ঢাকা, ২০২০-১০-২৬ | ১০ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

গ্লোবের টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায়

প্রকাশিত: ০১:৪১, ১৮ অক্টোবর ২০২০  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তালিকায় দেশীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত তিনটি টিকাও অন্তর্ভুক্ত হয়েছে। শনিবার গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান হারুনুর রশিদ ও গ্লোব বায়োটেকের প্রধান নির্বাহী ড. কাকন নাগ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বৃস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্লোব বায়োটেক উদ্ভাবিত তিনটি টিকাকে কভিড-১৯-এর ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় অন্তর্ভুক্ত করেছে। গ্লোব বায়োটেকের টিকার নাম বানকভিড। গ্লোব বায়োটেক বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান, যাদের সর্বোচ্চ তিনটি টিকা ডব্লিউএইচওর ভ্যাকসিন ক্যান্ডিডেটের তালিকায় স্থান পেল।

গত ৫ অক্টোবর গ্লোব বায়োটেক জানায়, তাদের উদ্ভাবিত টিকার প্রাণীদেহে পরীক্ষা সফল হয়েছে। তারা এখন মানবদেহে পরীক্ষায় যাওয়ার জন্য প্রস্তুত। গত বুধবার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করার জন্য আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) সঙ্গে একটি চুক্তি করে গ্লোব বায়োটেক। হারুনুর রশিদ জানান, সরকারের সার্বিক সহযোগিতা পেলে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে এই টিকা বাজারে আনা সম্ভব হবে।

সর্বশেষ
জনপ্রিয়