ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

অভিভাবক ও শিক্ষকদের উদ্বেগ

নিউইয়র্কে গাঁজা সেবন ও বিক্রি বৈধ

প্রকাশিত: ০২:২৫, ৩ এপ্রিল ২০২১  



আজকাল রিপোর্ট
অবশেষে নিউইয়র্কে প্রাপ্ত বয়স্কদের জন্য গাঁজা সেবনের বৈধতা দেওয়া হলো। বুধবার নিউইয়র্কেও গভর্নর অ্যান্ড্রু ক্যুমো এই বিলে স্বাক্ষর করেছেন। এর আগে আইনটি নিউইয়র্ক সিনেটে ৪০-২৩ ভোটে পাশ হয়। বিলটির পৃষ্ঠপোষকতা করেছেন সেন লিজ ক্রুয়েগার এবং মেজরিটি লিডার ক্রিস্টাল পিপলস-স্টোকস।
বিলটি স্বাক্ষরের আগে মঙ্গলবার গভর্নর অ্যান্ড্রু ক্যুমো বলেন, এটি একটি দীর্ঘ দিনের আইনি লড়াই ও ঐতিহাসিক দিন। এই লড়াইয়ের বিজয় অনেকটা যুগান্তকারী ও কঠোর পরিশ্রমের ফল। দীর্ঘ সময় ধরে শুধু গাঁজা সেবনের জন্য বিভিন্ন বর্ণ জাতিগোষ্ঠীকে কারাগারে সাজা দেওয়া হয়েছে।
প্রত্যাশিত এই বিলটি পাসের আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিলের স্পনসর মেজরিটি লিডার ক্রিস্টাল ডি পিপলস-স্টোকস বলেন, এত বছরের প্রচেষ্টার পরেও বিল পাসটি দেখে আমি গর্বিত।
পিপলস-স্টোকস আরও বলেন, ‘এর আগে আমাদের কমিউনিটিতে গাঁজা সেবনের কারণে প্রজন্ম ধরে প্রজন্ম যারা ক্ষতিগ্রস্থ হয়েছিল তাদের ন্যায়বিচার দিতে সক্ষম হয়েছি।’
এর আগে নগরীর মেয়র ডি ব্লাজিও বলেছেন, গাঁজা বৈধ করাটাই সঠিক সিদ্ধান্ত। এতে নাগরিকদের ক্ষমতায়ন ঘটে এবং অতীতের ভুল কিছু আইনের কারণে মানুষ ভুক্তভোগী হচ্ছে। নিউইয়র্কেও বিনোদনের জন্য গাঁজা বৈধ করার ফলে নগরের রাজস্ব বাড়বে। এই রাজস্ব মহামারির এ সময়ে ভীষণ গুরুত্বপূর্ণ।
প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, নতুন এই বিলটি পাশের পর নিউইয়র্কে প্রায় ৩০ হাজার থেকে ৬০ হাজার লোকের কর্মসংস্থান হবে। এছাড়া বছরে প্রায় ৩৫০ মিলিয়ন ডলার আয় হবে।
গাঁজা বৈধতার ফলে শেষ পর্যন্ত নিউইয়র্ক নগরীর বিলিয়ন ডলার আয় হবে বলে উল্লেখ করা হয়েছে। যার উপর মোট ১৩ শতাংশ ট্যাক্স (৯ শতাংশ রাষ্ট্রীয় এবং ৪ শতাংশ স্থানীয়) রয়েছে। প্রতি মিলিগ্রাম হিসাবে ৩ আউন্সের বেশি ট্যাক্স অন্তর্ভুক্ত করা হয়েছে।
এদিকে বিলটি পাশ হওয়ার পর নিউইয়র্ক পুলিশ এবং স্কুল পড়–য়া শিক্ষার্থীর বাবা-মা, শিক্ষক সমিতি কঠোর সমালোচনা ও উদ্বেগ প্রকাশ করেছেন।
এই বিলটি পাশের মাধ্যমে স্থানীয়দের বৈধকরণের নয় মাসের সময়সীমাসহ চিকিৎসাক্ষেত্রে ব্যবহার ও গ্রাহকদের লাইসেন্স নিষিদ্ধ আইন পাস করার অনুমতি অনেকটা এগিয়ে গেল।

 

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়