ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি

ঢাকার দিকে তাকিয়ে যুক্তরাষ্ট্র বিএনপি

প্রকাশিত: ০৩:৪৯, ৬ মার্চ ২০২১  



      
আজকাল রিপোর্ট
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২৬ মার্চ। যুক্তরাষ্ট্র বিএনপি দিবসটি পালন করতে চায় ব্যাপক আয়োজন ও উৎসাহ উদ্দীপনায়। এ লক্ষ্যে প্রত্যাশা বিভেদমুক্ত সম্মিলিত একটি কমিটি। যাদের নেতৃত্বে উদযাপিত হবে স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠান। কার নেতৃত্বে বহুধাবিভক্ত যুক্তরাষ্ট্র বিএনপি পালন করবে এ ঐতিহাসিক দিনটি? গিয়াস আহমেদ নাকি জিল্লুর রহমান? কিংবা অন্য কারও নেতৃত্বে। এমনি দোলাচলে হাবুডুবু খাচ্ছে স্থানীয় নেতাকর্মীরা। কয়েক দফা বৈঠক ও টেলি সংলাপ করেও তারা ঐকমত্যে পৌঁছতে পারেননি।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষ্যে ঢাকা থেকে একটি কমিটি আসবে এমন ধারণাও অনেকের। এ খবরে লবিংও চলছে কেন্দ্রে। তবে ঢাকার সাফ জবাব, যুক্তরাষ্ট্র থেকে ঐকমত্যের ভিত্তিতে একটি কমিটির প্রস্তাব এলে কেন্দ্র তা অনুমোদন দেবে। নতুবা নয়। উল্লেখ্য ২০১৩ সালের পর থেকে যুক্তরাষ্ট্র বিএনপির কোন কমিটি নেই। বহুধা ভাগে বিভক্ত হয়ে তারা গত ৮ বছর যাবত দলের বিভিন্ন কর্মসূচি পালন করছে।
এদিকে সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় ও বর্ণাঢ্য আকারে পালন করতে উদগ্রীব যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা। কমিটি গঠনের সম্ভাবনা নিয়ে গত রোববার বিভক্ত বিএপির নেতারা এক অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হয়েছিলেন। এতে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি গিয়াস আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল ও মিল্টন ভূঁইয়া। তারা অনুষ্ঠানের ব্যাপারে একমত হলেও কমিটির ব্যাপারে ঐকমত্যে পৌঁছতে পারেননি। বৈঠক সূত্রে জানা গেছে, গিয়াস আহমেদ ও জিল্লুর রহমান উভয়েই উদযাপন কমিটির আহবায়ক হতে চান। মেম্বার সেক্রেটারি পদে আগ্রহী মিল্টন ভূঁইয়া ও মোস্তফা কামাল পাশা বাবুল। ৪ নেতার এ বৈঠক নিয়ে বিএনপি ঘরনায় ব্যাপক প্রতিক্রিয়াও হয়েছে। দাবি উঠেছে, যুক্তরাষ্ট্র বিএনপি ও  সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাথে যৌথসভা করে কমিটি গঠন করা হোক। শুধু নেতায় নেতায় বৈঠক করে কমিটি গঠন নয়। ৪ নেতার বৈঠকের পর বিএনপির আরও একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন গিয়াস আহমেদ, সোলেমান ভুঁইয়া, ডা. মজিবর রহমান, মো. বাবর উদ্দীন, সুরুজ্জামান, মোস্তফা কামাল পাশা বাবুল, ইঞ্জিনিয়ার আব্দুল খালেক, অলিউল্লাহ আতিকুল, খলকু রহমান, শাহাদত হোসেন রাজু ও জাহাঙ্গীর সোহরাওয়ার্দী। এ বৈঠকে বক্তারা সবাইকে নিয়ে আলোচনা করে কমিটি গঠনের তাগিদ দেন। ঢাকায় ছাত্রদলের সভায় পুলিশী হামলার প্রতিবাদে গত সোমবার কুইন্সে যৌথভাবে সভা করে যুক্তরাষ্ট্র যুবদল, ছাত্রদল, জাসাস, স্টেট বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠন। এ সভার মূল উদ্যোক্তা ছিলেন বিএনপি নেতা আব্দুল বাতিন। সভায় বক্তারা গোপনে কমিটি গঠনের তৎপরতায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। সবাইকে নিয়ে আলোচনার মাধ্যমে কমিটি গঠনের দাবি জানান বক্তারা।
কমিটি গঠন প্রশ্নে গিয়াস আহমেদ আজকালকে বলেন, আমরা ঐকমত্যের ভিত্তিতেই একটি কমিটি গঠনের চেষ্টা করছি। করতে পারলে ভালো। তবে তা না হলেও যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীরা সুবর্ণজয়ন্তী পালন করবে। কেন্দ্রীয় বিএনপি নেতারা সবকিছু অবহিত আছেন। তারা যদি একটি কমিটি দেন তা আমরা মাথা পেতে নেব। উদযাপন কমিটির কনভেনর হিসেবে অনেকেই আমার নাম বলছেন। কেন্দ্র যদি অন্য কাউকেও কনভেনর করে কমিটি দেয় তার নেতৃত্বেই কাজ করবো। এতে আমার আপত্তি থাকবে না।
যুক্তরাষ্ট্র বিএনপির প্রবীন নেতা সোলায়মান ভূইয়া আজকালকে বলেন, দলে এতো গ্রপিং আর ভালো লাগে না। আমি বৈঠকে গিয়েছিলাম। সবাইকে নিয়ে একটি কমিটি করার কথা বলেছি। দলের সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমানকে আহবায়ক ও সাবেক সহ-সভাপতি গিয়াস আহমেদকে মেম্বার সেক্রেটারি করে কমিটি গঠনে মতামত দিয়েছি। দেখা যাক কি হয়।  
ইন্টার স্টেট বিএনপির সভাপতি কাজী আজম ও সাধারণ সম্পাদক ফিরোজ আলম আজকালকে বলেন, কমিটি গঠনের ব্যাপারে আমরা তেমন ভাবে অবহিত নই। কাজী আজম বলেন, কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম ব্যক্তিগত আলাপচারিতায় জানিয়েছেন, ঐকমত্যের ভিত্তিতে কমিটি ঢাকায় গেলে তারা অনুমোদন দিবেন। নতুবা নয়।
জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি মো. বাবর উদ্দীন আজকালকে বলেন, একটি সভায় উপস্থিত ছিলাম। সবাইকে নিয়ে বৈঠক করে একটি কমিটি গঠনের প্রস্তাব আমি দিয়েছি।

 

সর্বশেষ
জনপ্রিয়