ঢাকা, ২০২১-০৯-২৬ | ১১ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

জমকালো আয়োজন

নিউইয়র্কে অনুষ্ঠিত হলো বাংলাদেশ সম্মেলন

প্রকাশিত: ০৪:০৮, ১১ সেপ্টেম্বর ২০২১  



আজকাল রিপোর্ট
      
 
উপমহাদেশের কিংবদন্তী রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও বাংলা গানের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, জনপ্রিয় সঙ্গীত শিল্পী সৈয়দ আব্দুল হাদীর হৃদয় উজার করা পরিবেশনার মধ্য দিয়ে শেষ হল তিনদিনের বাংলাদেশ কনভেনশন। ছুটির দিন রোববার সমাপনী আয়োজনে লাগোর্ডিয়ার কাছে হোটেল ম্যারিয়টের অডিটরিয়াম ছিল দর্শক শ্রোতায় কানায় কানায় পূর্ণ। দুই বরেন্য শিল্পী বাংলাদেশি আমেরিকানদের ভালবাসায় সিক্ত হলেন প্রতিক্ষণে, প্রতি মুহূর্তে।
শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ কনভেনশনের উদ্বোধনের পর ইস্ট রিভারে নৌ বিহার, শনিবার হোটেল ম্যারিয়টে কাব্য জলসা, নৃত্যানুষ্ঠান, সায়েরা রেজা আর শুভ্র দেবের পরিবেশনায় দর্শক ছিল তৃপ্ত। অন্যদিকে অপেক্ষায় ছিলেন সমাপনী দিনে দুই দেশসেরা শিল্পীর গান শোনার।
কনভেনশনের সমাপনী দিনে কবিতা, জোকস আর স্থানীয় শিল্পীদের গানের পর দর্শকদের উদ্দেশ্যে কথা বলেন সদস্য সচিব আলমগীর খান আলম। করোনার সীমাবদ্ধতা সত্ত্বেও এই আয়োজন সফল করায় তিনি সবাইকে ধন্যবাদ জানান। এই কনভেনশন আরও বড় পরিসরে হবে এবং এটি শুধুমাত্র নিউইয়র্কবাসীর জন্য বলেও উল্লেখ করেন তিনি।
শেষ দিনে অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ কিংবদন্তী শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জীবন বৃত্তান্ত পড়ে শোনানো হয়। এরপরই মঞ্চে আসেন রেজওয়ানা চৌধুরী বন্যা। তিনি বলেন, এত রোগ, শোকের মাঝেও আমাদের জীবন চলমান। তাই সুন্দর ভবিষ্যতের আশায় সবাইকে নিয়ে গাইলেন ‘আগুনের পরশমনি  ছোঁয়াও প্রাণে’ গানটি। দর্শকদের উচ্ছ্বাসে খুশি হয়ে জানালেন করোনার পর প্রথম স্টেজে গান গাওয়ার কথা। বাংলাদেশে সেটি এখনও সম্ভব না হলেও নিউইয়র্কে হচ্ছে সেটাও তাকে আনন্দ দিচ্ছে বলে উল্লেখ করেন।
টানা কয়েকটি গান গাওয়ার পর তাঁর সঙ্গে যোগ দেন দেশবরেণ্য শিল্পী সৈয়দ আব্দুল হাদী। তাঁর জীবন বৃন্তান্তও উপস্থাপন করা হয়। দুই গুণী শিল্পী নিজেদের মত করে দ্বৈত কন্ঠে গাইলেন বেশ কয়েকটি গান। দুজনকে ছবির ফ্রেমেও বন্দি করলেন উপস্থিত সুধী।
এরপর শুরু হয় শিল্পী সৈয়দ আব্দুল হাদীর একক পরিবেশনা। তিনি গাইলেন তাঁর জনপ্রিয় গানগুলো। তবে কয়েকটি রোমান্টিক গান তিনি তাঁর কন্যাকে দিয়েই গাওয়ালেন। দর্শকদের অনুরোধে ‘আছেন আমার মুক্তার, আছেন আমার ব্যারিস্টার’ গানটি দিয়ে শেষ করলেন সমাপনী অনুষ্ঠান। শেষ গানটিতে শিল্পী, শিল্পী তনয়া আর হলভর্তি দর্শকদের কন্ঠ মিলেমিশে একাকার তখন।
সমাপনী বক্তৃতায় আয়োজকদের ভূঁয়সী প্রশংসা করেন এটর্নী মঈন চৌধুরী। তিনি বলেন, করোনাত্তর এই আয়োজন বাংলাদেশ কমিউনিটিকে নতুনভাবে জাগিয়ে তুলেছে।
কনভেনশনের আহবায়ক ডা. সারওয়ারুল হাসান সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনদিনের বাংলাদেশ কনভেনশনের সমাপ্তি ঘোষণা করেন।
এরআগে তিনদিনব্যাপী ‘বাংলাদেশ সম্মেলন’ এর উদ্বোধনী অনুষ্ঠান হয় ব্যতিক্রমী আমেজে ইস্ট রিভারে নৌ-ভ্রমণের মাধ্যমে। উদ্বোধন করেন কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়।
বুলবুল হাসান ও সোনিয়ার উপস্থাপনায় সম্মেলনের বিভিন্ন পর্যায়ে গান পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান, এ প্রজন্মেও জনপ্রিয় কণ্ঠশিল্পী কৃষ্ণা তিথি, শাহ মাহবুব, রোকসানা মির্জাসহ নিউইয়র্কের সেরা শিল্পীরা। সবশেষে ছিল আকর্ষণীয় র‌্যাফেল ড্র।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ইশতিয়াক রূপু। সাংস্কৃতিক আয়োজনের দায়িত্বে ছিলেন শিবলী সাদেক।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়