ঢাকা, ২০২১-০৯-২৬ | ১১ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

টাঙ্গুয়ার হাওরে বাড়লো নৌকা ভাড়া, পর্যটকদের ক্ষোভ

প্রকাশিত: ০৪:৩৬, ৮ সেপ্টেম্বর ২০২১  

মেঘালয় পাহাড়ের কোলঘেঁষা বিশাল জলরাশির টাঙ্গুয়ার হাওর। প্রাকৃতিক জীববৈচিত্র্য আঁধার টাঙ্গুয়ার হাওর এখন পর্যটকদের কাছে অতি প্রিয়। টাঙ্গুয়ার হাওর সুনামগঞ্জ শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে তাহিরপুর ও ধর্মপাশা উপজেলায়। হাওর ঘুরা ও ভ্রমণ করার প্রধান বাহন হলো নৌকা।

সোমবার (৬ সেপ্টেম্বর) রাত থেকে হঠাৎ করে টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী নৌকার ভাড়া বৃদ্ধি করা হয়েছে। অভিযোগ উঠেছে, স্থানীয় তাহিরপুর উপজেলা প্রশাসনের সঙ্গে কোনো ধরনের কথা না বলেই নৌকা ভাড়া প্রায় দ্বিগুন করেছে তাহিরপুর ট্রলার মালিক সমিতি।

ট্রলার মালিক সমিতির ভাড়ার তালিকা সোমবার রাতে সুনামগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের ফেসবুক আইডি থেকে প্রচার করার পর সেটি ভাইরাল হয়েছে।

জানা গেছে, নানা অভিযোগের প্রেক্ষিতে ২০১৮ সালে তৎকালীন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি নৌকা ভাড়া নির্ধারণ করেছিলেন। ওই সময়ে তাহিরপুর বাজারের পাশে খেয়াঘাটের সামনে একটি সাইনবোর্ড ও তাহিরপুর থানার সামনে বৌলাই নদীর দুই তীরে দুইটি সাইনবোর্ড টানানো হয়েছিল। তবে কিছুদিন পরই খেয়াঘাটের সাইনবোর্ড ভেঙে ফেলা হয়।

সে সময় তালিকায় ভাড়া উল্লেখ ছিল, একদিন (নূন্যতম ৮ ঘন্টা হতে ১২ ঘন্টা) ২০ জন পর্যটক নিয়ে ৩ হাজার টাকা, ৩০ জন পর্যটক নিয়ে ৪ হাজার ৫০০ টাকা এবং ৪০ জন পর্যটক নিয়ে ৬ হাজার টাকা আদায় করা যাবে। দুইদিন একরাত ২০ জন পর্যটক নিয়ে ৬ হাজার টাকা, ৩০ জন পর্যটক নিয়ে ৯ হাজার, ৪০ জন পর্যটক নিয়ে ১২ হাজার টাকা, তিনদিন দুই রাত ২০ জন পর্যটক নিয়ে ৭ হাজার টাকা, ৩০ জন পর্যটক নিয়ে ১০ হাজার টাকা, ৪০ জন পর্যটক নিয়ে ১৩ হাজার টাকা করে নির্ধারণ করে দেওয়া হয়েছিল।

কিন্তু ৬ সেপ্টেম্বর (সোমবার) রাতে হঠাৎ করে তাহিরপুর ট্রলার মালিক সমিতি সভাপতি আবিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির স্বাক্ষরিত টাঙ্গুয়ার হাওর ও টেকেরঘাট যাওয়া পর্যটকবাহী নৌকার ভাড়ার নতুন তালিকা প্রকাশ করেন সুনামগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার।

নতুন ভাড়ার তালিকায় জানানো হয়েছে, তাহিরপুর ঘাট হতে টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ার হয়ে টেকেরঘাট হয়ে পুনরায় তাহিরপুর ঘাটে ছোট ইঞ্জিন নৌকা (লম্বা ৩০ থেকে ৩৫ হাত) ভাড়া ৪ হাজার টাকা। কাঠের বড় ইঞ্জিন নৌকা (লম্বা ৪০ থেকে ৪৫ হাত) ভাড়া ৮ হাজার টাকা। স্টিলের বড় ইঞ্জিন নৌকা (লম্বা ৪৫ থেকে ৫০ হাত) ভাড়া ১২ হাজার টাকা। কিন্তু প্রকাশিত নতুন তালিকায় সময় ও পর্যটকদের সুযোগ সুবিধার বিষয়গুলো উল্লেখ নেই।

সুনামগঞ্জ সদর উপজেলার অক্ষয়নগরের বাসিন্দা আজিজুর রহমান আরটিভি নিউজকে বলেন, টাঙ্গুয়ার হাওরে যাওয়ার খুব ইচ্ছে ছিল। কিন্তু নতুন ভাড়ার তালিকা দেখে যাওয়ার ইচ্ছেটা কমে গেল। ভাবছি একটা নৌকা তৈরি করার পর টাঙ্গুয়ার হাওরে যাব।

সুনামগঞ্জ শহরতলীর ইব্রাহিমপুরের অনোয়ারুল হক আরটিভি নিউজকে বলেন, নৌকা ভাড়া তালিকা দেখে মনে হচ্ছে, নৌকার চালকরা যা চাইবে তাই দিতে হবে। সোমবার সবচেয়ে বড় নৌকা নিয়ে ১০ হাজার টাকা ভাড়া দিয়ে সুনামগঞ্জ শহর থেকে টাঙ্গুয়ার হাওর ও টেকেরঘাট ঘুরে এসেছি। কিন্তু মঙ্গলবার সকালে দেখি তাহিরপুর থেকেই ১২ হাজার টাকা ভাড়া করা হয়েছে।

তাহিরপুর ট্রলার মালিক সমিতির সভাপতি আবিকুল ইসলাম আরটিভি নিউজকে জানিয়েছেন, ভাড়া খুব বেশি হয়নি। আমাদের লোকজন আরও বেশি ভাড়া দাবি করছে। ভাড়ার যে তালিকাটা প্রকাশ করা হয়েছে সেটা সুনামগঞ্জের সার্কেল এসপি থানায় বসে করা হয়েছে।

সুনামগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. জয়নাল আবেদীনের সাথে কথা বলতে চাইলে তিনি ফোন রিসিভ করেননি। ক্ষুদে বার্তা জানিয়েছে, তিনি একটা সভায় আছেন।

অবশ্য সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান আরটিভি নিউজকে জানিয়েছেন, হাওরের নৌকা ভাড়ার তালিকা করার বিষয়টি আমাদের নয়। বিষয়টির খোঁজ খবর নেওয়া হবে।

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়