ঢাকা, ২০২২-০১-২৫ | ১২ মাঘ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

সরগরম জ্যাকসন হাইটস : দুই প্যানেল মুখোমুখি

জেবিবিএ’র নির্বাচন রোববার

প্রকাশিত: ০৩:৩৭, ৮ জানুয়ারি ২০২২  



   
আজকাল রিপোর্ট
আর দু’দিন পরই আগামী রোববার জেবিবিএ’র নির্বাচন। নির্বাচনে ১৫টি পদে দুই প্যানেলের ৩০ জন প্রার্থী সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই প্যানেলের নির্বাচনী প্রচারণায় জ্যাকসন হাইটস এখন সরগরম।
ব্যাপক প্রচারণা শেষে নির্বাচনের আর মাত্র দুটি দিন হাতে নিয়ে প্রতিদ্বন্দ্বি দুই প্যানেলই তাদের বিজয় সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেছেন। এখন জেবিবিএ’র নেতৃত্বে কারা বসবে সেটাই দেখার অপেক্ষা। সেটা জানা যাবে আগামী ৯ জানুয়ারি রোববার ভোটের ফল ঘোষণার পর।
নিউইয়র্কে বাংলাদেশি ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন অব এনওয়াই‘র (জেবিবিএ) দ্বিবার্ষিক নির্বাচনকে কেন্দ্র করে নানা হিসাব-নিকাশ সামনে আনছেন পর্যবেক্ষকরা। তারা বলছেন, কে জিতবে সেটা এখনও নিশ্চিত কওে বলা যাচ্ছে না।  
নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই আর এক বিন্দু সময় নষ্ট করেনি দুই প্রতিদ্বন্দ্বি পক্ষ। তখন থেকেই তারা রিলসভাবে নেমে পড়েছেন তাদের প্রচার অভিযানে। তারা আয়োজন করেছেন সভা, মতবিনিময়, গণসংযোগের।
দুটি পরিষদই জেতার বিশ্বাস নিয়ে লড়ছেন। সেই স্বপ্ন নিয়ে ভোটের ময়দানে সক্রিয় রয়েছেন প্রার্থীরা। তারা প্রতিটি ভোটারের কাছে যাচ্ছেন, ব্যাপক জনসংযোগ করছেন।  
প্রচারের দিক থেকে দলবদ্ধভাবে গিয়াস-তারেক পরিষদ এগিয়ে আছে। তারা পুরো পরিষদকে নিয়ে ভোটারের কাছে যাচ্ছেন। অপর দিকে টুকু-মুনির পরিষদের প্রার্থীরা ব্যক্তিগত ভাবে সবার কাছে গিয়ে ভোটারকে তাদের নিজেদের পক্ষে টানার কৌশল অবলম্বন করেছেন। প্রতিযোগিতার দৌড়ে আগে থাকার নীতি অবলম্বন করে গত ৩০ ডিসেম্বর গিয়াস-তারেক পরিষদ তাদের পরিচিতি অনুষ্ঠান সেরে ফেলে। অপর দিকে বুঝে-শুনে ধীরে চলো নীতি নিয়ে গত ৩ জানুয়ারী টুকু-মনির পরিষদ পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করে। সব দিক মিলে দুই পরিষদই খুব সর্তকভাবে সামনে পা ফেলছেন। সার্বিক বিবেচনায় এবারের নির্বাচন দুই পক্ষের জন্যই কঠিন হবে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।
এদিকে জেবিবিএর কয়েকজন ব্যবসায়ী নির্বাচনে দেয়া প্রার্থীদের পূরণের ওপর গুরুত্ব দিয়ে ক্ষোভের সাথে বলেছেন, নির্বাচন এলেই প্রার্থীরা ও প্যানেলগুলি নানা রকম প্রতিশ্রুতি দিয়ে থাকেন।
কিন্ত ভোট ফুরোলেই কারো পাত্তা মেলে না। তখন তারা ‘বড় নেতা’ হয়ে যান, সাধারণ ভোটারদের সাথে যোগাযোগটুকুও রাখেন না। তারা বলেন, ভোটের আগে যে সব প্রতিশ্রুতি দুই পরিষদ দিয়েছে, নির্বাচিত হলে অন্তত সেই প্রতিশ্রুতিগুলো যেন বাস্তবায়ন করে। ব্যবসায়ীদের বিপদে-আপদে যেন তারা সবার পাশে থাকে।
এবার যে দুটি প্যানেলে নির্বাচন হচ্ছে, তার একটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সভাপতি পদে মূলধারার রাজনীতিক ও ব্যবসায়ী গিয়াস আহমেদ এবং সাধারণ সম্পাদক পদে সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক তারেক হাসান খান। অন্য প্যানেলের নেতৃত্বে রয়েছেন সভাপতি পদে সংগঠনের সাবেক সাবেক সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ মাহবুবুর রহমান টুকু এবং সাধারণ সম্পাদক পদে মুনির হাসান।
এদিকে গিয়াস-তারেক পরিষদের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করেছেন, টুকু-মুনির পরিষদের ৬জন প্রার্থী সংগঠনের গঠনতন্ত্র না মেনে প্রার্থী হয়েছেন। অন্যদিকে টুকু-মুনির পরিষদের সভাপতি প্রার্র্থী মাহবুবর রহমান টুকু অভিযোগের সুরে বলেন, গিয়াস-তারেক পরিষদের কয়েকজন ব্যবসায়ী নন, তবুও তারা জেবিবিএর সদস্য হয়ে নির্বাচনে প্রার্থী হয়েছেন।
এ ব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত নির্বাচন কমিশন আব্দুর নূর বড় ভূঁইয়া বলেন, প্রার্থীতার ক্ষেত্রে কোথাও গঠনতন্ত্রের কোন ব্যতয় ঘটে নাই, সব কিছু ঠিক আছে।
সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৫টি পদে ৩০ জন প্রার্থী এবারের ভোট লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। গিয়াস-তারেক প্যানেলে রয়েছেন, সভাপতি গিয়াস আহমেদ, সহ সভাপতি মোল্লা এম এ মাসুদ, সহসভাপতি মোহাম্মদ হাসান জিলানী, সাধারণ সম্পাদক মোহাম্মদ তারেক এইচ খান, সহ সাধারণ সম্পাদক এমডি মফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক তারিকুল ইসলাম, কোষাধ্যক্ষ এস এম আবুল হাসান, অফিস সেক্রেটারি এমডি জি রহমান (আকাশ রহমান), কালচারাল সেক্রেটারি জাফর উল্লাহ মিলন, পাবলিসিটি সেক্রেটারি বেলাল আহমদ এবং নির্বাহী সদস্য রকি আলিয়ান, বর্ণালী হাসান এমডি, খালেদ আকতার, আব্দুল আলিম ও এস কিউ আলম।
অন্য দিকে ‘টুকু -মুনির প্যানেল রয়েছেন সভাপতি পদে এমডি মাহবুবুর রহমান টুকু, সহ সভাপতি মোহাম্মদ সোলায়মান আলী, সহ সভাপতি সুলতান আহমেদ, সাধারণ সম্পাদক মুনির হাসান, সহ সাধারণ সম্পাদক এমডি এল ফারুক, সাংগঠনিক সম্পাদক এমডি দেলওয়ার হোসেইন, কোষাধ্যক্ষ এমডি এস হোসেন, অফিস সেক্রেটারি রাম কে সাহা (অপু), পাবলিসিটি সেক্রেটারি মোহাম্মদ শাহিন ভূঁইয়া, কালচারাল সেক্রেটারি শেখ এইচ আলী এবং নির্বাহী সদস্য পদে শামীম মনির, নজরুল আই মিয়া, জহিরুল ইসলাম জয়, মাসুদ আহমেদ এবং আব্দুল হাই।
ভোটের এই লড়াইয়ে কে জিতবেন আর কে হারবেন তা ফয়সালা হবে নয় জানুয়ারী নির্বাচনের পর।
প্রসঙ্গত উল্লেখযোগ্য, জেবিবিএ দীর্ঘদিন ধরে দুই ভাগে বিভক্ত হয়ে রয়েছে। সংগঠনটির ঐক্যবদ্ধ হওয়ার আশা ক্ষীণ বলে মনে করছেন অনেকে। অপর অংশের নেতৃত্বে রয়েছেন সংগঠনের সাবেক সভাপতি মোহাম্মদ পিয়ার এবং হারুণ ভূঁইয়া।
দুই প্যানেলের পাল্টাপাল্টি অভিযোগ
এদিকে গিয়াস-তারেক পরিষদের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করা হয়েছে যে,  টুকু-মুনির পরিষদের ৬জন প্রার্থী সংগঠনের গঠনতন্ত্র না মেনে প্রার্থী হয়েছেন। অন্যদিকে টুকু-মুনির পরিষদের সভাপতি প্রার্র্থী মাহবুবর রহমান টুকু বলেছেন, গিয়াস-তারেক পরিষদের কয়েকজন প্রার্থী ব্যবসায়ী নন, তবুও তারা জেবিবিএ’র সদস্য হয়ে নির্বাচনে প্রার্থী হয়েছেন।
এ ব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত নির্বাচন কমিশনার আব্দুর নূর বড় ভূঁইয়া বলেন, প্রার্থীতার ক্ষেত্রে কোথাও গঠনতন্ত্রের কোন ব্যত্যয় ঘটেনি। সব কিছু ঠিক আছে।
এদিকে, জেবিবিএ নির্বাচনের সকল প্রস্ততি শেষ হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আগামী রোববার ৯ জানুয়ারি এই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ দিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় ভোট গ্রহণ করা হবে। ভোট হবে ইলেকট্রনিক মেশিনে। ভোট যাতে নির্বিঘেœ এবং নিরাপদভাবে হয়, তার জন্য ৫ জন নিরাপত্তা কর্মীও মোতায়েন করা হবে বলে জানান ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুন নূর বড়ভূঁইয়া। তিনি বলেন, নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে শেষ করতে তিনিসহ নির্বাচন কমিশনের অন্য সদস্যরা জাফর মিতা, আবু হেলেন হোসেন ও বেলায়েত হোসেন সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
এদিকে ইভিএম মেশিনে কি ভাবে ভোট গ্রহণ করা হবে, গত ৫ জানুয়ারী সন্ধ্যায় তার পরীক্ষামূলক প্রদর্শনী  হয়। এতে গিয়াস-তারেক ও টুকু-মুনির পরিষদের প্রার্থীরা অংশ নিয়ে ভোটিং মেশিনের ভোট দেয়ার পদ্ধতি সম্পর্কে অবহিত হন।  
এই নির্বাচনে মোট ভোটার ৪২১ জন। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কার্যকরী পরিষদের ১৫টি পদে ৩০ জনপ্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাই শেষে তাদের সবার মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে। মনোনয়নপত্র জমাদান থেকে মোট ৩০ হাজার ৪০০ ডলার আয় হয়েছে।
উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার আলাউদ্দিন ভুলু ব্যক্তিগত কারণে বাংলাদেশে যাওয়ায় ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন মোহাম্মদ আব্দুন নূর বড় ভূঁইয়া।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়