শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১১ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৬২

বদলে যাচ্ছে স্মার্টফোনের ধরণ!

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০১৯  

প্রযুক্তির নিত্যবদলের সঙ্গে থাকা চাই নতুন স্মার্টফোন। তাই হ্যান্ডসেট বাজারে দিন দিন বাড়ছে স্মার্টফোনের রাজত্ব। টাচস্ক্রিন ও যথেচ্ছ অ্যাপ ব্যবহারের সুবিধা স্মার্টফোনের এ রাজত্বের গোড়াপত্তন করেছিল। তবে শুরু থেকে এ পর্যন্ত প্রযুক্তিটির বড় কোনো পরিবর্তন আসেনি। রয়টার্সের খবরে বলা হয়, ভিভো ও মেইজু নামে দুই চীনা নির্মাতা প্রতিষ্ঠান পাল্টে দিচ্ছে স্মার্টফোনের ধারণা।

 

নির্মাতা প্রতিষ্ঠানগুলো এমন দুটি স্মার্টফোনের ধারণা দিয়েছে, যেগুলোয় কোনো ধরনের বাটন বা পোর্ট থাকবে না। পুরোপুরি ওয়্যারলেস, সিম-লেস, বাটন-লেস এবং পোর্ট-লেস হ্যান্ডসেটের এ ধারণা আমূল পাল্টে দিতে পারে প্রথাগত স্মার্টফোনকে। তারা মেইজু জিরো ও ভিভো এপেক্স ২০১৯ নামে এমন দুটি হ্যান্ডসেটের ধারণা দিয়েছে, যেগুলোয় শুধু হেডফোন জ্যাক নয় বরং চার্জিং পোর্ট, স্পিকারের আবরণ বা কোনো ধরনের বাটন থাকবে না। এমনকি মেইজু জিরোতে সিম কার্ড পোর্টও বাদ দেয়া হয়েছে। এর বদলে এ ফোনে বিল্টইন ই-সিম ব্যবহারের কথা বলা হয়েছে, যার জন্য প্রথাগত কোনো সিমের দরকার পড়বে না। ভিভো এপেক্স ২০১৯-এ প্রথাগত স্পিকারের বদলে ডিসপ্লে থেকেই ভাইব্রেশন আকারে অডিও বের হবার ধারণা দেয়া হয়েছে। উভয় হ্যান্ডসেটেই ব্যবহারকারীর নির্দেশনা দেয়ার জন্য বাটনের বদলে সেন্সর ব্যবহার করা হবে। ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে কোনো ধরনের তার ছাড়াই এসব হ্যান্ডসেট চার্জ দেয়া যাবে।

হ্যান্ডসেট থেকে বাটন বা পোর্ট বাদ দেয়ার ঘটনা এটাই প্রথম নয়। যেমন ফিচার ফোনের তুলনায় কম বাটন থাকার কারণেই জনপ্রিয়তা পেয়েছিল স্মার্টফোন। এছাড়া ২০১৬ সালে হেডফোন জ্যাক ছাড়াই আইফোন সেভেন নামে একটি হ্যান্ডসেট বাজারে ছাড়ে অ্যাপল। একই পথ ধরে পরবর্তী সময়ে আরো অনেক হ্যান্ডসেট নির্মাতাও ডিভাইস থেকে হেডফোন জ্যাক বাদ দেয়।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর