ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ঢাবি ক্যাম্পাসের ভেতর পুলিশের গাড়ি দেখলে পুড়িয়ে দেবেন: নুর

প্রকাশিত: ০৪:১৪, ২ মার্চ ২০২১  

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেছেন, ক্যাম্পাসে পুলিশের গাড়ি থাকবে কেন? এটাতো কোনো ক্যান্টনমেন্ট এরিয়া না। সাধারণ শিক্ষার্থীদের বলবো ক্যাম্পাসে পুলিশের গাড়ি দেখলে আগুন ধরিয়ে দেবেন। প্রয়োজনে নিজেকে হুকুমের আসামি বানানোর অনুমতিও দিয়েছেন তিনি।

ভিপি নুর আরো বলেছেন, বর্তমানে আমরা যে পরিস্থিতিতে রয়েছি, তাতে লড়াইয়ের বিকল্প নেই। বাঁচতে হলে লড়াই-সংগ্রাম করতে হবে।

 

তিনি বলেন, নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পালাবদল হবে না। কারণ এরা সমস্ত প্রতিষ্ঠানগুলোকে দলীয়করণ করে ফেলছে, মেরুদণ্ড ভেঙে দিয়েছে। কাজেই লড়াইয়ের মাধ্যমে আমাদের মোকাবিলা করতে হবে। এর শুরুটা হবে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের মাধ্যমে।

সোমবার (১ মার্চ) আটক শিক্ষার্থীদের মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ চার দফা দাবিতে ছাত্র অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

 নুর বলেন, যেকোনো সংকট-সম্ভাবনায় সারা দেশের মানুষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে তাকিয়ে থাকেন। একসময় এমপি-মন্ত্রীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে পায়ের ধুলো নিতেন। আর এখন শিক্ষকরা পদের জন্য এমপি-মন্ত্রীদের কাছে ধরনা দেন। এটি আমাদের জন্য লজ্জার। দলীয়করণ করতে করতে রাষ্ট্রের সব কাঠামোকে ধ্বংস করে দেওয়া হয়েছে। পুলিশকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া হয়েছে। জোর-জুলুম করে এ অবৈধ সরকার আর বেশিদিন টিকে থাকতে পারবে না।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্দেশে নুর বলেন, নিম গাছ লাগিয়ে আঙ্গুর আশা করলে তো আর হবে না। যে প্রক্টর মেয়র ফজলে নূর তাপসের হয়ে নৌকায় ভোট চান, সে প্রক্টরের কাছ থেকে শিক্ষার্থীসুলভ আচরণ কীভাবে আশা করা যায়? যে ভিসি শিক্ষার্থীদের জঙ্গির সঙ্গে তুলনা করেন, তার কাছে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য বলতে দশ টাকায় চা, সমুচা ও সিঙ্গারা বুঝায়। তার কাছ থেকে কীভাবে শিক্ষার্থীসুলভ আচরণ প্রত্যাশা করা যায়?

সাবেক এ ভিপি বলেন, পুলিশের সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় পুলিশকে জনগণের মুখোমুখি করে দাঁড় করে দেওয়া হয়েছে। আপনারা রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারী, আপনারা কেন আওয়ামী লীগ-ছাত্রলীগের হয়ে কাজ করছেন? ক্যাম্পাসে পুলিশের গাড়ি থাকবে কেন?

ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খাঁনের সভাপতিত্বে ও ঢাবি শাখার সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, মাহফুজুর রহমান, তারেক রহমান, ঢাবি শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আখতার হোসেন, যুব অধিকার যুগ্ম আহ্বায়ক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত প্রমুখ। -আওয়ার ইসলাম, ঢাকা পোস্ট

সর্বশেষ
জনপ্রিয়