ঢাকা, ২০২১-০৩-০৪ | ১৯ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ঋণ মওকুফের দাবি জোড়ালো হচ্ছে

ট্যাক্সি মেডেলিয়ন মালিকদের বাড়ি নিলামে উঠছে

প্রকাশিত: ০২:৫৬, ১৩ ফেব্রুয়ারি ২০২১  


আজকাল রিপোর্ট
ট্যাক্সি মেডেলিয়ন মালিকদের বাড়ি নিলামে উঠছে। ইয়োলো ট্যাক্সি ব্যবসায় ধস ও লোনে কেনা মেডেলিয়নের দাম ব্যাপক হারে কমে যাওয়ায় তার প্রত্যক্ষ প্রভাব পড়ছে বাড়ির মালিকদের ওপর। একটি মেডেলিয়নের দাম ছিল ৮শ’ হাজার ডলার। তা এখন ৫০ থেকে ৭০ হাজার ডলারে নেমে এসেছে।
৫-৬ বছর আগেও মেডেলিয়নে বিনিয়োগ ছিল লাভজনক। কিন্তু উবার, লিফট ও জুনোর মতো অ্যাপসভিত্তিক শেয়ার রাইড নিউইয়র্ক সিটিতে আসায় স্ট্রিট হেইল ক্যাব ব্যবসায় ধস নামে। ইয়েলো ক্যাব ড্রাইভাররা শত শত হাজার ডলার লোন নিয়ে কিনেছিলেন স্বপ্নের মেডেলিয়ন। নিজের গাড়ি ও মেডেলিয়ন নিয়ে স্বাধীন ব্যবসার স্বপ্ন আজ তাদের দুঃস্বপ্নে পরিণত হয়েছে। সারা সপ্তাহ কাজ করেও মেডেলিয়নের কিস্তি শোধ করতে পারছেন না তারা। আর করোনা আপদে তা ভয়াবহ রূপ ধারণ করেছে। পরিবার নিয়ে ব্যয়বহুল নিউইয়র্ক সিটিতে বসবাস অসহ্য হয়ে উঠেছে তাদের। ব্যাংকক্র্যাপসি করেও তারা রক্ষা পাচ্ছেন না। ব্যাংক থেকে নোটিশ যাচ্ছে সহায় সম্পত্তির ওপর। যাদের বাড়ি রয়েছে তারা পাচ্ছেন নিলামের নোটিশ। আকাশ ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে মেডেলিয়ন মালিক ড্রাইভারদের। আত্মহত্যার ঘটনাও ঘটেছে।
নিউইয়র্ক টাইমস ট্যাক্সি ড্রাইভারদের কষ্ট ও আত্মহত্যার খবর ফলাও করে প্রকাশ করেছে। নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স এলায়েন্স ও বিভিন্ন মানবাধিকার সংস্থা থেকে মেডেলিয়ন লোন ফরগিভনেস এর দাবি জোড়ালো ভাবে উত্থাপিত হচ্ছে। মেয়র বিল ডি ব্লাজিও বাস্তবতার কথা স্বীকার করলেও তিনি বলছেন, ফেডারেল থেকে অর্থ না পেলে লোন ফরগিভনেস প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব নয়। আর এ জন্য প্রয়োজন ৭৫ মিলিয়ন ডলার।
ফিলিসিয়া সিং মূলধারায় রাজনীতি করেন। পেশায় স্কুল টিচার। নিউইয়র্ক সিটি কাউন্সিল নির্বাচনে ডিস্ট্রিক্ট ৩২ থেকে লড়ছেন। ট্যাক্সি ব্যবসার করুন পরিণতি ও বাবার মেডেলিয়নের কারণে নিজেদের বসবাসের একমাত্র বাড়িটি কিভাবে নিলামে উঠছে তা তুলে ধরেছেন মিডিয়ায়। তিনি বলেন, ‘বাবা ৩২ বছর ধরে ট্যাক্সি চালাচ্ছেন। অনেক স্বপ্ন নিয়ে মেডেলিয়ন কিনেছিলেন। লোনের টাকা পরিশোধ করতে না পারায় ব্যাংকক্র্যাপসি করতে বাধ্য হন। আমরা একদিন দেখতে পাই বাড়ির সামনে ‘হাউজ সেল’ সাইন। পূর্ব কোন ওয়ার্নিং ছাড়াই ব্যাংকক্র্যাপসি কোর্ট এ নোটিশ ঝুলাতে অনুমতি দিয়েছে। পরে ব্যাংক ট্রাস্টি তাদের পরিবারকে জানিয়েছে, ৮৬ দিনের মধ্যে ১ লাখ ডলার নিয়ে দেখা না করলে হাউজ বিক্রি হয়ে যাবে।’
২০১৯ সালে ৯৫০ জন মেডেলিয়নের মালিক ব্যাংকক্র্যাপসির আবেদন ফাইল করেছেন। তাদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন ৩১৭ জন। গত ২ বছর ধরে তাদের এটর্নি ব্যাংকক্র্যাপসি কোর্টে ফাইট করছেন। এরমধ্যে ১৯ জন বাংলাদেশি মেডেলিয়ন ওনার কাম বাড়ির মালিক ‘বাড়ি নিলামের’ নোটিশ পেয়েছেন। এ নিয়ে মেডেলিয়ন মালিকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে।

 

সর্বশেষ
জনপ্রিয়