বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২১৭

নাগরিকত্ব পেতে ইন্টারভিউ দিতে হবে না

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২  

বয়স্ক ও অসুস্থদের জন্য বিশেষ সুবিধা

 
আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেতে  বয়স্ক, শারীরিকভাবে অসুস্থ ও মানসিক রোগীদের আর পরীক্ষা বা ইন্টারভিউ দিতে হবে না। তাদের ইন্টারভিউ বোর্ডের মুখোমুখি হতে হবে না। ইংরেজি ও সিভিক জ্ঞানের ওপর টেস্ট দিতে হবে না। এমনকি শপথ করতে না চাইলে তারা ‘ওয়েভার’ও চাইতে পারবেন। এইসব নতুন পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে নাগরিকত্ব পাওয়া সহজতর করল বাইডেন প্রশাসন।
ইউএস সিটিজেন এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) গতকাল বৃহস্পতিবার বয়স্ক ও অসুস্থদের সিটিজেনশীপ লাভের বাধা দূর করার লক্ষ্যে এই গাইডলাইন প্রকাশ করেছে। এতে এন-৬৪৮ ফরম সহজ করা হয়েছে। ডাক্তার এই ফরমে আবেদনকারীর শারীরিক, মানসিক ও অক্ষমতা বা ডিজএবিলিটির বিষয় তুলে ধরবেন, সার্টিফাই করবেন। শপথ গ্রহণের ব্যাপারে ওয়েভার চাইলেও ফরমে তা উল্লেখ করবেন।
নাগরিকত্ব কিংবা ন্যাচারাইলেজেশনের জন্য এন-৪০০ আবেদন ফরম পূরন করতে হয়। কিন্তু নানা প্রতিবন্ধকতা, ইংরেজি বলতে না পারা বা ইন্টারভিউ-এর ভয়ে অনেকেই নাগরিকত্বের জন্য আবেদন করেন না। প্রবাসী বাংলাদেশি সিনিয়র সিটিজেনদের মধ্যে এই প্রবণতা অনেক বেশি। বাইডেন প্রশাসন নাগরিকত্বের প্রক্রিয়াকে আরও নাগালের মধ্যে আনার জন্য  এন-৬৪৮ ফরম সহজতর করেছে। ডাক্তার বয়স্ক ও অসুস্থদের বিষয়গুলো উল্লেখ করে তা সার্টিফাই করবেন। এতে সিনিয়র সিটিজেনদের নাগরিকত্ব পেতে গতানুগতিক প্রক্রিয়ার মধ্যে আর যেতে হবে না।  বর্তমান নিয়মে ২০ বছর একাধারে গ্রীণকার্ডধারী ও ৬৫ বছর বয়স্ক হলে পরীক্ষা না দিয়ে নাগরিকত্ব পাওয়া যায়। নতুন এই নিয়মে আমেরিকার নাগরিকত্ব পাবার প্রতিবন্ধকতা আরও দূর হলো। ইউএসসিআইএস এর পরিচালক এম জাদৌ বলেছেন, ফরম এন-৬৪৮ পরিবর্তন করে ন্যাচারাইলেজশনের পথ আরও সুগম হলো। এতে সিনিয়র ও অসুস্থ গ্রীণকার্ডধারীরা  সহজেই নাগরিক হতে পারবেন।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর