ঢাকা, ২০২০-০৮-১১ | ২৬ শ্রাবণ,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

কংগ্রেশনাল অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ডা. ফেরদৌস খন্দকার

প্রকাশিত: ০৬:০০, ৩০ জুন ২০২০  

চিকিৎসা এবং সমাজসেবায় বিশেষ অবদানের জন্যে বাংলাদেশি ডা. ফেরদৌস খন্দকারকে কংগ্রেশনাল অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। নিউইয়র্কের খ্যাতিমান এই চিকিৎসক এরইমধ্যে তার কাজের মধ্য দিয়ে বাংলাদেশি কমিউনিটি থেকে শুরু করে অন্যদের মধ্যেও সাড়া ফেলেছেন। এ কারণেই তাকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

রবিবার সন্ধ্যায় আন্তর্জাতিক সংস্থা ‘সেলিব্রেশনস’ আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন দেশের কয়েকজন বিশিষ্ট ব্যক্তির হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়।

কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স স্বাক্ষরিত এই অ্যাওয়ার্ড তুলে দিয়ে আয়োজকরা বলেছেন, নিউইয়র্কে বাংলাদেশ কমিউনিটি, মূলধারা এবং বাংলাদেশে সমাজসেবায় ডা. ফেরদৌস খন্দকার বিশেষ অবদান রেখেছেন। তারই স্বীকৃতি এই অ্যাওয়ার্ড।

ওয়ার্ল্ড ফেয়ার মেরিনায় আয়োজিত এই জমকালো অনুষ্ঠানে ছিলেন স্টেট সিনেটর জন ল্যু, সুপ্রিম কোর্টের আইনজীবী, নেসলি পিউরিফিকেশন ও বিল ভিসকোভিস, ম্যানহাটান বরো প্রেসিডেন্ট গেল আরনট ব্রোয়ার এবং কাউন্সিলম্যান পল ভ্যালন। আয়োজক সংগঠনের পক্ষ থেকে ছিলেন রজার সেনগুপ্তা।

 ডা. ফেরদৌস খন্দকার নিউইয়র্কের অলাভজনক সংস্থা ‘দ্য অপটিমিস্ট’র সাথে যুক্ত থেকে বাংলাদেশের শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ডিপার্টমেন্ট অব হেলথের সহায়তায় লেড বা সিসা দূষণের বিষয়ে সচেতনতা গড়ে তোলা এবং শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত পরিচ্ছন্নতা নিয়ে কাজ করছেন। তার গড়ে তোলা ‘ডাক্তার বাড়ী’ ইউটিউবের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশে লাখো মানুষ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারছে। জ্যাকসন হাইটস স্পোর্টিং ক্লাব গঠনের মধ্যে দিয়ে তরুণদেরকে মাদক ও অন্যান্য নেতিবাচক প্রভাব থেকে দূরে রাখার প্রচেষ্টা নিয়েছেন তিনি। সেই সাথে খেলাধুলার মাধ্যমে স্বাস্থ্য গঠনও তার উদ্দেশ্য। এ ছাড়া অংকুর নামে আরেকটি অলাভজনক সংগঠনের মাধ্যমে ডা. খন্দকার বেশ কিছু কাজ করে চলেছেন।

বাংলাদেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সেবা দেয়ার জন্যে তিনি কুমিল্লায় গড়ে তুলেছেন দেবিদ্বার ফয়জুন্নেসা ফাউন্ডেশন। ২০০৩ সাল থেকে এই ফাউন্ডেশনের মাধ্যমে পুষ্টি. স্বাস্থ্য, শিক্ষা ইত্যাদি বিষয়ে কাজ করেন ডা. ফেরদৌস খন্দকার। এ ছাড়া ‘ডাক্তার বাড়ী’ নামে একটি স্বাস্থ্য বিষয়ক বই লিখেছেন তিনি। প্রকাশের অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি বই।

প্রবাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়