ঢাকা, ২০২২-০৬-৩০ | ১৬ আষাঢ়,  ১৪২৯
সর্বশেষ: 
উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি নিরাপত্তা নিয়ে শংকিত আমেরিকা -চিকেন ফার্মে বার্ড ফ্লু আতঙ্ক মেডিকেইড হারাচ্ছেন লাখো আমেরিকান পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ! অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিউইয়র্ক সিটিতে জনপ্রতি কয়েদির জন্য খরচ বছরে ৫ লাখ ডলার

প্রকাশিত: ০১:৪৯, ১৮ জুন ২০২২   আপডেট: ০২:১১, ১৮ জুন ২০২২


 
আজকাল রিপোর্ট ঃ
নিউইয়র্ক সিটির জেলখানায় আটক ১ জন আসামীর জন্য গড় প্রতিদিন খরচ ১ হাজার ৫ শত ২৫ ডলার। প্রতি বছরে তা দাঁড়ায় ৫ লাখ ৫৬ হাজার ডলারে। প্রতি বছর নিউ ইয়র্ক সিটি জেল হাজতীদের জন্য ব্যয় করে ২ বিলিয়ন ডলারের ওপর। এরমধ্যে হাজতীদের খাওয়া, চিকিৎসা, বস্ত্র, নিরাপত্তার প্রয়োজনে জেলখানার স্টাফ ও কারেকশন অফিসারদের বেতনভাতাও অর্ন্তভূক্ত। ডিপার্টমেন্ট অব কারেকশন ২০২১ অর্থবছরের খরচ ও বরাদ্দ পর্যলোচনা করে এ তথ্য প্রকাশ করেছে। গত শুক্রবার (১০ জুন) নিউ ইয়র্ক সিটির ২০২৩ সালের বাজেট অনুমোদনের সময় সিটি কম্পট্রোলার ব্রাড ল্যান্ডার জেলখানার কয়েদিদের জন্য খরচের বিষয়টি তুলে ধরেন। ২০২৩ অর্থ বছরের বাজেটে মেয়র এরিক এডামস আরও সাড়ে ৫ শত কারেকশন অফিসার নিয়েগের জন্য অর্থ বরাদ্দের প্রস্তাব করেন। এ প্রস্তাবের বিরোধিতা করেন ব্রাড ল্যান্ডারসহ সিটির মেজোরিটি কাউন্সিল মেম্বার। পরে প্রস্তাবটি ভেস্তে যায়।
ডিপার্টমেন্ট অব কারেকশন এর তথ্যানুসারে ২০১১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত কয়েদিদের জন্য খরচ বেড়েছে ৪ গুন। ২০১১ সালে ১ জন কয়েদির জন্য প্রতিদিন গড় খরচ হতো ৩৯৫ ডলার। অথচ ২০২১ সালে খরচ হয়েছে ১৫২৫ ডলার। অন্যদিকে লসএঞ্জেলসে ১ জন কয়েদির পেছনে প্রতিদিন খরচ হয় প্রায় ৪০০ ডলার। নিউইয়র্কে কয়েদিদের জন্য খরচ যুক্তরাষ্ট্রের যেকোন শহরের চেয়ে অনেক বেশি। কিন্তু জেলখানার ভেতর প্রতি সপ্তাহেই সংঘর্ষে মানুষের মৃত্যু কিংবা আহতের খবর আসছে। সিটির রাইকারস আইল্যান্ড বিশ্বের ‘নটোরিয়াস/কুখ্যাত জেলখানা’ হিসেবে খ্যাতি অর্জন করেছে।
গত কয়েক বছর ধরেই সিটির রাইকারস আইল্যান্ড সন্ত্রাস, ড্রাগ ও অরাজকতার স্বর্গরাজ্যে পরিণত হয়েছিল। সিটি কর্তৃপক্ষ কোনভাবেই নিয়ন্ত্রণে আনতে পারছিল না। সাবেক মেয়র ব্লাজিও রাইকারস আইল্যান্ড বন্ধ করে কয়েদিদের বিভিন্ন ব্যরোতে রাখার ঘোষণা দেন। এতে বিভিন্ন কমিউনিটি ও সাধারণ মানুষের কাছ থেকে তীব্র আপত্তি ওঠে। এক পর্যায়ে রাইকারস আইল্যান্ডের দেখভালো ও নিয়ন্ত্রণ নেবার ঘোষণা দেয় ফেডারেল সরকার। কিন্তু এর বিরুদ্ধে আদালতে যায় নিউইয়র্ক সিটি প্রশাসন। গত মঙ্গলবার (১৪ জুন) ফেডারেল কোর্ট রাইকারস আইল্যান্ড নিউইয়র্ক সিটির নিয়ন্ত্রণে থাকবে বলে রায় প্রদান করে। এক প্রতিক্রিয়ায় মেয়র এরিক এডাস বলেছেন, মাননীয় আদালত আমাদের সদিচ্ছা ও প্রচেষ্টাকে সন্মান দেখিয়েছে। এই জেলখানাকে নিরাপদ ও কার্যকর রাখতে এ্যাকশন প্লান জোরদার করা হবে।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়