ঢাকা, ২০২১-০৯-২৬ | ১১ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

সোসাইটির সংকট নিরসন

তৃতীয় পক্ষের হস্তক্ষেপ!

প্রকাশিত: ০৪:২৬, ২১ আগস্ট ২০২১  


 
আজকাল রিপোর্ট
বাংলাদেশ সোসাইটির নির্বাচন নিয়ে নাটকের শেষ নেই। মাসের পর মাস দফায় দফা বৈঠক করেও কূল কিনারা করতে পারছেন না নির্বাচন কমিশন। ধু¤্রজালের মধ্যেই আটকে আছে বাংলাদেশিদের প্রিয় এ সংগঠনটি।
২০১৬ সালের পর থেকে বাংলাদেশ সোসাইটি আর নির্বাচনের মুখ দেখেনি। আসেনি কোন নেতৃত্ব। নির্বাচন না হবার জন্য একে অপরের ওপর দায়ভার চাপানোই সম্বল। ২০১৯ সালে আদালত থেকে ‘নির্বাচন করতে কোন বাঁধা নেই’ নির্দেশনা পাবার পরও নির্বাচন কমিশন তা করতে পারেনি। তাদের অভিমত, সম্পূর্ণভাবে মামলার নিস্পত্তি না হলে নির্বাচনের আয়োজন সঠিক হবে কিনা তা দেখার বিষয়। তারা মতমত সংগ্রহের জন্য কয়েক মাস ধরে বৈঠক করছেন। সোসাইটির বর্তমান কমিটি, নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্যানেলের সভাপতি/সাধারণ সম্পাদক, ট্রাস্টি বোর্ড ও সংগঠনের সাবেক নেতাদের সাথে বৈঠক করেছেন। কিন্তু কূল নাই কিনারা নাই এর মতো ত্রাহি অবস্থা।
গত ১৭ আগষ্ট ছিল নির্বাচন কমিশন ও সংগঠনের সাবেক ১০ কর্মকর্তার সাথে বৈঠক। আমন্ত্রিত ১০ নেতার মধ্যে ৭ জন উপস্থিত ছিলেন। তারা হলেন সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন খান, ফজলে রাব্বি, ফকরুল আলম, সাবেক সভাপতি ডা. ওয়াদুদ ভূইয়া ও সাবেক সাংস্কৃতিক সম্পাদক জামান তপন। কমিশনের প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি, সদস্য রুহুল সরকার, আনোয়ার হোসেন, আব্দুল হাকিম, কায়সুরুজ্জামান কয়েস ও খোকন মোশাররফ উপস্থিত ছিলেন। বৈঠকে বক্তারা বলেন, বাংলাদেশ সোসাইটিকে রক্ষা করতে হলে নির্বাচনের বিকল্প নেই। যেকোন মূল্যে নির্বাচনের আয়োজন করতে হবে। এ আয়োজনের আগে নির্বাচনী পরিবেশ তৈরি ও মামলায় বিবদমান পক্ষগুলোর সাথে বসে সমস্যার সমাধান করা যায় কিনা তা নিয়ে আলোচনা হয়। এ উদ্যোগটি কে বা কারা নিবে তা নিয়েও বিতর্ক হয়। সোসাইটির এ সংকটে ৫টি পক্ষ জড়িত। নির্বাচন কমিশন নিজেই মামলার বিবাদি একটি পক্ষ। রয়েছেন তিনজন বাদী। বাংলাদেশ সোসাইটর বর্তমান কমিটিও এর সাথে সম্পৃক্ত। সবগুলো পক্ষকে এক জায়গায় বসাতে পারাটাই প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে বৈঠকে উপস্থিত বক্তারা বলেন, তৃতীয় একটি পক্ষ থেকেই উদ্যোগ আসতে হবে। তারা এ ব্যাপারে সহায়তা করবেন বলেও আশ্বস্ত করেন। কিন্তু তাদের মধ্যে শঙ্কাও রয়েছে। তাদের ধারণা, এসব শক্তির বাইরেও আরও শক্তি আছে তারা চান না সমাধানটা দ্রুত হয়ে যাক। বাংলাদেশ সোসাইটি স্বাভাবিক কর্মধারায় ফিরে আসুক।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়