শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১১ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৮

সংসদে চলচ্চিত্র উন্নয়নের দাবি জানালেন সুবর্ণা মুস্তাফা

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

একুশে পদক প্রাপ্ত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনের এমপি নির্বাচিত হয়েছেন। রোববার (৩ মার্চ) জাতীয় সংসদে এমপি হিসেবে প্রথম বক্তব্যে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব করার সময় চলচ্চিত্রে দুর্দশার চিত্র তুলে ধরে বেশ কিছু দাবি পেস করেন। 

তিনি তার বক্তব্যে,  বিদেশি চলচ্চিত্রের অবাধ প্রদর্শনের কারণে দেশি চলচ্চিত্র বেহাল দশা। এ জন্য বিদেশি সিরিয়াল ও চলচ্চিত্র প্রদর্শনে কর এবং দেশি চলচ্চিত্রে প্রণোদনা বাড়ানোর দাবি জানিয়েছেন। এ ছাড়াও দেশের চ্যানেলগুলোতে যখন তখন বিদেশি চলচ্চিত্র ও সিরিয়াল চালাচ্ছে’ উল্লেখ করে এগুলো প্রদর্শনের সময় নির্দিষ্ট করে দেয়ারও আহ্বান জানান এ অভিনেত্রী।

গুনী এ অভিনেত্রী বলেন, আমাদের সংস্কৃতির একটি অংশ চলচ্চিত্র। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের চলচ্চিত্র এখন দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে। অতি সত্তর দেশের সব জেলায় সিনেমা হল সংস্কার, সিনেপ্লেক্স নির্মাণ, কর মুক্ত, হলগুলোতে ইউটিলিটি বিল ও সিনেমা প্রদর্শনের উপর ট্যাক্স মুক্ত, বিদেশি চলচ্চিত্র প্রদর্শনের উপর ট্যাক্স বাড়ানোসহ দেশি চলচ্চিত্র নির্মাণে প্রণোদনা দেয়ার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে লাগামহীন বিজ্ঞাপন ও বিদেশি চলচ্চিত্র প্রদর্শনের সময় নির্ধারণসহ দেশি চলচ্চিত্রের মানোন্নয়নের আহ্বান জানাচ্ছি।

 

আওয়ামী লীগের এই এমপি বলেন, লাগামহীন বিজ্ঞাপন ও অব্যবস্থাপনার অবসান দরকার। আমাদের এতো টেলিভিশন চ্যানেল কিন্তু ডিজিটাল বিতরণের অভাবে দেশীয় চ্যানেল দর্শক হারাচ্ছে। আমাদের সংস্কৃতি শুধু নাচ-গানের মধ্যে সীমাবদ্ধ নয়। এই সংস্কৃতি ইতিহাস, ভাষা সাহিত্য, ঐতিহ্য, আচার আচরণকে শিক্ষা দেয়। দুঃখজনক হলেও সত্য আমাদের সেই সংস্কৃতি যতটা না বাইরে থেকে বিপন্ন হয়েছে তার চেয়ে বেশি ক্ষতি করা হয়েছে দেশের ভেতর থেকেই। ডাবিং করা বিদেশি সিরিয়াল যেন নির্দিষ্ট সময়ে এবং সপ্তাহের একটি নির্দিষ্ট দিনের প্রদর্শিত হয়। বাংলাদেশ টেলিভিশন হতে পারে তাদের রোল মডেল।

এ সময় সুবর্ণা মুস্তাফা তার গলায় একুশে পদক তুলে দেয়া ও এমপি হিসেবে মনোনয়ন দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এদিকে, গত মাসে একুশে পদক পাওয়ার পর শনিবার আরো একটি সম্মাননা পান সুবর্ণা মুস্তাফা। এবার তিনি  ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা ২০১৯’এ ভূষিত হয়েছেন। আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বাংলাদেশের আবৃত্তি শিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ২০১৭ সাল থেকে তার জন্মদিনে এ সম্মাননা প্রবর্তন করেছে।এ দিন সন্ধ্যায় চট্টগ্রামের শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে সুবর্ণা মুস্তফাকে এ সম্মাননা প্রদান করা হয়।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল