ঢাকা, ২০২০-১০-২০ | ৫ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত

প্রকাশিত: ০১:৫১, ২০ জুন ২০২০  


আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনা যেন থামছেই না। মিনেসোটার মিনিয়াপোলিসে পুলিশী হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর জর্জিয়ার অটলান্টায় পুলিশের গুলিতে নিহত হয়েছেন আরেক কৃষ্ণাঙ্গ যুবক রেশার্ড। এই হত্যাকান্ড চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনে যেন ঘি ঢেলে দিয়েছে।
গেল সপ্তাহে আটলান্টায় ওই কৃষ্ণাঙ্গকে গুলি করার ঘটনায় ইতোমধ্যে হত্যার অভিযোগ আনা হয়েছে এক পুলিশ সদস্যের বিরুদ্ধে। পুলিশ কর্মকর্তা গ্যারেট রোলফের বিরুদ্ধে হত্যাসহ ১১টি অভিযোগ দায়ের করা হয়েছে। অপরাধ প্রমাণিত হলে তার মৃত্যুদন্ড হতে পারে। তবুও এমন ঘটনায় প্রতিবাদ অব্যাহত থাকবে বলে জানিয়েছে রেশার্ডের পরিবার।
এদিকে, কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড ও রেশার্ডের মৃত্যু নিয়ে উত্তেজনার মধ্যেই গত বুধবার মিসৌরি অঙ্গরাজ্যে এক কৃষ্ণাঙ্গকে পুলিশি নির্যাতনের নতুন সিসিটিভি ফুটেজ প্রকাশ করা হয়েছে। ভিডিওতে পুলিশের গাড়ি দিয়ে এক কৃষ্ণাঙ্গকে চাপা দিতে দেখা যায়। চলতি মাসের শুরুর দিকের এ ঘটনায় ওই পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে।
এদিকে, গেল সপ্তাহে আটলান্টায় কৃষ্ণাঙ্গ রেশার্ডকে হত্যার অভিযোগে এর মধ্যেই যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্য ও জর্জ ফ্লয়েড হত্যার নিরপেক্ষ তদন্ত করতে জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রতি অনুরোধ জানিয়েছেন ফ্লয়েডের ভাই।
ফ্লয়েডের ভাই বলেন, আমার ভাইয়ের মৃত্যু আপনারা দেখেছেন। এটা আমার সাথেও হতে পারতো। আমার ভাইয়ের হত্যার বিচারে আপনারা আমাদের সাহায্য করতে পারেন। আমি অনুরোধ করছি আপনারা এগিয়ে আসুন। আমাদের সাহস দিন।
গতকাল বৃহস্পতিবারও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে।

 

সর্বশেষ
জনপ্রিয়