ঢাকা, ২০২১-১২-০৯ | ২৪ অগ্রাহায়ণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ত্রিশ বছর পর কৃষ্ণাঙ্গ মেয়র

প্রকাশিত: ০৩:৫১, ৬ নভেম্বর ২০২১  


আজকাল রিপোর্ট
প্রায় ত্রিশ বছর পর নিউইয়র্কবাসী পেলেন একজন কৃষ্ণাঙ্গ মেয়র। নিউইয়র্কের ১০৬তম প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র ডেভিড ডিনকিন্স-এর পর এরিক দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র নির্বাচিত হয়েছেন। গত ২ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত সিটি নির্বাচনে তাঁর রিপাবলিকান প্রতিপক্ষ কার্টিস স্লিওয়াকে বিপুল ভোটে পরাজিত করে মেয়র নির্বাচিত হন এরিক। রাত নয়টার পর নির্বাচন কমিশন এরিক অ্যাডামসকে নিউইয়র্ক সিটির নির্বাচিত মেয়র হিসেবে ঘোষণা করে।
এরিক অ্যাডামস নিউইয়র্ক সিটির সাবেক পুলিশ ক্যাপ্টেন। ডেমোক্রেটিক দলের ব্রুকলিন বরো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের আগে রাজ্য সিনেটর হিসেবেও নির্বাচিত হয়েছেন। তিনি নিউইয়র্ক সিটির ইতিহাসে দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র হওয়ার রেকর্ড গড়লেন। এরিকের রয়েছে জাতিগত ন্যায়বিচারের প্রতি গভীর মনোযোগ। তিনি একজন মধ্যমপন্থী ডেমোক্র্যাট হিসেবে পরিচিত। সাম্প্রতিক নাগরিক আন্দোলনে পুলিশের তহবিল কর্তনের বিরোধিতা করেছেন তিনি। তাঁর নেতৃত্বে পুলিশ ও নাগরিক আন্দোলনের সংগঠনের সমন্বয়ে সিটির অপরাধ দমন সহজ হবে বলে মনে করা হচ্ছে। কৃষ্ণাঙ্গদের পক্ষ থেকে বর্ণবৈষম্যের অভিযোগও তিনি মোকাবিলা করতে পারবেন বলে মনে করা হচ্ছে।
মঙ্গলবার রাত নয়টার পর ভোট গণনা শেষে ব্রুকলিন বরো হলের তাঁর অফিসের ঠিক কোণে ব্রুকলিন ব্রিজের নীচে নিউইয়র্ক ম্যারিয়টে আয়োজিত বিজয় উৎসবে যোগ দেন এরকি অ্যাডামস। তিনি নিউইয়র্কবাসীদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমরা এখন অনেক বিভক্ত। আমরা আমাদের বৈচিত্র্যের সৌন্দর্য হারিয়ে ফেলছি, তাই সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, আজ আমরা অন্তর্মুখী জার্সি খুলে ফেলে একটি নতুন জার্সি পরলাম। যার নাম টিম নিউইয়র্ক। অ্যাডামস আগামী ১ জানুয়ারিতে মেয়র হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন।
নিউইয়র্কের নবনির্বাচিত মেয়র একটি বিস্ময়কর চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। যখন দেশের সর্ব বৃহৎ এ শহরটি করোনা মহামারীর স্থায়ী পরিণতিগুলির সাথে লড়াই করছে, যার মধ্যে একটি অনিশ্চিত এবং অসম অর্থনৈতিক পুনরুদ্ধার এবং অপরাধ এবং গুণমান সম্পর্কে অব্যাহত উদ্বেগ রয়েছে।
নিউইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র ছিলেন ডেভিড ডিনকিনস। তিনি ১৯৯০ থেকে ১৯৯৩ সাল দায়িত্ব পালন করেছেন। প্রায় ৩০ বছর পর আবারও কৃষ্ণাঙ্গ (আফ্রিকান-আমেরিকান) মেয়র পেলো নিউইয়র্কবাসী।
১৯৬০ সালে কুইন্সে জন্মগ্রহণ করেন অ্যাডামস। তাঁর মা একজন পরিচ্ছন্নকর্মী এবং বাবা একজন কসাই হিসেবে কাজ করতেন। ২০০৬ সালে তিনি পুলিশের চাকরি থেকে অবসর নেন। এরপর সিনেটর নির্বাচিত হন তিনি। ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।
অ্যাডামস একজন কিশোর হিসেবে পুলিশ কর্মকর্তাদের হাতে মারধরের বর্ণনা দিয়েছেন। সে সময় তাকে অনুপ্রবেশের জন্য গ্রেফতার করা হয়েছিল। পরে যখন তিনি পুলিশে যোগ দেন, তখন অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন, কৃষ্ণাঙ্গ কর্মকর্তাদের পক্ষে ছিলেন এবং অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছেন।
নির্বাচনে জয়ের পর তাৎক্ষণিক টুইটবার্তায় অ্যাডামস বলেন, আজ রাতে আমরা বিজয় উদযাপন করব এবং আগামীকাল থেকেই কাজে ঝাঁপিয়ে পড়ব।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়