ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

‘রাষ্ট্রদ্রোহিতা’ ও সাইবার সন্ত্রাসের অভিযোগ

নিউইয়র্কের ছয় সাংবাদিক সরকারের নজরদারিতে

প্রকাশিত: ০২:৫০, ৯ অক্টোবর ২০২১  



ঢাকা অফিস
বাংলাদেশ বিরোধী কর্মকান্ডের অভিযোগে নিউইয়র্ক প্রবাসী ছয় সাংবাদিককে কালো তালিকাভুক্ত করেছে সরকার। নিউইয়র্কে তাদের ওপর নজরদারি করা হচ্ছে। বাংলাদেশে এসব সাংবাদিকদের আত্মীয়-স্বজনদের ব্যাপারেও খোঁজ খবর নেয়া হচ্ছে। বাংলাদেশের প্রতিষ্ঠিত একজন টিভি সাংবাদিক, যিনি এখন নিউইয়র্ক প্রবাসী, তাঁর ছোট বোনকে ঢাকার উত্তরা এলাকা থেকে গ্রেফতার করা হয় ৪ অক্টোবর। নুসরাত শাহরিন রাকা নামে ওই গৃহিনীর বিরুদ্ধে মাদক ব্যবহার ও ডিজিটাল প্লাটফর্মে রাষ্ট্রবিরোধী তৎপরতার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। তাকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।
সরকারের বিভিন্ন মহলের অভিযোগ, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, সুইডেনসহ বিভিন্ন দেশে অবস্থানকারী কিছুসংখ্যক সাংবাদিক দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। সরকার বলছে, যুদ্ধাপরাধী ও আগুন সন্ত্রাসের সিন্ডিকেট বিদেশে বসে বাংলাদেশ বিরোধী অপতৎপরতায় লিপ্ত। সরকারের বক্তব্য, দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করা, দেশে প্রতিষ্ঠিত শিল্পপ্রতিষ্ঠান ধ্বংস করে দেশকে অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্র করার অশুভ প্রয়াস নিয়ে এই চক্রান্ত চালিয়ে যাচ্ছে একটি শক্তিশালী চক্র। এ জন্য তারা বিশাল অর্থ ব্যয়ে ভাড়া করেছে সাইবার সন্ত্রাসীগোষ্ঠী। তাঁদের মধ্যে কয়েকজন সেনানিবাসে অবাঞ্ছিত ও চাকরিচ্যুত সেনা কর্মকর্তা রয়েছেন। কয়েকজন আছেন বিভিন্ন ফৌজদারি অপরাধের মামলায় আসামি হয়ে বিদেশে আত্মগোপনকারী। আইন প্রয়োগকারী সংস্থা তাঁদের চিহ্নিত করার পরও দেশের বাইরে থাকায় প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।
সরকারের ওই মহলটি জানায়, এই সিন্ডিকেট প্রযুক্তির অপব্যবহার করে ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু পরিবার, সরকার, বিচার বিভাগ ও দেশের বিরুদ্ধে অপতৎপরতা চালাচ্ছে। তাদের বিরুদ্ধে ইন্টারপোলের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে আইন প্রয়োগকারী সংস্থা।
সরকারের ঘনিষ্ট মহলের মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ। এখন বিশ্বব্যাংকসহ দাতাদের কাছে হাত না পেতে দেশ অনেক ক্ষেত্রেই স্বনির্ভর হয়েছে। শ্রীলঙ্কাসহ কয়েকটি দেশকে বাংলাদেশ ঋণ দিয়েছে। শেখ হাসিনার প্রচেষ্টায় দেশব্যাপী দৃশ্যমান উন্নয়নের পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়নে বাংলাদেশ এখন ডিজিটাল যুগে প্রবেশ করছে। কিন্তু এর সুফল নিয়ে যাচ্ছে জামায়াত এবং যুদ্ধাপরাধী স্বাধীনতাবিরোধী অপশক্তি। ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষুণœ করতে এখন ভুঁইফোড় বহু পন্ডিতের জন্ম হয়েছে। যদিও সাধারণ মানুষ এসব অশুভ শক্তিকে প্রত্যাখ্যান করেছে, এর পরও সরকারকে ঘায়েল করার অপকৌশল হিসেবে যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপশক্তি এখন সাইবার যুদ্ধ চালিয়ে যাচ্ছে। আর এ যুদ্ধে সরকারের যেসব মন্ত্রণালয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা, তারা কার্যকর কোনো ভূমিকা রাখতে পারছে না বলে খোদ সরকারের ভেতরেই অভিযোগ উঠেছে।
এসব বিষয়ে সম্প্রতি উষ্মা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীও। ২৪ অক্টোবর নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘কিছু লোক বিদেশে অবস্থান করে দেশের সমালোচনা করে এবং ভাবমূর্তি নষ্ট করে। আমরা কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশকে একটি মর্যাদাপূর্ণ অবস্থানে উন্নীত করেছি। এখন তাদের লক্ষ্য হচ্ছে দেশের ভাবমূর্তি নষ্ট করা।’ প্রধানমন্ত্রী বলেন, “কিছু লোক আওয়ামী লীগ সরকারকে অবৈধ বলে অভিহিত করছে। আমার প্রশ্ন হলো, কী করে তারা এ শব্দগুলো উচ্চারণ করার সুযোগ পায়! আমরা বাংলাদেশকে ‘ডিজিটাল বাংলাদেশ’ হিসেবে গড়ে তুলেছি বলেই তারা এটা বলার সুযোগ পেয়েছে। বিএনপি ও জামায়াতের কাছ থেকে সরকারের সমালোচনাকারীরা মোটা অঙ্কের অর্থ গ্রহণ করে। যদি তারা নীতিবান হয় এবং তাদের কোনো আদর্শ থেকে থাকে, তাহলে তারা আমাদের তৈরি ডিজিটাল সিস্টেমগুলো কেন ব্যবহার করে?”
সূত্রটি জানিয়েছে, প্রধানমন্ত্রীর বক্তব্যের সূত্র ধরে অনুসন্ধানে দেশের বাইরে থাকা এক ডজন ‘সাইবার সন্ত্রাসী’কে চিহ্নিত করেছে সরকার। এদের সাথে ‘দেশবিরোধী’ আরও কয়েকজন রয়েছেন, যারা সার্বক্ষণিক সরকারের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিকভাবে অপতৎপরতায় লিপ্ত। নিউইয়র্কে এমন অন্তত ছয়জন সাংবাদিক রয়েছেন বলে সূত্রটি জানিয়েছে। এদের তৎপরতা জাতিসংঘ সদর দপ্তর, মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে শুরু করে এমনকি হোয়াইট হাউজ পর্যন্ত বিস্তৃত।
এদিকে, সরকার বিরোধী একটি মহল মনে করেন, সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে কিছু প্রতিষ্ঠিত সাংবাদিকের নাম কালো তালিকাভুক্ত করা হয়েছে, তাদের নজরদারিতে রেখেছে সরকার। তাদের বক্তব্য, এসব সাংবাদিকরা দেশের গণতন্ত্র প্রতিষ্ঠার পক্ষে সোচ্চার হওয়ার কারণে তাদের ও তাদের পরিবারকে হেনস্থা করা হচ্ছে।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়