রোববার   ১৪ এপ্রিল ২০২৪   চৈত্র ৩০ ১৪৩০   ০৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২০১

নিউইয়র্কে চোরের উপদ্রবে অতিষ্ঠ ব্যবসায়ীরা

প্রকাশিত: ২০ মে ২০২৩  


 
আজকাল রিপোর্ট
নিউইয়র্কে রিটেইলার স্টোরগুলোতে শপ লিফটিং মারাত্মক আকার ধারণ করেছে। শপ লিফটিংয়ের কবলে পড়ছে বাংলাদেশি স্টোরগুলিও। বিভিন্ন প্রিসিংকটে ব্যবসায়ীদের পক্ষ থেকে প্রতিদিন আসছে এ ধরনের অসংখ্য অভিযোগ। এই চোরদের দৌরত্ম্যে ব্যবসায়ীরা অতিষ্ঠ। এই চুরি বেড়েছে তিন ধরনের ব্যবসায়। গ্রোসারি স্টোর, কাপড়ের দোকান ও রিটেইলার স্টোরগুলোতে। এমন কোনদিন নেই যেদিন জ্যাকসন হাইটস, এস্টোরিয়া, জামাইকা কিংবা ব্রংকসে বাংলাদেশি গ্রোসারি স্টোরগুলোতে চুরির ঘটনা ঘটছে না। বাংলাদেশি মালিকদেরও প্রতি দিনই শপ লিফটিংয়ের ঘটনার মোকাবিলা করতে হচ্ছে।  
বাংলাদেশি স্টোরগুলোতে চুরির ঘটনায় অধিকাংশ ক্ষেত্রেই স্প্যানিশ ও কৃষ্ণাঙ্গ ছিচকে চোররা জড়িত বলে ভুক্তভোগীরা জানিয়েছেন। দোকানে ঢুকে তিন-চারটে পণ্য হাতিয়ে নিয়ে তারা সরাসরি দরজা দিয়ে বেরিয়ে যায়। কর্মচারিরা দেখেও কিছু বলতে সাহস পায় না জীবনের নিরাপত্তার কথা ভেবে। মালিক পক্ষ থেকেও মৌখিকভাবে কর্মচারিদের নির্দেশ দেয়া আছে, এমন ধরনের চুরির ঘটনায় প্রতিরোধ না করার। কয়েক বছর আগে এস্টারিয়ায় বাংলাদেশি একটি স্টোরে চুরিতে বাধা দিলে দুস্কৃতকারী এক কর্মচারিকে গুলি করে হত্যা করে। জামাইকায় বাংলাদেশি স্টোরে ২০১৮ ও ২০১৯ সালে চোরকে প্রতিরোধ করতে গিয়ে ২ জন কর্মচারি হামলার শিকার হন। এর মধ্যে একজন মারা যান। ব্রংকসের আল আকসা গ্রোসারিতে এমন একটি চুরির ঘটনা ঘটেছে গত ২১ এপ্রিল। একজন স্প্যানিশ চালের বস্তা নিয়ে দরজা দিয়ে বের হয়ে চলে যায়। কাউন্টারে ৩ জন মহিলা তা  দেখেও না দেখার ভাব করেন। তারা নিজেরা একে অপরের দিকে তাকিয়ে চুপ থাকেন। একজন কর্মচারি জানান, ইদানিং স্প্যানিশ ও কৃষ্ণাঙ্গ চোরের পাশাপাশি কিছু বাংলাদেশি চোরেরও উপদ্রব বেড়ে গেছে। জিনিসের দাম পরিশোধ না করে তারা চলে যায়।
ফক্স নিউজের তথ্যানুসারে ২০২২ সালে শপ লিফটিং-এর হার আগের বছরের তুলনায় শতকরা ৪৪ ভাগ বেড়েছে। নিউইয়র্ক সিটি মেয়র এরিক এডামস বলেছেন, এ ধরনের ছিচকে চোরেরা বারবার চুরির ঘটনা ঘটাচ্ছে। চুরিতে গ্রেফতার হলেও আইনের ফাঁকে গ্রেফতারের পরই তারা জেল থেকে বেরিয়ে আসে। ক্যাশবিহীন বন্ডে জামিনের কারণে তারা গ্রেফতারকেও কেয়ার করে না। বারবার অপরাধ করে। নিউইয়র্ক সিটির চিফ ক্রাইম কন্ট্রোল অফিসার বলেছেন, ২০২৩ সালের প্রথম ৩ মাসে ২৫০ জন ‘শপলিফটার’ ২ হাজার ৫০০ বার চুরির ঘটনায় জড়িত ছিল।
শপ লিফটিং প্রতিরোধে সিটি মেয়র প্রশাসন একটি পরিকল্পনা হাতে নিয়েছে। সেই অনুযায়ী চুরির ঘটনা কমিয়ে আনতে এনওয়াইপিডি স্টোরের কর্মচারিদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবে। প্রস্তাব করা হয়েছে নেবারহুড রিটেইল ওয়াচ গ্রুপ তৈরির। তারা চোরদের তথ্যাদি একে অপরের সাথে শেয়ার করবে এবং প্রয়োজনে স্থানীয় পুলিশকে সরবরাহ করবে। স্টোরগুলোতে ইলেকট্রনিক ইকুয়েপমেন্ট ও টেকনোলজি সম্বলিত ‘কিয়োসক’ স্থাপন করা হবে। যা কিনা চোরদের চিহ্নিত করে সোশাল সার্ভিস কর্মসূচির সাথে সংযোগ ঘটাবে। মনিটরিং ব্যবস্থা থাকবে ছিঁচকে চোরদের ওপর। জন জে কলেজ অব ক্রিমিনাল জাস্টিসের অধ্যাপক রালফ সিলেন্টো অবশ্য এ ব্যাপারে দ্বিমত পোষণ করে বলেছেন, সোশাল সার্ভিস কর্মসূচি দিয়ে চুরি বন্ধ করা যাবে না। তাদেরকে গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। তবেই চুরি কমবে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর