ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

টিপু আলমের দুদিনব্যাপী কার্টুন প্রদর্শনী

প্রকাশিত: ০৩:১৮, ৯ অক্টোবর ২০২১  


   
আজকাল রিপোর্ট
গত ২ ও ৩ অক্টোবর নিউইয়র্কে অনুষ্ঠিত হলো শিল্পী টিপু আলমের দু’দিনব্যাপী একক কার্টুন প্রদর্শনী ‘কার্টুন আনবক্স’। জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রিটের প্রিমাভেরা গ্যালারিতে গত শনি ও রোববার এ প্রদর্শনী চলে বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত।
কার্টুন প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন মতলুবুর রহমান। দুইদিনের অনুষ্ঠানের সাফল্য কামনা করে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাপ্তাহিক আজকাল-এর প্রধান সম্পাদক মনজুর আহমদ, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, সাপ্তাহিক বাঙালীর সম্পাদক কৌশিক আহমদ, সাপ্তাহিক প্রবাস-এর সম্পাদক মোহাম্মদ সাঈদ, সাবেক টিভি প্রযোজক বেলাল বেগ, কুইন্সের সিভিল বিচারক পদপ্রার্থী সোমা সাঈদ, মনজুর কাদের, শাহানা পারভীন, শহীদ উদ্দিন, ক্রিস্টিনা রোজারিও, ক্লারা রোজারিও ও কার্টুনিস্ট টিপু আলমের স্ত্রী নুসরাত তন্বী। অনুষ্ঠান উপস্থাপনা করেন আশরাফুল হাসান বুলবুল।
প্রদর্শনী উদ্বোধন করতে গিয়ে মতলুব আলী বলেন, কার্টুন আঁকা সহজ বিষয় নয়, একজন কার্টুনিস্টকে আঁকার সাথে সাথে বোদ্ধাও হতে হয়। টিপুর মধ্যে এই দুটিই উপস্থিত আছে। যার জন্য তাঁর কার্টুনগুলো অত্যন্ত অর্থবহ হয়ে উঠেছে।
টিপু আলম তার বক্তব্যে বলেন, আমার চিত্রকর্মে আমি নিউইয়র্কের বাঙালী কমিউনিটিকে সব চেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। কমিউনিটির জীবনমান, তাদের যাপিত জীবনকে আমার কার্টুনে তুলে ধরার চেষ্টা করেছি।
দুইদিনের এই প্রদর্শনীতে মোট ৪১টি কার্টুন স্থান পায়। এর মধ্যে ৯টি ছিল ইংরেজি ভাষায়। নিউইয়র্কে বাঙালী কমিউনিটির জীবন-জীবিকা ও আর্থ-সামাজিক বিষয়গুলো নিয়েই বেশি কার্টুন স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। এছাড়া মূলধারার রাজনীতি, আন্তর্জাতিক, জাতীয়, অর্থনীতি, সমাজ, জীবনসহ নানা বিষয়কে ধারণ করেছে টিপু এই কার্টুনগুলোতে।
বাংলাদেশি আমেরিকান টিপু আলমের পড়াশোনা চিত্রকলায়।ঢাকা ইউনিভার্সিটির চারুকলা এবং আমেরিকার সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক, লেহম্যান কলেজ থেকে এমএফএ ডিগ্রি অর্জন করেছেন। শিল্পকলায় প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরুর আগে থেকেই টিপু আলম কার্টুনিস্ট হিসাবে আত্মপ্রকাশ করেন।
জ্যাকসন হাইটসের ‘কার্টুন আনবক্স’ টিপু আলমের দ্বিতীয় একক কার্টুন প্রদর্শনী। এর আগে ২০২০ সালে তার প্রথম একক কার্টুন প্রদর্শনী ‘এক কার্টন কার্টুন’ অনুষ্ঠিত হয় ঢাকায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারিতে।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়