ঢাকা, ২০২২-০৮-১৫ | ৩১ শ্রাবণ,  ১৪২৯
সর্বশেষ: 
জাকার্তায় বন্ধুর সঙ্গে লিভ টুগেদার করতেন আনারকলি মার্কিন নজরে বাংলাদেশ, বাড়ছে চীনের আগ্রহ, চলছে নানা সমীকরণ চলন্ত বাসে যাত্রীদের ৩ ঘণ্টা জিম্মি করে ডাকাতি ও ধর্ষণ তারা আমাকে সরাতে চায়: প্রধানমন্ত্রী উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি নিরাপত্তা নিয়ে শংকিত আমেরিকা -চিকেন ফার্মে বার্ড ফ্লু আতঙ্ক মেডিকেইড হারাচ্ছেন লাখো আমেরিকান পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ! অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ডেটলাইনের মধ্যে সরছে না সব ক্যাশ সার্ভার, গুগল-ফেইসবুককে দোষারোপ

প্রকাশিত: ০২:০৪, ৬ জানুয়ারি ২০২২  

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্থানীয় পর্যায়ে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ক্যাশ সার্ভার সরানো নিয়ে বিপাকে পড়েছে।

বিটিআরসির নির্দেশনা অনুযায়ী ৩১ ডিসেম্বরের মধ্যে এসব ক্যাশ সার্ভার না সরালে তা বন্ধ করে দেয়া হবে।

অন্যদিকে ইন্টারনেট সেবাদাতারা বলছেন, এই সময়ের মধ্যে সরাতে হবে এমন মোট সার্ভারের অর্ধেকও সরানো সম্ভব হয়ে উঠবে না। এরজন্য তারা দুষছেন গুগল ও ফেইসবুককে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি মোঃ ইমদাদুল হক টেকশহরডটকমকে বলছেন, বিটিআরসির সবরকম সহযোগিতার পরও গুগল-ফেইসবুকের অসহযোগিতার কারণে নির্ধারিত সময়ের মধ্যে এই ক্যাশ সার্ভার সরানোর কাজটি শেষ হবে না।

‘এখন পর্যন্ত মাত্র ৩০ শতাংশ ক্যাশ সার্ভার সরানো হয়েছে। যা মনে হচ্ছে ক্যাশ সার্ভার সরানোর কাজটি পুরোপুরি শেষ হতে আরও ২০-২৫ দিন সময় লাগতে পারে।’ বলছিলেন তিনি।

আইএসপিএবি’র সভাপতি বলেন, ক্যাশ সার্ভার সরাতে বিটিআরসি ও গুগল বা ফেইসবুকের এনওসি লাগে। বিটিআরসি এক্ষেত্রে এনওসি দেয়াসহ সার্বিক সহযোগিতা করলেও গুগল-ফেইসবুক এই এনওসি দিচ্ছে না।

ইন্টারনেট সেবাদাতারা বলছেন, ৩১ ডিসেম্বরের পর ক্যাশ সার্ভার বন্ধ করে দেয়া হলে স্থানীয় পর্যায়ে গ্রাহকদের সেবায় সাময়িক বিঘ্ন হতে পারে। এরপর এটি ঠিক হতে আরও কিছু সময় লাগবে।

এদিকে গুগল ৩১ তারিখের আগেই কোনো কোনো আইএসপির ক্যাশ সার্ভার ব্যবহার বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন একাধিক ব্যবসায়ী।

ক্যাশ সার্ভার নিয়ে বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি), ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জ (নিক্স), মোবাইল অপারেটর নেটওয়ার্ক এবং ন্যাশনওয়াইড আইএসপি বিটিআরসির অনুমতি নিয়ে নতুন করে ক্যাশ সার্ভার স্থাপন করতে পারবে। স্থানীয় পর্যায়ে আইএসপিদের কোনো ক্যাশ সার্ভার থাকবে না। যাদের আছে তা বন্ধ করে দিতে হবে।

আর এজন্য স্থানীয় পর্যায়ের আইএসপিদের ক্যাশ সার্ভার সরাতে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হয়। আইএসপিগুলো তাদের ক্যাশ সার্ভার আইআইজিসহ এ বিষয়ে অনুমতিপ্রাপ্ত সেবাদাতার কাছে স্থানান্তর করতে পারবে।


Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়