ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ভোক্তাদের নাভিশ্বাস

নিউইয়র্কে দ্রব্যমূল্যের ঊর্ধগতি

প্রকাশিত: ০৩:১৫, ৯ অক্টোবর ২০২১  


     
আজকাল রিপোর্ট
গত কয়েক মাস ধরে নিউইয়র্কে একটানা বেড়ে চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। মাস, মাংস, তেল, চাল, ডাল, চিনি, রসুন সহ ভোজ্যপণ্যের দাম বাড়ায় নাভিশ্বাস উঠেছে ভোক্তাদের।  দিশেহারা হয়ে পড়েছে নি¤œ আয়ের ক্রেতারা।
পেঁয়াজ, রসুন, শাকসবজি, ফলমূল, এসব নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম বাজারে কী কারণে বাড়ছে, তা সাধারণ মানুষের বোধগম্য হচ্ছে না।
সাধারণত বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকলে পণ্যের দাম বাড়ে। কিন্তু বাজারের পরিস্থিতি পর্যবেক্ষণ করে মনে হয় না, সেখানে সরবরাহের ঘাটতি আছে। তারপরও প্রতিদিনই হু হু করে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম।
এমনকি শীতকাল কাছাকাছি চলে এলেও শীতের সবজির দাম তো কমছে না, বরঞ্চ বাড়ছে। যার ফলে নাভিশ্বাস উঠেছে সাধারণ আয়ের মানুষের।
দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে সবচেয়ে বেশি ভুগছেন স্বল্প আয়ের মানুষরা। এইসব খেটে খাওয়া মানুষেরা কিভাবে এই বর্ধিত মূল্যের সাথে খাপ খাইয়ে চলবেন তা নিয়ে তারা দিশেহারা।  জিনিসের দামের সাথে মিল রেখে তাদের শ্রমের মূল্য তো আর বাড়েনি।
যে হারে জিনিসপত্রের দাম বেড়ে চলেছে তাতে ক্রমশ কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ। নিউইয়র্ক শহরের সব দোকানেই গত কয়েক মাসে আলু পেঁয়াজ, আদা, মরিচ, প্রভৃতি সবজির দাম প্রতি পাউন্ডে গড়ে ৫০ থেকে ৬০ সেন্ট  বেড়ে গিয়েছে। মাছের দাম শতকরা ৫ এবং মাংসের দাম শতকরা ১০ ডলার বেড়ে গিয়েছে।
একজন ক্রেতা বলেন, সঠিক ভাবে তদারকি না হওয়ার কারণেই নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাচ্ছে। সম্পূর্ণ সিন্ডিকেটের মধ্যে ডুবে আছি আমরা। এমনও দেখা গেছে, বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে জিনিপত্রের দাম বাড়ানো হয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সবচেয়ে বেশি সমস্যার মধ্যে পড়ছে খেটে খাওয়া নি¤œ আয়ের মানুষরা। তাদের দুর্ভোগের শেষ নেই। বাজার নিয়ন্ত্রণ করার মতো কেউ নাই। ব্যবসায়িরা বেশিরভাগ ক্ষেত্রে তাদের ইচ্ছামাফিক মূল্যে পণ্য বিক্রি করে থাকেন।
এূল্য বৃদ্ধি সম্পর্কে জ্যাকসন হাইটসের খামার বাড়ির মালিক হারুন ভূঁইয়া জানান, কয়েক মাস আগেও একটি কন্টেইনার আনতে যেখানে ব্যয় হতো ৩৮ শত থেকে ৪৫ শত ডলার এখন সেখানে এই ব্যয় বৃদ্ধি পেয়ে ১৮ হাজার ডলারে ঠেকেছে। এছাড়া কোভিডের কারণে উৎপাদনও অনেক কমেছে। যার ফলে প্রতিটি জিনিসের দাম বেড়েছে।
আর এক বিক্রেতার দাবি, পণ্যের সরবরাহ কম। তাছাড়া বৃদ্ধি পেয়েছে পরিবহন খরচ, গাড়ি ভাড়ার খরচ। দাম বৃদ্ধির কারণ হিসেবে করোনাকেও দুষছেন দোকানের মালিকরা।  
সাধারণ ক্রেতাদের কথায়, জিনিসপত্রের দাম প্রতি দিন বেড়ে চলেছে কিন্তু দাম নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। যার ফলে আর্থিক সংকটের সম্মুখীন হয়েছে ক্রেতা সাধারণ।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়