ঢাকা, ২০২০-১০-২২ | ৭ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

তিন পর্যায়ে ক্লাশ শুরু হবে

নিউইয়র্কে স্কুল খোলা পেছালো

প্রকাশিত: ০১:৩১, ১৯ সেপ্টেম্বর ২০২০  



আজকাল রিপোর্ট
আগামী সোমবার থেকে সিটির পাবলিক স্কুলগুলি খোলার যে কথা ছিল তা আগের ঘোষণা অনুযায়ী হচ্ছে না। মেয়র বিল ডি ব্লাজিও গতকাল বৃহস্পতিবার আকস্মিকভাবে এ কথা জানিয়ে বলেন, যেভাবে স্কুল চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছিল সেই অনুযায়ী পুরো সিস্টেম এখনও গড়ে তোলা সম্ভব হয়নি। প্যানডেমিকের মধ্যে শিশুদের স্কুলে উপস্থিতির ক্ষেত্রে বহু ধরনের বাধার সম্মুখীন হতে হচ্ছে।
মেয়র জানান, ছাত্রছাত্রীদের সশরীরে স্কুলে উপস্থিতির ব্যাপারে সিদ্ধান্ত বদল করে এখন বিষয়টিকে পর্যায়ভিত্তিক করা হচ্ছে। নতুন ব্যবস্থায় সোমবার সর্বকনিষ্ঠ বয়সী শিশুরা অর্থাৎ প্রি-কে এবং থ্রি-কে’র শিশুরা স্কুলে আসবে। একই সঙ্গে আসবে স্পেশাল নীডস-এর শিশুরা। এলিমেন্টারি অর্থাৎ প্রাথমিক পর্যায়ের কিন্ডারগার্টেন থেকে পঞ্চম গ্রেড পর্যন্ত ছাত্রছাত্রীদের ক্লাশ শুরু হবে ২৯ সেপ্টেম্বর থেকে। আর মিডল ও হাই স্কুলের ক্লাশ শুরু হবে ১ অক্টোবর থেকে। এর পরের ধাপে খোলা হবে হাই স্কুল।
সোমবার নির্ধারিত এই শিশুরা ছাড়া অন্য সব ছাত্রছাত্রীর ক্লাশ হবে রিমোট ব্যবস্থায়। দেশের অন্য সব বড় শহরে এই রিমোট পদ্ধতিতেই ক্লাশ নেয়া চলছে।
গতকাল সাংবাদিক সম্মেলনে আকস্মিক এই ঘোষণা দিয়ে মেয়র ব্লাজিও শেষ মুহূর্তের এই পরিবর্তনে অভিভাবকরা যে অসুবিধায় পড়বেন তার জন্য তাদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। তিনি বলেন, সিটির পাবলিক স্কুলগুলির অভিভাবকরা বেশির ভাগই নি¤œ আয়ের এবং তারা ম্যানহাটানের বাইরে থাকেন। তারা জীবনের কঠিন বাস্তবতাগুলি বুঝতে এবং সময় অনুযায়ী পরিস্থিতির সাথে খাপ খাইয়ে চলতে অভ্যস্ত। তাছাড়া তারা অনেক বাস্তববাদী বলেও তিনি মন্তব্য করেন। মেয়র বলেন, স্কুলগুলিতে এখন যে শিক্ষক এবং স্টাফ সংকট চলছে আরো কিছু সময় হাতে পাওয়া তা কাটিয়ে ওঠার পক্ষে সহায়ক হবে বলে তিনি মনে করেন।
তবে সব ক্লাশের ছাত্রছাত্রীরা যথারীতি আগের সময় অনুযায়ীই ক্লাশ করবে।

 

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়