শুক্রবার   ১৪ জুন ২০২৪   জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১   ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪২৩

শাহনেওয়াজ চেয়ারম্যান ও আজম সেক্রেটারি

টরন্টো ফোবানার পর্দা নামল

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩  


পরবর্তী সম্মেলন মেরিল্যান্ডে

 
আজকাল রিপোর্ট -
তিন দিনের উৎসবমুখরতার সমাপ্তি ঘটলো রোববার রাতে টরন্টোর শেরাটন হোটেলে। ১ সেপ্টেম্বর বিপুল উৎসাহ-উদ্দীপনায় শুরু হওয়া ফোবানা সম্মেলনের যবনিকা নামল এদিন পরবর্তী সমম্মেলনের ঘোষণা দানের মধ্য দিয়ে, নতুন কমিটি গঠনের মধ্য দিয়ে।
টরন্টোর শেরাটন সেন্টারে অনুষ্ঠিত ৩৭তম ফোবানার এই সম্মেলন একটি মাইলফলক হয়ে রইল। টরন্টো শহরের প্রাণকেন্দ্রে মেয়রের অফিসের বিপরীতে শেরাটন হোটেলে অনুষ্ঠিত এ সম্মেলনকে কেন্দ্র করে পুরো এলাকা এই তিন দিন ছিল উৎসব মুখর। এলাকাটি পরিণত হয়েছিল এক মিনি বাংলাদেশে।  গত ১ থেকে ৩ সেপ্টেম্বর লেবারডে উইকেন্ডে টরন্টোর সিটি হল ও ইটন সেন্টারের সামনে এই বিলাসবহুল হোটেলে জমজমাট আয়োজনে অনুষ্ঠিত হলো এই সম্মেলন। সম্মেলনের সমাপনী পর্বে রোববার মুর্হুমুহু করতালির মধ্যে শাহনেওয়াজকে চেয়ারম্যান ও কাজী আজমকে এক্সিকিউটিভ সেক্রেটারি করে  ফোবানা স্টিয়ারিং কমিটি (২০২৩-২৫) গঠনের ঘোষণা দেয়া হয়। ২০২৪ সালে ফোবানার ৩৮তম সম্মেলন  মেরিল্যান্ডে অনুষ্ঠিত হবে বলেও জানান হয়।  
ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩৭ তম সম্মেলনের থিম শ্লোগান ছিল ‘প্রবীণের অহংকার তারুণ্যের জয়গান’।  প্রতিবছর উত্তর আমেরিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মহামিলন ঘটে এই সম্মেলনে। ১ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় হাজার হাজার বাংলাদেশিদের উপস্থিতিতে ৩৭তম সম্মেলন উদ্বোধন করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. জসিম উদ্দীন আহমেদ। এ সময় বক্তব্য রাখেন ফোবানা স্টিয়ারিং কমিটির এক্সিকিউটিভ সেক্রেটারি শাহনেওয়াজ, ফোবানা কনভেনশন কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস মিয়া, মেম্বার সেক্রেটারি আবুল আজাদ, সিটয়ারিং কমিটির সদস্য মোহাম্মদ হোসেন খান, কাজী আজম, ফিরোজ আহমেদ, নিশান রহিম ও রিমন ইসলাম। দ্বিতীয় ও তৃতীয় দিনে প্রবাস ও দেশের খ্যাতিমান শিল্পীদের সংগীত ও নৃত্যানুষ্ঠানে বাংলার চিরায়িত সাহিত্য ও সংস্কৃতির প্রতিচ্ছবি ফুটে ওঠে। সংগীত ও নৃত্যানুষ্ঠানে অংশগ্রহনকারি শিল্পীরা হলেন এস আই টুটুল, রিজিয়া পারভিন, রানু নেওয়াজ,মোস্তফা অনিক রাজ, লাবনী, ও খোন্দকার ইসমাইল প্রমুখ। সম্মেলনে দর্শকনন্দিত নৃত্য পরিবেশন করে ‘চন্দ্রা ব্যানার্জি ট্রুপ’।
রোববার ৩ সেপ্টেম্বর ফোবানার নতুন স্টিয়ারিং কমিটি ঘোষণা করা হয়। এতে চেয়ারম্যান শাহ নেওয়াজ, সিনিয়র ভাইস চেয়ারম্যান আবুল আজাদ ও এক্সিকিউটিভ সেক্রেটারি পদে কাজী শাখাওয়াত হোসেন আজমকে নির্বাচিত করা হয়। নতুন কমিটির অন্যান্য কর্মকর্তারা হলেন ভাইস চেয়ারম্যান- মোহন জব্বার (আটলান্টা), জয়েন্ট সেক্রেটারী- উত্তম দেওয়ান (আটলান্টা), এসিসট্যান্ট জয়েন্ট সেক্রেটারি- কবিরুল ইসলাম (মেরিল্যান্ড) ও ট্রেজারার- ফিরোজ আহমেদ।  স্টিয়ারিং কমিটির সদস্যরা হচ্ছেন আলী ইমাম শিকদার, মোহাম্মদ হোসেন খান, ড. ইবরুল চৌধুরী (পেনসিলভেনিয়া), নিশান রহিম (নিউইয়র্ক), মোহাম্মদ মহিম (মন্ট্রিয়াল), জিল্লুর রহমান জিল্লু (নিউইয়র্ক),  মইনুল হক হেলাল (কানেক্টিকাট), মিজানুর রহমান ভূইয়া মিল্টন (নিউইয়র্ক), হাসান চৌধুরী (ওয়াশিংটন), মোহাম্মদ ইলিয়াস মিয়া (টরেন্টো), ইলিয়াস হাসান (আটলান্টা) ও ভাস্কর চন্দ্র (আটলান্টা)। এই কমিটি ঘোষণাকালে বলা হয়, বস্টন, টেক্সাস, শিকাগো, নিউজার্সি, ফিলাডেলফিয়া এবং কানেক্টিকাটসহ ৭টি স্টেট থেকে আরো ১ জন করে সদস্য যুক্ত করা হবে।
সম্মেলনের বিভিন্ন পর্যায়ে বক্তব্য রাখেন কনভেনার আবুল আজাদ, মেম্বার সেক্রেটারী রিমন ইসলাম, চেয়ারম্যান, বীর মুক্তিযুদ্ধা মোহাম্মদ ইলিয়াস মিয়া। চিফ কনসালটেন্ট  মাহবুব রব চৌধুরী ও চিফ কো-অর্ডিনেটর আহমেদ হোসেন। ফোবানা কনভেনশন টরোন্টোতে সম্মাননা/এওয়ার্ড প্রাপ্তরা হলেন শাহ নেওয়াজ, কাজী আজম, ফিরোজ আহমেদ, জিল্লুর রহমান জিল্লু, উত্তম দেওয়ান, মাহব্বু রব চৌধুরী, ইলিয়াস মিয়া, আবুল আজাদ, রিমন ইসলাম, ফোবানা কনভেনশন কমিটির উপদেষ্টা রেশাদ চৌধুরী, কিনোট স্পিকার প্রফেসর ড. জসিম উদ্দিন আহমেদ ও আহমেদ হোসেন।
শনি ও রোববার বাংলাদেশের পানি সমস্যা ও সমাধান, নারীর অধিকার ও ক্ষমতায়ন ইউনেস্কো সনদ অনুযায়ী, আমেরিকার ও কানাডার সাথে বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যাবসায়ীদের একটা সেতু বন্ধন রচনা, কানাডার ইমগ্রেশন সিস্টেম অনুযায়ী অভিবাসীদের সমস্যা সমাধানে সহযোগীতা। এসব সেমিনারে সভাপতিত্ব করেন প্রফেসর ড,  জসিম উদ্দিন আহমেদ। মডারেটরের দায়িত্ব পালন করেন  মাহবুব রব চৌধুরী। আলোচনায় অংশ নেন  প্রফেসর ড. নাজমা আহমেদ, মোহাম্মদ হোসেন খান ও শাহনেওয়াজ।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর