বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৭৩

ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী রন ডিসান্টিস

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২  

প্রেসিডেন্ট পদে পার্টির মনোনয়ন

 
আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের মধ্য দিয়েই ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের যাত্রা শুরু হয়েছে। ডোনাল্ড ট্রাম্প তার প্রার্থীতার ব্যাপারে ১৫ নভেম্বর ঘোষণাও দিতে পারেন। তবে তার বিপরীতে রিপাবলিকান পার্টির বেশ কয়েকজন প্রার্থী দলীয় মনোনয়নের লড়াইতে নামতে পারেন বলে আভাস পাওয়ার যাচ্ছে।  এ ক্ষেত্রে যার নামটি সবচেয়ে বেশি শোনা যাচ্ছে তিনি ট্রাম্পেরই পড়শী। একই আঙ্গিনার বাসিন্দা। এক সময় খুবই দহররম মহররম থাকলেও তাদের মধ্যে সৃষ্টি হযেছে অলিখিত দূরত্ব। তিনি হলেন ফ্লোরিডার গর্ভনর রন ডিসান্টিস।
ডোনাল্ড ট্রাম্প এখনও তার দলের মনোনয়নের ক্ষেত্রে সুবিধাজনক অবস্থায় আছেন। ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তিনি প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান। ২০২৪ সালে আবার প্রার্থী হতে চাচ্ছেন। কিন্তু মধ্যবর্তী নির্বাচনের ফলাফল তার জন্য সুখকর হয়নি। কারণ তার সমর্থিত কয়েকজন প্রার্থী হেরে গেছেন। রিপাবলিকান পার্টির মধ্যে জনপ্রিয়তার ব্যাপারে মধ্যবর্তী নির্বাচনের ফলাফল তার জন্য সুখকর হয়নি।
নির্বাচনের সময় তার বয়স হবে ৭৮ বছর। সম্ভবত তিনি দলের মধ্যেই মনোনয়ন প্রত্যাশী একটি অংশের চ্যালেঞ্জের মুখে পড়বেন। আর এই মনোয়ন প্রত্যাশীদের মধ্যে এমন লোকজনও আছেন, যারা এক সময় তার সাথেই ছিলেন। তার অন্যতম হলেন ফ্লোরিডার গর্ভনর রন ডিসান্টিস। তিনি নিজেকে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রতিষ্ঠা করতে কঠোর পরিশ্রম করেছেন। ৮ নভেম্বরের নির্বাচনে তিনি দেড় মিলিয়নেরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। ৪৪ বছর বয়সী ডিসান্টিস হার্ভার্ড ও ইয়েলে লেখাপড়া করেছেন। তবে যুক্তরাষ্ট্রের রাজনীতিতে তিনি এখনো তুলনামূলক নতুন। একসময় নৌ বাহিনীতে কাজ করেছেন। ইরাক সফরেও গিয়েছিলেন।  ২০১৯ সালে গভর্ণর হবার পর থেকে ক্রমশ তারকা হয়ে উঠছেন তিনি। তার সময়েই রাজ্যে রিপাবলিকান ভোটার ডেমোক্র্যাটদের চেয়ে অনেক বেড়ে গেছে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর