ঢাকা, ২০২১-১২-০৯ | ২৪ অগ্রাহায়ণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

আদালতের রায় নিয়ে অশান্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৩:০৭, ২১ নভেম্বর ২০২১  

উইসকনসিনে পুলিশি নির্যাতন ও বর্ণবাদবিরোধী বিক্ষোভে তিনজনের ওপর গুলি চালানোর অভিযোগ থেকে কিশোর কাইল রিটেনহাউজকে খালাস দেওয়ার রায় নিয়ে অশান্ত হয়ে উঠতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি। শুক্রবার বিকেল থেকে বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। নিহতদের পরিবার ও পুলিশ সদস্যরা সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

গত বছরের আগস্টে উইসনকনসিনে শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে জ্যাকব ব্লেক নামে এক কৃষ্ণাঙ্গ আহত হয়। এ ঘটনার জের ধরে উইসকনসিন অশান্ত হয়ে ওঠে। অগ্নিসংযোগ, দাঙ্গা ও লুটতরাজের ঘটনা ঘটে। ২৫ অগাস্ট বর্ণবাদবিরোধী বিক্ষোভে তিন জনকে গুলি করে করেন রিটেনহাউজ। এদের মধ্যে দুজন মারা যায়। রিটেনহাউজের দাবি, নিজের জীবন বাঁচাতে বাধ্য হয়েই গুলি ছুড়তে হয়েছিল তাকে। শুক্রবার পাঁচটি অভিযোগের সবকয়টি থেকে তাকে খালাস দেয় আদালত।

এই রায়ের প্রতিবাদে শুক্রবার বিকেলে পোর্টল্যান্ডে বিক্ষোভ শুরু হলে পুলিশ নগরীতে দাঙ্গা পরিস্থিতি ঘোষণা করেছে। বিক্ষোভকারীরা বাড়িঘরের জানালা ভাঙচুর করেছে। তারা স্থানীয় আদালত জ্বালিয়ে দেওয়ার হুমকিও দিয়েছে।

রায়ের প্রতিবাদে নিউ ইয়র্ক ও শিকাগোতে বিক্ষোভ হয়েছে। তবে এই দুটি শহরে সহিংসতার ঘটনা ঘটেনি।

রায়ের পর সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বাদীপক্ষের আইনজীবীরা বলেছেন, ‘আমাদের এই মুহূর্তে বিচার প্রয়োজন, আরও সহিংসতা নয়।

রায় নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ‘রায় নিয়ে ক্ষুব্ধ ও উদ্বিগ্ন’ ছিলেন তিনি। কিন্তু জুরি তাদের রায় দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসব টুইটারে লিখেছেন, ‘আজকের আমেরিকা ছ আপনি আইন ভাঙতে পারবেন, সামরিক বাহিনীর জন্য তৈরি অস্ত্র নিয়ে আপনি ঘুরতে পারবেন, মানুষকে গুলি ও হত্যা করতে পারবেন এবং পার পেয়ে যাবেন।

রায়ে অবশ্য উচ্ছাস প্রকাশ করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘আত্মরক্ষার স্বাধীনতা না থাকলে কিছুই থাকলো না।’

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়