ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বহিস্কার নাটকের জেরে কমিটি বাতিল

ত্রি-খণ্ডিত বঙ্গবন্ধু পরিষদ

প্রকাশিত: ০৬:১৪, ২৯ মে ২০২১  



 
আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের বহিস্কার ও পাল্টা বহিস্কার নাটকের অবসান হলো। কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ গত ২৫ মে মঙ্গলবার যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তা বলবৎ থাকবে।
গত ২৩ মে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ (খান শওকত) এক সভায় সংগঠনের সভাপতি ড. রাব্বী আলমকে অব্যাহতি দেয়। এ সিদ্ধান্ত অনুমোদনের জন্য ওই দিনই ঢাকায় প্রেরণ করে। এদিকে গত মাসে ড. রাব্বী আলমের নেতৃত্বাধীন অংশ সাধারণ সম্পাদক খান শওকতকে বহিস্কার করে। ভারপ্রাপ্ত সাধারণ সম্পদক হিসেবে নির্বাচন করে মোহাম্মদ মাইনুদ্দিনকে। এ অবস্থায় গত মঙ্গলবার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ড. এস এ মালেক এক নির্দেশে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেন।
দীর্ঘদিন ধরেই বঙ্গবন্ধু অনুসারিদের মধ্যে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ নিয়ে এক অস্বস্তিকর পরিবেশ বিরাজ করছে। একে অপরের বিরুদ্ধে শালীনতা বিবর্জিত বক্তব্য ও ভিডিও প্রকাশ করেছে। যা স্থান করে নিয়েছে সোশাল মিডিয়াতেও।
তিন খন্ডে বিভক্ত বঙ্গবন্ধু পরিষদ চলছে তিনটি গতি পথে। একটির নেতৃত্বে একুশে পদকপ্রাপ্ত লেখক মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী। অবশ্য তার সংগঠনের কেন্দ্রীয় অনুমোদন নেই কিন্তু তিনি দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের আইন অনুসারে রেজিস্টার্ড সংগঠন হিসেবে বঙ্গবন্ধু অনুসারিদের নিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এক সময় ড. রাব্বীও জনাব নবীর সাথে একই সংগঠন করতেন। তার সাথে বৈরিতার কারণেই গঠিত হয় আরেকটি বঙ্গবন্ধু পরিষদ। রাব্বীর অভিযোগ, ড. নবী ২০ বছর ধরে সংগঠন দখল করে রেখেছিলেন। তার সংগঠনের কোন অনুমোদনও ছিল না। তাই তিনি নতুন করে সংগঠন গড়েছেন। কেন্দ্র থেকে অনুমোদন নিয়ে বঙ্গবন্ধু পরিষদ গঠন করেছেন।
এদিকে, ড. রাব্বী আলম ও খান শওকতের নেতৃত্বাধীন বঙ্গবন্ধু পরিষদ গঠনের এক বছরের মাথায় তা ভাঙ্গনের মুখে পড়েছে। সভাপতি রাব্বী আলম ও সাধারণ সম্পাদক খান শওকত এখন দুই মেরুতে। গেল এপ্রিল মাসেই খান শওকতকে সংগঠন থেকে বহিস্কার করা হয়। তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ অপর পক্ষের। সভাপতি রাব্বী আলম মিশিগান কোর্টে খান শওকতের বিরুদ্ধে ২.৫ মিলিয়ন ডলারের মামলাও করেছেন। নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত করেছিলেন মোহাম্মদ মাইনুদ্দিনকে। গত ১৭ এপ্রিল নতুন সাধারণ সম্পাদককে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে শপথ পাঠ করান বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় নেতা ড. এস এ মামুন। এদিকে, খান শওকতের অনুসারিরা গত রোববার ২৩ মে এক জুম বৈঠকের মাধ্যমে ড. রাব্বী আলমকে সভাপতির পদ থেকে অব্যাহতি দিয়েছে। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদের (একাংশ) ভারপ্রাপ্ত সভাপতি ড. জামিল তালুকদার। খান শওকত প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রাব্বী আলমকে লিখিতভাবে জুম বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তিনি ংশ নেননি। আলোচ্য বিষয় অনুযায়ী জনাব রাব্বী আলমের অসাংবিধানিক, অনৈতিক, অসাংগঠনিক, হিংসাত্মক এবং সৌজন্য বিবর্জিত বিভিন্ন কার্যক্রমের উপর বিশদভাবে আলোচনা করা হয়। সভায় রাব্বী আলমের বিরুদ্ধে চাঁদাবাজি, পররাষ্ট্রমন্ত্রীর ছবি ও নাম ব্যবহার করে ভুয়া ফেসবুক আইডি খুলে মিথ্যা প্রচারণা, সংগঠনের কর্মকর্তাদের নামে একের পর এক মামলা, হুমকি ও ফেসবুকে নোংরা লেখালেখিসহ সকল অপকর্মের জন্য সর্বসম্মতিক্রমে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি পদ থেকে অব্যাহতি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত অনতিবিলম্বে কার্যকর করার দায়িত্ব কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ড. এস এ মালেকের উপর দেয়া হয়। সভায় বক্তব্য রাখেন নাসির আলী খান পল, রেজাউল করিম চৌধুরী, আইরিন পারভিন, একেএম আলমগীর, মো: আখতার হোসেন, খালেদ আহমেদ, রাজু আহমেদ মোবারক, সাঈদ রহমান, হুমাউন আহমেদ চৌধুরী, ইবনে মিজান হোসেন, শ্যামল কান্তি চন্দ্র, সাইদুল হক রাসেল, মিনা ইসলাম, শামীম আহমেদ, শাহ সেলিম আহমেদ, আলীম উদ্দীন, জাহাঙ্গীর হোসেন, সীমন আরবাব, মেহরাজ ফাহমী ও  মাহবুবুর রহমান মিলন। এ বৈঠকের ২৪ ঘন্টার মধ্যে ড. মালেক কমিটির কার্যক্রম স্থগিত করেন।
আজকাল প্রতিনিধি টেলিফোনে যোগাযোগ করেন ড. রাব্বী আলমের সাথে। তিনি আজকালকে বলেন, বহিস্কৃত সাধারণ সম্পাদকের কোন এখতিয়ার নেই এই ধরনের সভা করার। কথিত ভারপ্রাপ্ত সভাপতি ড. জামিল তালুকদারও বহিস্কৃত। তাদের সিদ্ধান্তে আমাকে অব্যাহতি দেয়ার সংবাদে  আমার ও বঙ্গবন্ধু পরিষদের কিছু যায় আসে না। রাব্বী বলেন, কেন্দ্রের অনুমোদিত সাধারণ সম্পাদক হচ্ছেন মোহাম্মদ মাইনুদ্দিন। তাকে শপথ বাক্য পাঠ করিয়েছেন কেন্দ্রীয় নেতা ড. এস এ মামুন। বিষয়টি পরিষ্কার। খান শওকত বঙ্গবন্ধু পরিষদের কেউ নন। তার বিরুদ্ধে স্বাধীনতা বিরোধিদের সাথে সম্পৃক্ততা, নারী হয়রানি ও মানহানির অভিযোগ রয়েছে। এসব অপকর্মের জন্যই তিনি বহিস্কৃত।
জানা গেছে, বাংলাদেশ দূতাবাসও বঙ্গবন্ধু পরিষদের নেতাদের অনিয়মের বিষয়টি তদন্ত করেছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানও অসন্তুষ্ট। ড. মালেক কর্তৃক কমিটি স্থগিত করার পর খান শওকত আজকালকে বলেন, আমাদের বৈঠকের ফলোআপেই এ সিদ্ধান্ত এসেছে। আমরা এটাকে মেনে নিয়েছি। আশা করছি কেন্দ্রের নির্দেশে আগামী ৩ মাসের মধ্যে আমরা নতুন কমিটি গঠন করতে পারবো।
ড. এস এ মালেক স্বাক্ষরিত জরুরী প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান সিদ্ধান্ত মোতাবেক বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্রের পূর্ববর্তী কমিটির (সভাপতি ড. রাব্বী আলম এবং সাধারণ সম্পাদক খান শওকত) সকল কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত স্থগিত করা হলো।
বঙ্গবন্ধু পরিষদ নিয়ে কাজ করছেন ড. নুরুন নবী। তার কাছে প্রতিক্রিয়া জানতে চাইলে আজকালকে বলেন, রাব্বী-শওকতের বঙ্গবন্ধু পরিষদের সাথে আমাদের কোন সম্পর্ক নেই। ১৯৯২ সালে বঙ্গবন্ধু কন্যার অনুমোদনে আমরা এ সংগঠনের যাত্রা শুরু করেছি। তার কার্যক্রম এখনও চলছে। আমাদের বঙ্গবন্ধু পরিষদ একটি স্বাধীন থিংক ট্যাংক। ঢাকা বা কারো অধীনে নয়।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়