ঢাকা, ২০২১-০৯-২৬ | ১১ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বন্ধ হলো ভাতা

কোটি আমেরিকানের ভবিষ্যত অনিশ্চিত

প্রকাশিত: ০৩:৫১, ১১ সেপ্টেম্বর ২০২১  



 
আজকাল রিপোর্ট
করোনা মহামারিতে সরকারের দেওয়া বেকার ভাতা বন্ধ হয়ে গেছে। তবে এখনও কোটি আমেরিকান বেকার রয়ে গেছেন। তাদের অভিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। এর মধ্যে হাজারো বাংলাদেশিও রয়েছেন।
এক পরিসংখ্যানে দেখা গেছে, ৭৫ লাখের বেশি আমেরিকান এখনও বেকার। এমনি পরিস্থিতিতেও কেন্দ্রীয় সরকারের প্রদত্ত বেকার ভাতা সোমবার থেকে বন্ধ হয়ে যাওয়ায় মানবেতর পরিস্থিতির আশংকা প্রকাশ করেছেন কংগ্রেসম্যানরা। কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজ এবং কংগ্রেসম্যান জামাল বাউম্যান এক বিবৃতিতে বেকার ভাতা পুনরায় চালুর জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহবান জানিয়েছেন। তারা উল্লেখ করেছেন, ৭৫ লাখের বাইরে আরও ৩০ লাখ রয়েছেন, যারা নিজ নিজ স্টেট প্রদত্ত বেকার ভাতা পাবেন না। অর্থাৎ সারা আমেরিকায় এক কোটি ৫ লাখ কর্মজীবী মানুষের পরিবারের কথা বিবেচনায় রেখেই বেকার ভাতা অব্যাহত রাখা জরুরী। বেকার ভাতা বন্ধ হওয়ায় বিপুলসংখ্যক প্রবাসীও নাজুক অবস্থায় পড়বেন বলে জানা গেছে।
নিউইয়র্ক থেকে ডেমোক্র্যাটিক পার্টির টিকিটে নির্বাচিত এই দুই কংগ্রেসম্যান গণমাধ্যমে বলেছেন, করোনার মধ্যেই হারিকেন আইডার তান্ডবে ক্ষত-বিক্ষত বিস্তীর্ণ এলাকা। নিউইয়র্ক স্টেটও মারাত্মকভাবে ক্ষতির শিকার হয়েছে সর্বশেষ প্রাকৃতিক দুর্যোগে। তাই বিপদগ্রস্ত এবং অর্থনৈতিকভাবে নাজুক অবস্থায় থাকা মানুষের স্বার্থেই ‘আনএমপ্লয়মেন্ট ইন্স্যুরেন্স’ ও কর্মসূচি অব্যাহত রাখা দরকার। অথচ নীতি-নির্দ্ধারকরা শুধু আলাপ-আলোচনা করছেন, যথাযথ পদক্ষেপ গ্রহণ করেননি।
বাইডেনের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এবং শ্রমমন্ত্রী মারটি ওয়াল্শ বলেছেন, কেন্দ্রীয় সরকারের প্রদত্ত সাপ্তাহিক ৩০০ ডলার করে বেকার ভাতা অব্যাহত রাখা খুবই প্রয়োজন ছিল। ৬ সেপ্টেম্বর এটি বন্ধ হয়ে গেল। গত আগস্টে বাইডেনের এই দুই মন্ত্রীর আবেদন/নিবেদনে জনপ্রতিনিধির কেউই সাড়া দেননি। এ অবস্থায় প্রেসিডেন্ট বাইডেনের পক্ষ থেকে স্টেট সমূহকে বলা হয়েছে যে, গত মার্চে ‘আমেরিকা উদ্ধার পরিকল্পনা’র মঞ্জুরিকৃত অর্থ থেকে তারা যেন বেকার ভাতা প্রদানের কার্যক্রম অব্যাহত রাখে। তবে কোন স্টেটই সে পদক্ষেপ গ্রহণ করেনি।
কংগ্রেসের তিন সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজ, ইলহান ওমর এবং কোরি বুশ সমস্বরে এ প্রসঙ্গে বলেছেন, বেকার ভাতা বন্ধ হয়ে যাওয়ার পরিণতি খুবই উদ্বেগজনক হতে পারে। এই ভাতা অবাহত রাখার কোন বিল কংগ্রেসে উঠানো হলেই তারা সমর্থন দিতে বিন্দুমাত্র দ্বিধা করবেন না বলেও অঙ্গীকার করেছেন। ৯৬ সদস্য-বিশিষ্ট কংগ্রেসনাল প্রগ্রেসিভ ককাসের অন্য সদস্যরা এখনও আলোচনাতেই রয়েছেন বেকার ভাতা বৃদ্ধি নিয়ে। তবে কেউই কংগ্রেসে বিল উঠানোর প্রক্রিয়া শুরু করেননি বলে সোমবার প্রাপ্ত সর্বশেষ সংবাদে জানা গেছে।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়