার স্থানীয় সময় বেলা ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত। এরপরই এটি স্বয়ংক্রিয়ভাবে অকার্যকর হয়ে যাবে। ঠিক ওই সময়েই এই অনুমোদন দেওয়ার ক্ষমতাটি পাবেন বাইডেন। ফলে ট্রাম্প যদি ১২টা ১ মিনিটে কোথাও হামলা চালানোর অনুমোদন দেন, তবে সংশ্লিষ্ট সামরিক কর্মকর্তাদের কর্তব্য হয়ে দাঁড়াবে সে আদেশ অগ্রাহ্য করা। জো বাইডেন ও কমলা হ্যারিস অনুরূপ দুটি বিস্কুট সকাল নাগাদই পেয়ে যাবেন, যা বেলা ঠিক ১২টায় সক্রিয় হবে।

সর্বশেষ
জনপ্রিয়