ঢাকা, ২০২০-০৫-৩০ | ১৬ জ্যৈষ্ঠ,  ১৪২৭

নিউইয়র্কে ‘ভার্চুয়াল’ ঈদের জামাত!

প্রকাশিত: ০৬:১৯, ২৩ মে ২০২০  


আজকাল রিপোর্ট
খোশ আমদেদ ঈদুল ফিতর। একমাস সিয়াম সাধনার পর খুশির ঈদ সমাগত। কিন্তু কোথাও যেন সেই খুশি নেই। করোনা ভাইরাস মহামারীতে মুসলমানদের ঘরে ঘরে নেই ঈদের আনন্দ। আজ শুক্রবার যুক্তরাষ্ট্রের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল শনিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। বাদ মাগরিব যুক্তরাষ্ট্রের মুন সাইটিং কমিটি, অ্যাডাম সেন্টার, জ্যামাইকা মুসলিম সেন্টারসহ ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক বৈঠকে বসবে। বৈঠকে যুক্তরাষ্ট্রের আকাশে শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ঘোষণা দেওয়া হবে। অন্যথায় ত্রিশ রোজা শেষে রমজান মাস পূর্ণ করে রোববার অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল ফিতর। এদিকে, কোভিড নাইনটিন মহামারীতে জনসমাগমের ওপর বিধি-নিষেধ আরোপ থাকায় কোথাও ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। এ অবস্থায় বিভিন্ন মসজিদে ‘ভার্চুয়াল’ মাধ্যমে ঈদের নামাজের আয়োজন করা হচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ ভিডিওর মাধ্যমে তারাবি, জুমা ও ঈদের নামাজ আয়োজন নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। এমনকি করোনা পরিস্থিতির মধ্যে ফেইসবুকে দোয়া পড়া নিয়েও ইসলামী চিন্তাবিদদের মধ্যে মতবিরোধ রয়েছে।
জ্যামাইকা মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট ডা. সিদ্দিকুর রহমান জানিয়েছেন, ঈদের দিন সকাল ৯টায় জ্যামাইকা মুসলিম সেন্টারে সীমিত আকারে ঈদের নামাজ আদায় হবে। এদিন শুধু মসজিদ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। জানা গেছে, এই জামাতটি সরাসরি স্থানীয় আইটিভিতে সম্প্রচারিত হবে। টিভির লাইভ লিংকটি জ্যামাইকা মুসলিম সেন্টারের ফেইসবুকে শেয়ার করা হবে। জামাতে খুতবা পড়বেন ইমাম শামসী আলী। তিনি জামাতে ইমামতি করবেন। এছাড়া বাংলাদেশে অবস্থানরত ইমাম আবু জাফর বেগ ‘ভার্চুয়াল’ মাধ্যমে যোগ দিয়ে ঈদের জামাতে আলোচনায় অংশ নেবেন।
এরআগে ফেসবুক লাইভের মাধ্যমে তারাবি, জুমা ও ঈদের জামাত আয়োজনের ঘোষণা দেয় নিউইয়র্কের মোহাম্মদী সেন্টার। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহার করে ঘর থেকেই সপরিবারে নামাজে যোগ দেওয়া যাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান ইমাম কাজী কাইয়্যুম। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঈদের দিন একটি মাত্র জামাত সকাল সাড়ে ৯টায় ফেসবুক লাইভে সরাসরি আদায় করা হবে।
এসব বিষয়ে জানতে চাইলে হিলসাইড ইসলামী সেন্টার ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং নাসাউ কাউন্টি মুসলিম কমিউনিটি অ্যাফেয়ার্সের চেয়ারপারসন আবদুল আজীজ ভূইয়া আজকালকে বলেন, ফেইসবুক লাইভের মাধ্যমে নামাজ-দোয়া পড়ার কোনো বিধান ইসলামে জায়েজ নয়। কোথাও যদি দোয়া অনুষ্ঠিত হয় এবং তা ভিডিওর মাধ্যমে সম্প্রচারিত হয় তাহলে তা শুনে কেউ ‘আমিন’ বলতে পারবেন। কিন্তু আগে থেকে ঘোষণা দিয়ে লাইভে দোয়া ও নামাজ আদায় ইসলামী বিধি-বিধান সম্মত নয়।

 

সর্বশেষ
জনপ্রিয়