ঢাকা, ২০২১-০৩-০৪ | ১৯ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ইয়াবার আসামিকে শোধরাতে মুক্তিযুদ্ধের বই পড়ার রায়

প্রকাশিত: ০৩:৪৮, ১৮ ফেব্রুয়ারি ২০২১  

রাজধানীর গেন্ডারিয়া থানা এলাকায় ৩০ পিস ইয়াবা উদ্ধার মামলার আসামি মো. রাজিব হোসেন রাজুকে শাস্তি হিসেবে মুক্তিযুদ্ধের বই পড়া, মুক্তিযুদ্ধভিত্তিক ছবি দেখা ও পাঁচটি গাছ রোপণের আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর হাকিম বেগম মাহমুদা আক্তার শাস্তি হিসেবে এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, কোনো আসামিকে শাস্তি দেয়া মানে সংশোধন করা। এ সংশোধনের জন্য বিচারক রায়ে আসামিকে শাস্তি হিসেবে মহান মুক্তিযুদ্ধের ওপর প্রকাশিত ‘একাত্তরের দিনগুলি’, ‘একাত্তরের চিঠি’ এবং নৈতিকতার ওপর প্রকাশিত দুটি বই পড়তে বলেছেন। পাশাপাশি মুক্তিযুদ্ধের ওপর নির্মিত সিনেমা ‘আগুনের পরশমণি’ দেখতে বলেছেন। এছাড়া দুটি বনজ ও দিনটি ফলদ বৃক্ষ রোপণের আদেশ দেয়া হয়েছে।

রায়ে বিচারক উল্লেখ করেন, আসামি রাজিব হোসেনকে শাস্তির পরিবর্তে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে এক বছরের জন্য প্রবেশন মঞ্জুর করা হলো। এই সময়ের মধ্যে আসামি একই ধরনের বা অন্য কোনো অপরাধ করবেন না। মাদকসেবন করবেন না, খারাপ সঙ্গীর সঙ্গে মিশবেন না। কোর্ট ও আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে উপস্থিত হবেন। আসামি যদি উল্লিখিত কোনো শর্ত ভঙ্গ করেন বা তার আচরণ সন্তোষজনক না হয়, তাহলে প্রবেশন বাতিল হবে। শাস্তি হিসেবে তাকে ছয় মাসের কারাভোগ করতে হবে। তবে তার প্রবেশন সময় সন্তোষজনক হলে আসামির চাকরিসহ ভবিষ্যৎ জীবনে কোথাও অযোগ্য বলে গণ‌্য হবেন না।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৭ সালের ৬ নভেম্বর আসামি রাজিব হোসেন রাজুকে গেন্ডারিয়া থানা এলাকায় এসকে দাস রোডের নাজির হোসেনের বাড়ির সামনে থেকে ৩০ পিস ইয়াবাসহ গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় পর দিন গেন্ডারিয়া থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. সাজ্জাদুজ্জামান মাদক দ্রব্য আইনে একটি মামলা করেন। একই বছরের ২৭ নভেম্বর গেন্ডারিয়া থানার এস আই রাশেদুল আলম আসামির বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন।

সর্বশেষ
জনপ্রিয়