বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৩২

ডেলিভারিম্যানদের বেতন ২৪ ডলার

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

মেয়র এডামসের প্রস্তাব

 
আজকাল রিপোর্ট
নিউইয়র্ক সিটিতে ডেলিভারিম্যানদের ন্যুনতম বেতন ঘন্টায় ২৪ ডলার করার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে সংযোজিত থাকছে যাতায়াত ও ওয়ার্কার কমপেনসেশন ইনস্যুরেন্স খরচাদি। এতে সিটিতে প্রায় ৬০ হাজার ডেলিভারিম্যান উপকৃত হবেন। তাদের অধিকাংশই অ্যাপভিত্তিক অর্ডারে রেষ্টুরেন্টের খাবার বিভিন্ন স্থানে গ্রাহকদের কাছে সরবরাহ করে থাকেন। এদের অনেকেই এখন ঘন্টায় ৭ ডলার ৯ সেন্টসে কাজ করছেন।
ডেলিভারিম্যানদের বেতন বৃদ্ধির প্রস্তাব পেশকালে সিটি মেয়র এরিক এডামস বলেছেন, এই বেতন কাঠামো কার্যকর হলে সিটিতে ৬০ হাজার ডেলিভারিম্যানের প্রতি সুবিচার করা হবে। যাদের অধিকাংশই পরিশ্রমী ইমিগ্র্যান্ট জনগোষ্ঠী। প্রস্তাবের ওপর পাবলিক শুনানীতে নিউইয়র্কারদের মতামত জানার অপেক্ষায় থাকলাম। প্রস্তাব অনুসারে বেজ বেতন হবে ঘন্টায় ১৯.৮৬ ডলার। ২,২৬ ডলার ওর্য়ার্কাস এক্সপেন্স ও ১.৭০ ডলার ইন্সুরেন্স বাবদ পেমেন্ট হবে। এ বেতন ১ এপ্রিল ২০২৫ সাল নাগদ ধাপে ধাপে কার্যকর হবে। তবে প্রস্তাবটি গৃহীত হলে প্রথমেই শুরু হবে ঘন্টায় ১৭.৮৭ ডলার করে। উল্লেখ্য, প্রস্তাবটি তৈরি করেছে নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব কনজুমার এন্ড ওয়ার্কার প্রেটেকশন। ডেলিভারিম্যানদের বেতন দেয়া হবে ট্রিপ টাইম, ডেলিভারিতে ব্যয়িত সময়, অন-কল টাইম, অ্যাপে কানেকশন পাওয়ার সময় ও ট্রিপের জন্য অপেক্ষাকালীন সময় ভিত্তি করে। ওয়ার্কার প্রেটেকশন কমিশনার ভিলদা ভেরা মাউগা বলেছেন, এই বেতন হবে পরিশ্রমী ডেলিভারিম্যানদের জন্য গ্যারান্টিসূচক। তাদের জীবনযাত্রার মান উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করবে।
সংস্থাটির দেয়া তথ্যাদি অনুসারে ডেলিভারিম্যানদের বযস সাধারণত ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে, যাদের শতকরা ৭৫ ভাগই পুরুষ। এদের ৯১ শতাংশই অশ্বেতাঙ্গ বা হিসপানিক। এ পেশায় তারা সাইকেল,  ই-বাইক, মপেড, কার ইত্যাদি ব্যবহার কওে অথবা বা হেঁটেই ডেলিভারি করে থাকে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর